অস্ট্রেলিয়ায় বাংলাদেশি ডাক্তারদের গ্রুপ ‘সিঁড়ি’র মিলনমেলা

  •  
  •  
  •  
  •  

গত ২৩শে মার্চে বড় পরিসরে প্রথমবারের মত সিডনির রকডেলে অনুষ্ঠিত হয়ে গেলো অস্ট্রেলিয়ায় অবস্থিত বাংলাদেশি ডাক্তারদের ফেসবুক ভিত্তিক গ্রুপ ‘সিঁড়ি’র মিলনমেলা। গ্রুপের দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে সিডনির এই অনুষ্ঠানে যোগ দিতে সিডনি সহ অস্ট্রেলিয়ার বিভিন্ন স্টেট থেকে প্রায় একশজন বাংলাদেশি ডাক্তার আসেন। অনুষ্ঠানটির মূল লক্ষ্য ছিল বিভিন্ন রাজ্যের ডাক্তারদের সাথে পরিচয় এবং মত বিনিময়।

নতুন এক দেশে এসে ইন্টারন্যাশনাল মেডিকেল গ্রাজুয়েটরা সবচেয়ে বেশি ভোগেন উপযুক্ত তথ্যের স্বল্পতায়। সঠিক দিক নির্দেশনার অভাবে বেশিরভাগের ক্যারিয়ার জীবন থেকে হারিয়ে যায় বেশ কয়েকটি বছর। বাংলাদেশের ডাক্তারদের এই ভোগান্তি থেকে কিছুটা মুক্তি দেবার প্রচেষ্টা থেকে ২০১৭ সালের ২৩শে মার্চে ফেসবুকে সিঁড়ি গ্রুপের যাত্রা শুরু হয় অ্যাডমিন ডা মোঃ শাহ্‌নূর রহমানের হাত ধরে। মূলত ডাক্তারদের দিকনির্দেশনা দেবার উদ্দেশ্যে গ্রুপ তৈরী হলেও দিনে দিনে বাড়তে থাকে এর কাজের পরিধি। এএমসি (অস্ট্রেলিয়ান মেডিকেল কাউন্সিল) এমসিকিউ আর ক্লিনিকাল পরীক্ষার অনলাইন ক্লাসের ব্যবস্থা করা ছাড়াও নিয়মিত আয়োজন করা হয় ক্যারিয়ার কাউন্সেলিং এবং বিভিন্ন বিষয়ে আলোচনা সেশন। প্রতিটি ক্লাসই গ্রুপের সদস্যরা স্বউদ্যোগে বাকিদের সাহায্য করবার জন্য নেন।

মেলবোর্নে গতবছর প্রথম বর্ষপূর্তি পালনের পর এ বছর আহবাহক ডা মো শাহ্‌নূর রাহমান এবং যুগ্ম আহবাহক ডা সামারা তিন্নির ডাকে সাড়া দিয়ে সিঁড়ির সদস্যগণ খুব অল্পদিনেই অনুষ্ঠানটির আয়োজন করেন। অনুষ্ঠানে পরিচয়ের পাশাপাশি ছিল প্রেজেন্টেশন, কেক কাটা, এএমসি পরীক্ষায় টপ স্কোরারদের পুরষ্কার প্রদান, র‍্যাফেল ড্র সহ নানাবিধ আয়োজন। দারুণ আনন্দ এবং উচ্ছ্বাসে কাটে চারটি ঘন্টা। বর্ষপূর্তিকে স্মরণীয় করে রাখতে ম্যাগাজিন কমিটি স্যুভিনির প্রকাশ করে।  প্রতি বছর দেখা হবার আশা নিয়ে সন্ধ্যায় ভাঙ্গে এই মিলন মেলা।
কমিটির বাকি যেসব সদস্যের জন্য এই অনুষ্ঠান সম্ভবপর হয়েছে তারা হচ্ছেন ডা সাফিনা নিপা, ডা নুসরাত শারমিন, ডা ফারজানা রহমান রূপা, ডা ফারজানা আফরোজ স্নিগ্ধা, ডা সারজানা আফরিন ফারাহ, ডা আশিষ কুমার, ডা মুহিত সাকলাইন, ডা হাফসা বিনতে শাহনেওয়াজ, ডা সামিয়ারা আক্তার, ডা অনিন্দিতা দে সরকার, ডা ফারজানা আহমেদ এবং ডা সুরভী সরকার।

ডা. সামারা তিন্নি
ভিক্টোরিয়া, অস্ট্রেলিয়া।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments