অভিনন্দন এমেরিটাস অধ্যাপক এম রফিকুল ইসলাম। মো: সিরাজুল হক

  •  
  •  
  •  
  •  

অস্ট্রেলিয়ায় রয়েছেন অসংখ্য প্রবাসী বাংলাদেশী শিক্ষাবিদ, শিক্ষক এবং গবেষক। তারা নিজ নিজ গুণে প্রবাসে আমাদের মুখ, বাংলার মুখ উজ্জ্বল করে রাখছেন প্রতিনিয়ত। তারা আমাদের গর্ব। এবার আমাদের সেই গর্বের ডালি আরও বিস্তৃত হলো। এই প্রথম বাংলাদেশ থেকে আসা শ্রদ্ধেয় এক শিক্ষাবিদ প্রথম বারের মতো এমেরিটাস অধ্যাপকের পদ অলংকৃত করলেন। তিনি আর কেউ নন- আমার অতি প্রিয় অধ্যাপক এম রফিকুল ইসলাম।

অস্ট্রেলিয়ার প্রখ্যাত ম্যাকুয়ারি ইউনিভার্সিটি প্রফেসর এম রফিকুল ইসলামকে এমেরিটাস অধ্যাপক উপাধি প্রদান করলেন। তিনি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রাক্তন চেয়ারম্যান। এরপর তিনি ম্যাকুয়ারি বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান, ডিন ও রিসার্চ প্রধান হিসাবে দায়িত্ব পালন করেন। প্রফেসর রফিক প্রায় ত্রিশ বছর ধরে এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। এই বিশ্ববিদ্যালয়েই তিনি একবার শ্রেষ্ঠ শিক্ষকের মর্যাদা পেয়েছেন।

এমেরিটাস অধ্যাপক এম রফিকুল ইসলামের সাথে মো: সিরাজুল হক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধের পক্ষের প্রতি রয়েছে তাঁর নিখাদ ভালোবাসা। অস্ট্রেলিয়ায় বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ছিলেন কয়েক দফা। ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগ অস্ট্রেলিয়ার উপদেষ্টা পরিষদে। তাঁর শিক্ষকতার বাঁকে বাঁকে আন্তর্জাতিক আইনে লিখেছেন অনেক বই ও নিবন্ধ। তাঁর গবেষণালব্ধ গ্রন্থ বাংলাদেশ সহ পৃথিবীর অনেক দেশকে যুদ্ধ অপরাধীদের বিচারের জন্য ট্রায়ালকে গতিশীল করতে গাইড লাইন হিসাবে বিবেচিত। তাঁর সাম্প্রতিক লেখা- National Trials of International Crimes in Bangladesh বইটি এ ব্যাপারে প্রধান ভূমিকা পালন করছে।

ম্যাকুয়ারি বিশ্ববিদ্যালয়ের ৪৯৮ তম কাউন্সিল সভায় প্রফেসর ইসলামকে এমেরিটাস প্রফেসর হিসাবে গ্রহন করা হয়। তাঁর শিক্ষকতা, রিসার্চ ও অ্যাডমিন বিশ্ববিদ্যালয়ের প্রতি আনুগত্য তাঁকে এই উপাধি পেতে সাহায্য করেছে। অস্ট্রেলিয়া প্রবাসী একাডেমিকদের মধ্যে তিনিই প্রথম ব্যক্তি যিনি এই বিরল সম্মানে ভূষিত হলেন। বিজয়ের মাসে এই অর্জন প্রবাসী বাঙালিদের উৎসাহ ও উদ্দীপনা দেবে। বিশেষ করে মানুষ গড়ার কারিগর বা শিক্ষকেরা তাঁর মতো নিবেদিত শিক্ষাবিদকে অনুসরণ করে এগিয়ে যাবার অনুপ্রেরনা পাবেন এটা আমি নিশ্চিত করে বলতে পারি। আমি খুব ভাগ্যবান আমার জীবন চলার পথে প্রফেসর রফিকের সাহচর্য পেয়েছি অনেকবার। অশেষ শুভ কামনা এমেরিটাস প্রফেসর এম রফিকুল ইসলাম। আপনার পথচলা হোক আরও সুদৃঢ়, উজ্জ্বল ও গতিময় হোক।

মো: সিরাজুল হক
আইনজীবী, রাজনীতিবীদ
সভাপতি, বাংলাদেশ আওয়ামীলীগ অস্ট্রেলিয়া।
সিডনি, অস্ট্রেলিয়া।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments