আইয়ুব বাচ্চুর শেষ সিডনি কনসার্ট । ফাহাদ আসমার

  •  
  •  
  •  
  •  

বাচ্চু, আইয়ুব বাচ্চু। বাংলা রক সঙ্গীতের জগতে অবিস্মরণীয় একটি নাম। হঠাৎ রূপালী গিটার থামিয়ে দিয়ে কালের খেয়ায় তিনি পাড়ি দিয়েছেন মহাকালের পথে। আজ সেই চলে যাবার দুই বছর হতে চলেছে।

২০১৫ সালের ১১ই অক্টোবর সিডনিতে শেষবারের মত কনসার্ট করতে এসেছিলেন আইয়ুব বাচ্চু। কি অদ্ভুত যোগাযোগ, সেটাই ছিল আমার ক্যামেরায় কাভার করা শেষ কোন কনসার্ট। ডিপ্রেশন নামক এক ভয়াবহ দুর্যোগের কাছে হেরে গিয়ে একে একে ভালোলাগা সবকিছুর মত সর্বশেষ ছবি তোলাটাও বন্ধ করে দিয়েছিলাম। এই কনসার্টের ছবিগুলো দেখে তখন মনে হয়েছিল একটা ছবিও হয়নি, এতো জঘন্য ছবি তুলি যে আমি ফটোগ্রাফার তো দূরের কথা কোনদিন ক্যামেরাম্যানও হতে পারবো না।

নিজের প্রতি প্রচন্ড রাগে, ক্ষোভে বিরক্ত হয়ে ক্যামেরাই বেঁচে দিয়েছিলাম। মনে বদ্ধমূল ধারণা জন্মেছিল যে আমি ছবি তুলতে পারিনা এমনকি আমার পেইজেও শেষবার ছবি দিয়েছি প্রায় সাড়ে তিন বছর আগে। অবধারিতভাবেই, এই কনসার্টের ছবিগুলো আর কোনদিন কোথাও প্রকাশিত হয়নি।

প্রায় তিন বছর পর বাচ্চু ভাই যেদিন চলে গেলেন অনেক খুঁজে পুরোন হার্ডডিস্কে ছবিগুলো পাওয়া গেল। অদ্ভুতভাবে ঠিক সেই সপ্তাহেই সিডনিতে মাকসুদ এবং চিরকুটের কনসার্ট দিয়ে আবার ছবি তোলার চেষ্টা শুরু করেছি। সম্ভবত একপ্রকার অপরাধবোধ থেকেই সিদ্ধান্ত নিয়েছিলাম বাচ্চু ভাইয়ের এই ছবিগুলো দিয়েই ঠিক যেখানে থেমে গিয়েছিলাম সেখান থেকেই আবার শুরু করবো ।

কিন্তু এতো সহজে পারলাম না। যতবার এই ফোল্ডারটি খুলেছি, ছবি বাছাই করতে গিয়েছি বা এডিট করতে গিয়েছি প্রতিবার প্রচন্ড এক অব্যক্ত যন্ত্রণা আমাকে থামিয়ে দিয়েছে।

মানুষটা নেই, অথচ তাঁর প্রশান্ত মুখের ছবিগুলো বারবার আমাকে ভেঙ্গেচুরে একাকার করে দিয়েছে। প্রতিদিন অনেকবার চেষ্টা করতাম, কিন্তু কয়েক মিনিট পর আর তাকাতে পারতাম না। এভাবে কিছুদিন চলার পর তাই প্রতিজ্ঞা করেছিলাম এই ছবিগুলো প্রকাশ করতে না পারা পর্যন্ত আর কোন ছবি, সেটা ব্যক্তিগত হোক বা অন্য কারো আমি প্রকাশ করবো না, করিওনি।
অবশেষে…(২০১৫)।

A Tribute to Ayub Bachchu
“সেদিন, অশ্রু তুমি রেখ যতন করে… “

ফাহাদ আসমার
সিডনি, অস্ট্রেলিয়া।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments