অস্ট্রেলিয়াতে চাকুরি পাবেন কিভাবে? (পর্ব-২) -অনীলা পারভীন

  •  
  •  
  •  
  •  

গত পর্বের পর
সরকারী চাকুরি, যা আমাদের অনেকের কাছেই কাঙ্খিত চাকুরি। সরকারি চাকরি করার স্বপ্ন নিয়ে আমরা অনেকেই বড় হই। যদিও বাংলাদেশে সরকারী চাকুরি বা কর্মকর্তা বলতে যা বোঝায়, অস্ট্রেলিয়াতে তেমন নয়। দেশে সরকারী চাকুরি মানে কোয়ার্টার,গাড়ি, ফোন, বোনাস, বাটলার ইত্যাদি ইত্যাদি। এখানে সরকারী চাকুরি অনেকটাই প্রাইভেট চাকুরির মতই। পার্থক্য এতটুকুই যে, কাজের ধরণ ও সময়ের Flexibility।
এখানে বিসিএস পরীক্ষার মত কোনো পরীক্ষা দিয়ে চাকুরি পেতে হয় না। তবে বেশ কয়েকটা পর্ব আছে, যেগুলি অতি সাবধানতার সাথে পার করতে হয়। সরকারী চাকুরি পাবার পর্বগুলি হল-
১) Application form পূরণ করে অনলাইনে জমা দেয়া,
২) Psychometric test,
৩) Interview
চাকুরির আবেদন মঞ্জুর হলে Psychometric test এবং interviewএর জন্য ডাকা হয়। এই দুই পরীক্ষার performanceএর ভিত্তিতে ফলাফল নির্ধারিত হয়।
সরকারী চাকুরি খোঁজার দুটি মাধ্যম-
১) Recruiting agencyএর মাধ্যমে:
কিভাবে Recruiting agencyএর মাধ্যমে চাকুরি পেতে হয় সেটা আগের পর্বে উল্লেখ করেছি। সরকারী চাকুরির ক্ষেত্রে Recruiting agencyকে শুধু উল্লেখ করতে হয় যে, সরকারী চাকুরি করতে ইচ্ছুক। ওরা সেভাবে চাকুরি খুঁজে দেয়। Recruiting agencyএর মাধ্যমে Contract বা temporary চাকুরি পাওয়া সম্ভব। তবে Permanent চাকুরি পেতে হলে নিজে Onlineএ সরাসরি আবেদন করতে হবে। এক্ষেত্রে আমার মতামত হল, প্রথমে Recruiting agencyএর মাধ্যমে চাকুরি শুরু করা ভাল। তাতে কাজের পরিবেশ ও ধরণ সম্বন্ধে ধারণা লাভ করা সম্ভব হয়। এরপর permanent চাকুরি পাওয়া ও আবেদন করা সহজ হয়ে যায়।
২) Onlineএ job advertise হলে সরাসরি application জমা দেয়ার মাধ্যমে:
অনলাইনে সরকারী চাকুরি খোঁজার ওয়েবসাইটগুলো হল-
NSWতে বসবাসকারীদের জন্য-
https://iworkfor.nsw.gov.au/

South Australiaতে বসবাসকারীদের জন্য-
https://iworkfor.sa.gov.au/
একইভাবে অন্য state-এ বসবাসকারীরা শুধু stateএর নাম change করে চাকুরি খুঁজতে পারেন। অথবা googleএ Public Sector Job search লিখেও চাকুরি খোঁজা যায়।
ওয়েবসাইটগুলোতে চাকুরির Advertisement দেয়া হয়। ওয়েবসাইটগুলোতে রেজিস্ট্রেশন করে রাখলে, ওই ওয়েবসাইটগুলো থেকে ইমেইলে চাকুরির খবর জানানো হয়। সেটা চাকুরি খোঁজার প্রক্রিয়াকে আরও সহজ করে দেয়।

#কিভাবে Application form পূরণ করা হবে?
Application form খুবই মনোযোগের সাথে পূরণ করতে হবে। কারণ, এটাই চাকুরি পাবার মূল চাবিকাঠি। এতে ব্যক্তিগত যাবতীয় তথ্য, যেমন- নাম, ঠিকানা, শিক্ষাগত যোগ্যতা, কাজের অভিজ্ঞতাসহ অন্যান্য তথ্য উল্লেখ করতে হয়।
প্রথমে চাকুরির Advertisementটা মনোযোগ দিয়ে পড়ে সেটা আত্মস্থ করতে হবে। Advertisementএর সাথে Job description, key responsibilities, organization সম্বন্ধে সবিস্তরে বর্ণনা, capability frameworks- এসবের উল্লেখ থাকে। সেগুলি ভালভাবে পড়তে ও বুঝতে হবে।

# Advertisementএ কখনও বলা হয় Selection Criteria অনুযায়ী apply করতে হবে। Selection Criteriaতে ৮/১০টা point থাকে, সেই pointগুলি অনুযায়ী নিজের অভিজ্ঞতা বর্ণনা করতে হয়।
আবার কখনও এ্যাডে কয়েকটি Targeted Questions দেয়া থাকে, সেইসব প্রশ্নের উত্তর দিতে হয়। প্রশ্নের উত্তর সাবধানতার সাথে প্রস্তুত করতে হবে।
Selection Criteria বা Targeted প্রশ্নের উত্তর তৈরি করার নিয়ম হল, Job descriptionএ যে capability frameworks দেয়া থাকে, সেটার যে Pointগুলো মোটা অক্ষরে লেখা থাকবে, সেগুলিকে নিজের অভিজ্ঞতার সাথে মিলিয়ে উত্তর তৈরি করা। অর্থাৎ ওই pointগুলোতে অভিজ্ঞতা আছে কিনা সেটা উদাহরণসহ উত্তর দিতে হবে। উত্তর প্রস্তুত করার সহজ উপায় হল একটি ফর্মুলা অনুসরণ করা। ফর্মুলাটা হল,
> কাজের ক্ষেত্রে কোন ধরণের অবস্থা বা সমস্যা তৈরী হয়েছিল, মানে Situation (S)
> কাজটা কি ছিল, মানে Task (T)
> কি পদক্ষেপ নেয়া হয়েছিল, মানে Action (A)
> ফলাফল কি হয়েছিল, মানে Result (R)
এই ‘STAR’ ব্যাপারটি মাথায় রেখে Selection Criteria বা Targeted প্রশ্নের উত্তর দিলে আবেদন গ্রহণযোগ্য হবার সম্ভাবনা বেড়ে যাবে।
Application formএর সাথে একটা Cover Letter ও Resume সংযুক্ত করতে হবে।
*Cover Letter ও Resume তৈরী করা-
Cover Letter ও Resume কত পৃষ্ঠার মধ্যে হতে হবে তা job advertise উল্লেখ করা থাকে। অবশ্যই সেটা অনুযায়ী তৈরী করতে হবে, অন্যথায় application বাতিল হয়ে যেতে পারে। Job Advertisementএ Key responsibilities উল্লেখ করা থাকবে। সেই অনুযায়ী নিজের অভিজ্ঞতা উল্লেখ করে  Resume তৈরি করতে হবে। কারো কাজের অভিজ্ঞতা যদি ১০বছরের বেশী হয়, তবে ১০বছর আগের অভিজ্ঞতাগুলো উল্লেখ করার প্রয়োজন নাই।
এভাবে application ফর্মটি পূরণ করে, তার সাথে Resume ও cover letter সংযুক্ত করে, অনলাইনে জমা দিতে হবে।
২) Psychometric test- application form যদি accepted হয়, তারপর এই testএর জন্য call আসবে। এই পরীক্ষায় Multiple choice উত্তর দেয়া থাকে। প্রশ্নগুলি মূলত: General Ability, Personality, work behaviour, Numerical, General Maths থেকে করা হয়। এই পরীক্ষাটি বাসায় বসেই onlineএ দেয়া যায়।
৩) Interview- Psychometric testএর সাথে সাথে Interviewএর জন্য call করে থাকে। কোনো কোনো প্রতিষ্ঠানে ১টা interview হয়, কোথাও ২টা interview হয়। ইন্টারভিউ কল পেলে অবশ্যই ‘How to face Interview’ এটা Google করে দেখে ও শিখে নেয়া ভাল।  কোনো রকম প্রস্তুতি ছাড়া ইন্টারভিউ দিতে যাওয়া কোনোভাবেই ঠিক না।
চাকুরি, সেটা সরকারী হোক আর বেসরকারী হোক, হয় নিজে সরাসরি আবেদন করা অথবা Recruiting agencyএর মাধ্যমে আবেদন করাই শ্রেয়। আর যেটা প্রয়োজন তা হল ধৈর্য্য।  প্রথমবারেই সফলতা নাও আসতে পারে।  সেক্ষেত্রে ধৈর্য্য ধারণ করতে হবে। চেষ্টা থাকলে চাকুরি পাওয়া কোনো অসম্ভব ব্যাপার নয়।
বিঃ দ্রঃ Capability frameworks ও Selection Criteria বলতে কি বোঝায়?
Capabilities frameworks are the knowledge, skills, and abilities that public sector employees must demonstrate to perform their roles effectively. They are central to establishing a clear shared understanding of the behaviours expected of each employee.
এবং Selection criteria represent the key qualifications, training, abilities, knowledge, personal attributes, skills and experience a person must have in order to do a job effectively. You must meet the selection criteria in order to be considered for a position.

অনীলাপারভীন
লেখক ও কলামিস্ট
সিডনি।

 

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments