অধ্যাপক এমাজউদ্দিন আহমেদের জীবনাবসান

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এমাজউদ্দিন আহমেদ ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহ..রাজিউন)। আজ শুক্রবার ভোরে তিনি ঢাকার ল্যাব এইড হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান । মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮৭ বছর। তিনি ১৯৯২ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদযালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি ঢাকায় ইউনিভার্সিটি অব ডেভলেপমেন্ট অল্টারনেটিভ (ইউডা) এর উপাচার্য ছিলেন।

অধ্যাপক ড.এমাজউদ্দিন আহমদ ১৯৩২ সালের ১৫ ডিসেম্বর তৎকালীন মালদাহ (চাঁপাইনবাবগঞ্জ ও ভারতের কিছু অংশ) জেলায় জন্মগ্রহণ করেন। চাঁপাইনবাবগঞ্জ সদরের ‘গোহাল বাড়ি’ এলাকায় পরিবারসহ দীর্ঘদিন বসবাস করেন প্রফেসর এমাজউদ্দিন। তিনি শিবগঞ্জের আদিনা সরকারি ফজলুল হক কলেজ ও রাজশাহী কলেজের প্রাক্তণ ছাত্র।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য এবং উপাচার্য হিসেবে দীর্ঘদিন সাফল্যের সাথে দায়িত্ব পালন করেন। দীর্ঘ ৪০ বছর ধরে তুলনামূলক রাজনীতি, প্রশাসন-ব্যবস্থা, বাংলাদেশের রাজনীতি, বাংলাদেশের পররাষ্ট্রনীতি, দক্ষিণ এশিয়ার সামরিক বাহিনী সম্পর্কে গবেষণা করেছেন। তিনি অর্ধশতাধিক গ্রন্থ লিখেছেন। দেশ বিদেশের খ্যাতনামা জার্নালে তাঁর প্রকাশিত গবেষণামূলক প্রবন্ধের সংখ্যা শতাধিক। তিনি ১৯৯২ সালে একুশে পদকে ভূষিত হন।