গানবাকশো’র বিশ্বব্যাপী কন্টেন্ট পরিবেশক হিসেবে কাজ শুরু

  •  
  •  
  •  
  •  

 408 views

প্রশান্তিকা ডেস্ক: এবার অস্ট্রেলিয়ার এবং বাংলাদেশে যাত্রা শুরু হল গানবাকশো মিউজিক (GBM) এর। গানবাকশো এখন DIGITAL CONTENT DISTRIBUTOR হিসেবে কাজ শুরু করেছে বিশ্বজুড়ে।

নিজের সুর করা গান বা অরিজিনাল কন্টেন্ট সারা পৃথিবীর মানুষ শুনবে, চিনবে, মনে রাখবে- এটাই সবার মনের একান্ত ইচ্ছে।
সৃজনশীল কাজ তৈরী করা মোটেও সহজ কাজ নয়, অনেক পরিশ্রম জড়িত থাকে, পরিশ্রম সফল হয়, যদি সবার কাছে তা পৌঁছায়। বাংলাদেশে সৃজনশীল কাজের সম্মানী অনেক আগে থেকেই যথাযথ ভাবে পাওয়া যেত না কিন্তু বর্তমানে কিছু কিছু প্রতিষ্ঠান এবং সংগঠন এ নিয়ে কাজ করছে। একই সাথে GBM বাংলাদেশের শিল্পী/ব্যান্ড কন্টেন্ট ক্রিয়েটরদের সেই পথটি তৈরী করে দিয়েছে।

বাংলাদেশে এখনো বেশির ভাগ শিল্পী YOUTUBE এর মাধ্যমেই সবচেয়ে বেশী প্রচারের চেষ্টা করেন। কিন্তু অন্যান্য আরও প্ল্যাটফর্ম যেমন Spotify, Apple Music, last.fm, Pandora, soundcloud, Tidal, tunein radio, iHeartRadio ইত্যাদি আছে যেগুলো সারা পৃথিবীতে জনপ্রিয়। বাংলাদেশ থেকে সেই জনপ্রিয় অ্যাপ/প্ল্যাটফর্মে শিল্পীরা চাইলেই রেজিস্টার বা VERIFIED হতে পারেন না, আর এই উদ্দেশ্যেই GAAN BAKSHO MUSIC ইন্টারন্যাশনাল ডিস্ট্রিবিউশন লাইসেন্স এর দ্বারা বিশ্বব্যাপী কনটেন্ট release করে থাকে।

GAANBAKSHO MUSIC এর কর্ণধার Alvin Soura Pandey আমাদের জানান, “বাংলাদেশ এবং পৃথিবীর আনাচে কানাচে বিদ্যমান বাঙ্গালীরা যেন বাংলার প্রত্যেক তারকার প্রতিভার আলোকচ্ছটা উপলব্ধি করতে পারেন, সেজন্যই Australasian Performing Right Association (APRA) এবং Australasian Mechanical Copyright Owners Society (AMCOS) সম্মতি প্রদান করে আমাদের লাইসেন্স প্রদান করেছেন। এখন থেকে যে কোন শিল্পী/ব্যান্ড তাদের নাম এবং তাদের গান বা কন্টেন্ট এসব প্ল্যাটফর্মে এ REGISTER/VERIFY করতে পারবেন আমাদের মাধ্যমে। এছাড়াও তাদের নিজস্ব কন্টেন্ট বিক্রী/ Stream করার পর প্রাপ্ত লভ্যাংশ/Royalty সরাসরি তাদের কাছে তাদের ব্যাংক হিসাবে ট্রান্সফার হবে অন্যান্য সব আর্ন্তজাতিক শিল্পীদের মতই।” তিনি আরও বলেন, “ সেই সাথেও আমি জানাতে চাই যে, আমরা কোন রেকর্ডিং স্টুডিও না, আমরা শুধুমাত্র আপনাদের গান/অ্যালবাম আর্ন্তজাতিক MUSIC অ্যাপসগুলোতে রেজিস্ট্রি করে দেবার কাজটি করব।”

উল্লেখ্য, জনপ্রিয় বাংলা গানের অনলাইন স্ট্রিমিং ‘গান বাকশো’ ২০১৪ সালে আত্মপ্রকাশ করে।আরও বিস্তারিত জানতে নীচের ওয়েব সাইটে ক্লিক করুন।
https://gaanbaksho.com/faq

সংবাদ বিজ্ঞপ্তি।

 

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments