আজ ঢাকায় শুরু হলো অমর একুশে বইমেলা

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা প্রতিনিধি, ঢাকা থেকে : আজ মঙ্গলবার বিকেলে ভার্চুয়ালি অমর একুশে গ্রন্থমেলা উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনা প্রকোপের কারণে এবছরের মেলা সংক্ষিপ্ত আকারে দুই সপ্তাহ কমে গিয়ে আজ ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হলো। এটি চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। তবে করোনা পরিস্থিতির উন্নয়ন হলে মেলার সময়সীমা ১৭ মার্চ পর্যন্ত বাড়তে পারে বলে জানা গেছে।

প্রধানমন্ত্রী আজ ভার্চুয়ালি উদ্বোধন করেছেন বইমেলা। ছবি- বিটিভির লাইভ থেকে।

আজ থেকে বাংলা একাডেমী এবং তার পাদদেশে সোহরাওয়ার্দী উদ্যান মুখরিত হবে লেখক, পাঠক ও প্রকাশকদের মহাসম্মিলন। তবে মেলার প্রচার প্রচারনা, প্রস্তুতি প্রভৃতি বিষয়ে বাংলা একাডেমির ভূমিকা নিয়ে প্রকাশকেরা নেতিবাচক মন্তব্য করেছেন। প্রকাশকেরা বলেন, আপামর জনসাধারণ বা সাধারণ পাঠক এখনও জানেন না আজই শুরু হয়েছে বইমেলা। সেক্ষেত্রে মিডিয়ারও সমালোচনা করেছেন প্রকাশক ও লেখকেরা। আগামী প্রকাশনীর স্বত্বাধিকারী ওসমান গণি বলেন, “ আজ মেলা শুরু অথচ অনেক স্টল নির্মাণ শেষ হয়নি, মেলার ভেতরে রাস্তা ঘাট মেরামত হয়নি।”

গতকাল বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে বলা হয়েছে বইমেলায় স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। বাংলা একাডেমির কর্মকর্তা, কর্মচারী, প্রকাশক, স্টল সংশ্লিষ্ট সকলের টিকার সনদ থাকতে হবে। খাবারের দোকানে যারা যাবেন তাদেরও সনদ থাকতে হবে। মেলায় থাকবে ভ্রাম্যমান আদালত। কেউ স্বাস্থ্যবিধি অমান্য করলে জরিমানা করা হবে। প্রতিদিন বেলা ২টা থেকে রাত ৯ টা পর্যন্ত মেলা চলবে। ছুটির দিনে সকাল ১১ টা থেকে রাত ৯ টা পর্যন্ত খোলা থাকবে। প্রতিদিন মেলায় ঢোকার শেষ সময় রাত সাড়ে ৮টা।

বিজ্ঞাপন
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments