অস্ট্রেলীয় চলচ্চিত্রে চিত্রনাট্যকার হিসেবে অর্ক’র আত্মপ্রকাশ

  •  
  •  
  •  
  •  
অর্ক দাশগুপ্ত

প্রশান্তিকা রিপোর্ট: সিডনিতে বড় বাজেটে নির্মিতব্য একটি চলচ্চিত্রে সহযোগী প্রযোজক, চিত্রনাট্যকার ও লেখক হিসেবে আত্মপ্রকাশ করছেন অভিনেতা অর্ক দাশগুপ্ত। ওয়েস্টার্ন সিডনির জীবন যাপনের গল্প নিয়ে নির্মিত চলচ্চিত্রটির নাম ‘Here out west’. সিনেমাটির গল্প, চিত্রনাট্য এবং সহযোগী প্রযোজনায় অন্য ৭ জনের সঙ্গে কাজ করছেন অর্ক দাশগুপ্ত।

সম্প্রতি স্ক্রিন অস্ট্রেলিয়া ৬ মিলিয়ন ডলারের একটি প্রকল্পের অনুমোদন পেয়েছে। বৃহৎ এই বাজেট দিয়ে নির্মিত হচ্ছে ৬টি ভিন্ন ভিন্ন প্রকল্প। এর আওতায় নির্মিত হবে দুটি পূর্ণদৈর্ঘ চলচ্চিত্র, একটি টেলিভিশন সিরিজ, শিশুদের জন্য নির্মিত দুটি ড্রামা এবং একটি অনলাইন প্রকল্প।

Here Out West: Arka Das (in the middle) with Mattias Bolla, Vonne Patiag, Claire Cao, Nalina Okey, Bina Bhattacharya, Nisrine Amine, Danielle Stamoulos, Dee Dogan, Tien Tran

বাংলাদেশী বংশদ্ভুত অর্ক ছাড়াও এই প্রকল্পে রয়েছেন ফিলিপাইন, ভারত, শ্রীলংকা পাকিস্তানসহ কয়েকটি দেশের চলচ্চিত্র কর্মী।
অর্ক দাশগুপ্ত প্রশান্তিকাকে জানান, সরকারী অনুদান মঞ্জুর হয়েছে। এতো বড় বাজেট অনুদান ছাড়া নির্মান সম্ভবপর নয়। আসছে সেপ্টেম্বর থেকে শুরু হবে চলচ্চিত্রটির দৃশ্যধারণের কাজ। লেখা ও প্রযোজনা ছাড়াও এতে তার অভিনয়ও করার কথা রয়েছে বলে জানালেন অর্ক।

অর্ক দাশগুপ্ত সিডনি প্রবাসী কবি, লেখক ও কলামিস্ট অজয় দাশগুপ্ত এবং মা দীপা দাশগুপ্তের একমাত্র সন্তান। তিনি এর আগে হলিউডের চলচ্চিত্র ‘দ্য লায়ন’, বলিউডের ‘আন ইন্ডিয়ান’ এবং মুক্তির অপেক্ষায় ডিজনি’র ছবি ‘দ্য মুলান‘-এ অভিনয় করেছেন। এছাড়াও অস্ট্রেলিয়ার টেলিভিশনে বেশ ক’টি মিনি সিরিজে এবং মঞ্চে অভিনয় করেছেন। নানাবিধ পণ্যের বিজ্ঞাপনেও তিনি অভিনয় করেছেন। পাশাপাশি পরিচালকের কাজও করেছেন কিছু। অর্ক’র নির্মিত ‘খানা খাজানা’ নামের শর্ট ফিল্ম সিডনি, মেলবোর্ন সহ কানাডা ও যুক্তরাষ্ট্রের নামকরা ফিল্ম ফেস্টিভ্যালে শর্ট লিস্টেড হয়েছে।