অস্ট্রেলিয়ান পার্লামেন্টে বাংলা মিডিয়া সম্মাননা প্রদান

  •  
  •  
  •  
  •  
প্রশান্তিকা প্রতিবেদক : অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস পার্লামেন্টে Multicultural and Indigenous Media Awards (MIMA) প্রথমবারের মতো প্রদান করা হয় বাংলা মিডিয়ার বিভিন্ন ব্যক্তিত্ব ও মিডিয়াকে । গত ২৯ জুলাই শুক্রবার বিকেলে পার্লামেন্টের জুবিলী হলে এ উপলক্ষে বাংলা মিডিয়ার বিভিন্ন সম্পাদক ও সাংবাদিকদের মিলনমেলা বসে। MIMA এর প্রদান করা এই সম্মাননায় যৌথভাবে যুক্ত ছিলো অস্ট্রেলিয়া বাংলাদেশ প্রেস এন্ড মিডিয়া ক্লাব। ৫টি ক্যাটাগরিতে নিম্নোক্ত সংবাদ মাধ্যম ব্যক্তিত্বকে ২০২২ সালের জন্য পদক প্রদানের জন্য মনোনিত করা হয়।
বাংলা মিডিয়া আ্যওয়ার্ড অনুষ্ঠানে পুরস্কার বিজয়ীদের সঙ্গে MIMA এবং অস্ট্রেলিয়া বাংলাদেশ প্রেস এন্ড মিডিয়া ক্লাবের সুধীজন।
সেরা সাংবাদিক ও প্রাবন্ধিক হিসেবে পদক পান প্রখ্যাত কলামিস্ট অজয় দাশগুপ্ত, প্রিন্ট মিডিয়ায় অনবদ্য অবদানের জন্য পদক পান মুক্তমঞ্চ পত্রিকা ও সম্পাদক আব্দুল্লাহ আল নোমান শামীম, অনলাইন সংবাদ মাধ্যম হিসেবে সেরা পদক পান প্রশান্তিকা ও সম্পাদক আতিকুর রহমান শুভ, কমিউনিটি সাংবাদিক হিসেবে এবছরের পদক জিতে নেন বিডি প্রতিদিন ও সিডনি প্রতিদিনের আবু নাঈম আব্দুল্লাহ, ডকুমেন্টরি চলচ্চিত্রে আব্দুল কাইউম।
পুরস্কার প্রদান অনুষ্ঠানে বক্তব্য রাখছেন MIMA চেয়ারম্যান শওকত মোসলমানে এমপি।
জানা গেছে, বিভিন্ন ক্যাটাগরিতে অস্ট্রেলিয়ার প্রবাসী কমিউনিটির ১৬টি মিডিয়া অংশগ্রহন করে এবং পুরস্কারের জন্য প্রায় ৩০ টি মনোনয়ন জমা পড়ে। বিশেষজ্ঞ সাংবাদিক এবং শিক্ষক দ্বারা একটি স্বতন্ত্র প্যানেল মনোনয়নগুলো যাচাই বাছাই করে পুরস্কার নির্ধারণ করেন। প্যানেলে ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ডঃ আহমেদ জামাল, সিডনির ইউনিভার্সিটি অব টেকনোলজির সাংবাদিকতা বিভাগের প্রফেসর ডঃ দেবলীনা ঘোষ, ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ডঃ বদরুল খান এবং মিডিয়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব জিয়া আহমেদ।
বক্তব্য রাখছেন বিচারক প্যানেলের পক্ষ থেকে UTS এর সাংবাদিকতা বিভাগের শিক্ষক ড. দেবলীনা ঘোষ।
Multicultural and Indigenous Media Awards (MIMA)এর সভাপতি শওকত মোসেলমান এমপি’র সভাপতিত্বে এসময়ে উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী সাংবাদিক, সংবাদ মাধ্যম ব্যক্তিত্ব, সামাজিক-সাংস্কৃতিক নেতৃত্ব উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অস্ট্রেলিয়ার সিডনিতে নবনিযুক্ত কনসাল জেনারেল শাখাওয়াত হোসেইন, গামা আব্দুল কাদির, টিটো সোহেল। অস্ট্রেলিয়ায় প্রবাসী সাংবাদিকদের বড় সংগঠন অস্ট্রেলিয়া বাংলাদেশ প্রেস এন্ড মিডিয়া ক্লাবের সভাপতি মোঃ রহমত উল্লাহ ও সাধারন সম্পাদক ইউসুফ আব্দুল্লাহ টুটুল, সহ-সভাপতি কাজী সুলতানা সিমি এসময় বক্তব্য রাখেন। আরো বক্তব্য রাখেন কনসাল জেনারেল শাখাওয়াত হোসেইন, সিডনির মেয়রের প্রতিনিধি কাউন্সিলর রবার্ট কক, কম্যিউনিটি ব্রডকাস্টিং এসোসিয়েশন অব অস্ট্রেলিয়ার জানা গিবসন, ডঃ দেবলীনা ঘোষ, আদিবাসী মুরুব্বীদের (Indigenous Elder) প্রতিনিধি আন্টি ডোনা ইনগ্রাম, টিটো সোহেল। অনুষ্ঠানটি উপাস্থপনা সাইমা আফ্রিক।
মনোজ্ঞ নৃত্য পরিবেশন করেন স্যাপায়ার।
প্রবাসী বাংলাদেশীদের গত ৪০ বছরের ইতিহাসে এই প্রথম সাংবাদিকদের জন্য এরকম একটি গুরুত্বপূর্ণ সম্মাননার আয়োজন করে Multicultural and Indigenous Media Awards (MIMA), Parliament of NSW and Australia Bangladesh Press and Media Club Inc. প্রশান্ত পারের বাঙালিদের মধ্যে এটিই এযাবৎ কালের সবচেয়ে মর্যাদাপূর্ণ সম্মাননা। পদক প্রাপ্তিতে এসময় অনুভূতি প্রকাশ করেন বর্ষিয়ান কলামিস্ট অজয় দাশগুপ্ত, মুক্তমঞ্চ পত্রিকার সম্পাদক আব্দুল্লাহ আল নোমান শামীম, প্রশান্তিকার সম্পাদক আতিকুর রহমান শুভ, সাংবাদিক আবু নাঈম আব্দুল্লাহ ও ডকুমেন্টরি ও কনটেন্ট ক্রিয়েটর আব্দুল কাউয়ুম। মনোমুগ্ধকর নৃত্য পরিবেশনা করেন নৃত্যশিল্পী সাফায়ার। বিশেষ সম্মাননা দেয়া হয় সমাজকর্মী আফরিনা চৌধুরী ও টপ আপ প্লাজাকে। পদক অনুষ্ঠানে মূলধারার ব্যাপক সংখ্যক মিডিয়া ব্যক্তিত্ব, রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments