অর্থনীতিতে নোবেল পেলেন আরেক বাঙালী

  •  
  •  
  •  
  •  
নোবেল বিজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়

প্রশান্তিকা ডেস্ক: এবছর অর্থনীতিতে নোবেল পেলেন আরেক বাঙ্গালী। তিনি বাংলাদেশের না হলেও ভারতের বাঙ্গালী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় ৷ অধ্যাপক অমর্ত্য সেনের পরে দ্বিতীয় বাঙালী হিসেবে অর্থনীতিতে নোবেল পেলেন অভিজিৎ।

অভিজিতের নোবেল পাওয়ার সঙ্গে আরও একটি ঘটনা ঘটেছে তাঁর জীবনসঙ্গীর সাথেও। একই দিনে তাঁর স্ত্রী এস্থার ডাফলোকে অর্থনীতিতে নোবেল দেয়া হয়। তৃতীয় আরেকজন পুরস্কৃত হলেন অর্থনীতিবিদ মাইকেল ক্রেমার।

নোবেল কমিটি জানায়, বিশ্বে দারিদ্র্য দূরীকরণ নিয়ে গবেষণার ধরন পালটে দেবার জন্যেই এবছর তিনজনকে অর্থনীতিতে নোবেল দেয়া হলো। পুরস্কৃতরা হলেন ভারতের অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, ফ্রান্সের এস্তার ডুফলো ও যুক্তরাষ্ট্রের মাইকেল ক্রেমার। নোবেল পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনার ভাগ করে নেবেন তারা। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

এবছর অর্থনীতিতে নোবেল বিজয়ী তিনজন: ক্রেমার, এস্থার ও অভিজিৎ

অভিজিৎ বন্দ্যোপাধ্যায় ১৯৬১ সালে ভারতের মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা ও মাও ভারতের প্রখ্যাত অর্থনীতিবিদ। বাবা দীপক বন্দ্যোপাধ্যায় ছিলেন কলকাতা প্রেসিডেন্সি কলেজের অর্থনীতি বিভাগের প্রধান ও অধ্যাপক, মা নির্মলা বন্দ্যোপাধ্যায় ছিলেন সেন্টার ফর স্টাডিজ ইন সোশ্যাল সায়েন্সেস, কলকাতা এর অর্থনীতি বিভাগের একজন অধ্যাপক। অভিজিৎ সাউথ পয়েন্ট স্কুল এবং কলকাতার প্রেসিডেন্সি কলেজে লেখাপড়া করেন, যেখান থেকে ১৯৮১ সালে অর্থনীতিতে বি.এস ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে তিনি ১৯৮৩ সালে দিল্লীর জওহরলাল বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এম.এ ডিগ্রি সম্পন্ন করেন। ১৯৮৮ সালে তিনি অর্থনীতিতে পিএইচডিতে পড়াশুনার জন্য হার্ভার্ডে ভর্তি হন।

অভিজিৎ বর্তমানে ম্যাসাচুয়েট্স ইনস্টিটিউট অব টেকনোলজিতে ফোর্ড ফাউন্ডেশনের আন্তর্জাতিক অধ্যাপক। এছাড়া তিনি হার্ভার্ড ও প্রিন্সটন ইউনিভার্সিটিতেও শিক্ষকতা করেছেন।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments