অস্ট্রেলিয়া নিউজিল্যান্ডে ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমার স্বত্ব পেলো পথ প্রডাকশন্স ও দেশি ইভেন্টস্

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক: কান চলচ্চিত্র উৎসবের ইতিহাসে প্রথম বারের মতো মেইনস্ট্রিম অফিসিয়াল সিলেকশানে দেখানো হয় বাংলাদেশী ফিল্ম ‘রেহানা মরিয়ম নূর’। আব্দুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত ছবিটি প্রথম দিনেই ভূয়শী প্রশংসা পায়। দর্শকেরা ছবির কলাকুশলী, পরিচালক, প্রযোজক ও অভিনেতাদের স্ট্যান্ডিং ওভেশন দেন। তারপরই নানা আলোচনায় এবং দেশে বিদেশের পত্রপত্রিকার কাভারস্টোরিতে স্থান পায় ছবিটি। পৃথিবীর বিভিন্ন দেশে এটি পরিবেশনার জন্য আয়োজকেরা লবিং করতে থাকে।

অবশেষে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে দেখানোর জন্য ছবিটির পূর্ণ স্বত্ব পেয়েছে পথ প্রডাকশন্স ও দেশি ইভেন্টস্। একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই অঞ্চলের সিনেমা হল, ডিজিটাল প্লাটফর্ম, অন ডিমান্ড, ফ্রি টু এয়ার, চলচ্চিত্র উৎসব এমনকি চলচ্চিত্র হলে ছাড়াও যে কোন প্রদর্শনীতে এই ছবিটির পূর্ণ স্বত্ব থাকবে পথ ও দেশী ইভেন্টের কাছে।
পথ প্রডাকশন্সের পক্ষ থেকে সাকিব ইফতেখার প্রশান্তিকাকে জানান, “ আমরা আনন্দিত একটি আন্তর্জাতিক প্রডাকশন হাউজ থেকে প্রযোজিত প্রথম বাংলাদেশী একটি ছবি দর্শকদের জন্য আনতে পারছি।” বাংলাদেশী মেট্রো ভিডিও’র সহায়তায় ছবিটি প্রযোজনা করেছে সিঙ্গাপুর’স পটোকলের প্রখ্যাত প্রযোজক জেরেমি চুয়া।

কান উৎসবে রেহানা মরিয়ম নূর ছবির পরিচালক, প্রযোজক, অভিনেতা ও কলাকুশলী।

দেশি ইভেন্টস্ কর্ণধার সাইয়েদ ফায়েজ জানান, এ বছরই রেহানা মরিয়ম নূর ছবিটির অস্ট্রেলিয়া নিউজিল্যান্ড দর্শকদের জন্য আনা হবে। তিনি বলেন, পথ ও দেশি ইভেন্টস’র ফেসবুক পেজে ছবিটি প্রদর্শনের সময় জানানো হবে। পথ ও দেশি ইভেন্টস্ এর আগে মোস্তফা সরওয়ার ফারুকী পরিচালিত ফিল্ম ‘নো ল্যান্ডস ম্যান’ এর অস্ট্রেলিয়া লাইন প্রডিউসার হিসেবে অংশগ্রহণ করেছে। এছাড়া সিডনিতে ‘জলসা’ নামে একটি বহুল প্রশংসিত সাংস্কৃতিক সন্ধ্যা আয়োজন করে আসছে যেটির দুটি সিরিজ সম্পন্ন হয়েছে।

উল্লেখ্য, প্রয়াত প্রখ্যাত চলচ্চিত্রকার তারেক মাসুদের ‘মাটির ময়না’ ছবিটির পরে এই প্রথম আরও একটি বাংলা ছবির জয়জয়কার সৃষ্টি হয়েছে । যদিও তারেক মাসুদের ‘মাটির ময়না’ ডিরেক্টরস ফোর্টনাইটে সিলেকশন পেয়েছিল, কানের মেইনস্ট্রিমে নয়। কান উৎসবে প্যারালাল বিভাগ হিসেবে ১৯৬২ সালে সিমেন দ্যু লা ক্রিতিক (ইন্টারন্যাশনাল ক্রিটিকস উইক) আর ১৯৬৯ সালে যুক্ত হয় ডিরেক্টরস ফোর্টনাইট। ‘রেহানা মরিয়ম নুর’ -ই প্রথম বাংলাদেশি ফিল্ম যা কান মেইনস্ট্রিমের অফিসিয়াল সিলেকশন পেয়েছে। ছবিটিতে অভিনয় করে ভূয়শী প্রশংসা পেয়েছেন আজমেরী হক বাঁধন।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments