অস্ট্রেলিয়ায় ঈদ উল আযহা আগামী রোববার ও সোমবার

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক: চাঁদ দেখার উপর নির্ভর করে আগামী ১২ আগস্ট সোমবার পবিত্র ঈদ উল আযহা উদযাপিত হবে। মুন সাইটিং অস্ট্রেলিয়া এক বিজ্ঞপ্তিতে ঈদের এই তারিখ ঘোষণা করেছে। অন্যদিকে সৌদিআরবের সাথে মিল রেখে ন্যাশনাল ইমাম কাউন্সিলের আহবানে আরেকটি গোষ্ঠি একদিন আগে ১১ আগস্ট রোববার ঈদ পালন করবেন। বাংলাদেশে সরকার ১২ আগ্স্ট সোমবার ঈদের তারিখ নির্ধারণ করেছে।

উল্লেখ্য, চাঁদ দেখা ও চাঁদের বয়স গণনা বা সায়েন্টিফিক উভয় মতবাদে বিশ্বাসীরা গত ঈদ উল ফিতর একই দিনে উদযাপিত করেছিলেন। সেই থেকে সকল মতাবলম্বীদের ধারণা ছিল তারা ঈদ উল আযহাও একই দিনে উদযাপিত করবে।

মুনসাইটিং অস্ট্রেলিয়া বা চাঁদ দেখা কমিটি গত ১ আগস্ট এক বিবৃতিতে জানায়, “অস্ট্রেলিয়ায় আজ চাঁদ দেখা গিয়েছে এবং যুল হিজ্জাহ মাসের শুরু আগামী কাল এবং যে সকল মুসলমান চাঁদ দেখে ঈদ করবেন, তাদের জন্যে অস্ট্রেলিয়াতে ঈদুল আযহা আগামী ১২ই আগস্ট সোমবার।
অন্যদিকে অস্ট্রেলিয়ান ন্যাশনাল ঈমাম কাউন্সিল ঘোষণা দিয়েছে, আগামী ১১ আগস্ট রোববার হবে ঈদ উল আযহা। উল্লেখ্য, চাঁদের বয়স গণনার ওপর হিসেব করে এই তারিখ নির্ধারণ করা হয়।

আসন্ন ঈদ উল আযহাকে কেন্দ্র করে বাংলাদেশী ও লেবানিস মালিকানাধীন বুচারিতে মুসলমানরা পশু কোরবানীর ব্যবস্থা করছেন। অন্যদিকে পোষাক ব্যবসায়ীরা বিভিন্ন ঈদ মেলার মাধ্যমে পোষাক বিক্রি করছেন। বাংলাদেশী অধ্যুসিত লাকেম্বায় গ্রান্ড ঈদমেলা, ত্রিমাত্রা ঈদ মেলা, ইঙ্গেলবার্নে সিডনি বেঙ্গলী ঈদ মেলা, মাউন্ট ড্রইট সহ বিভিন্ন এলাকায় উৎসব মুখর বিকিকিনির ব্যবস্থা করেছে।