আজ সংক্ষিপ্ত সিডনি আতশবাজি

  •  
  •  
  •  
  •  

 227 views

প্রশান্তিকা ডেস্ক: বছর শেষের ফায়ারওয়ার্কস বা আতশবাজিতেও পরিবর্তন এসেছে এবার। বিখ্যাত সিডনি আতশবাজি মাত্র ৭ মিনিটব্যাপি রাত ১২টায় অনুষ্ঠিত হবে। অতি সংক্ষিপ্ত এই আতশবাজি কেবল সিডনি হার্বার ব্রিজ থেকে অনুষ্ঠিত হবে। প্রতি বছরের মতো এবছর রাত ৯ টার আতশবাজি হবেনা। সিডনির অন্যান্য সাবার্বেও কোন আতশবাজি অনুষ্ঠিত হবেনা। করোনার কারণে বিশ্বের নামকরা সিডনির আতশবাজিতেও নেমে এলো এই অমানিষা।

এবার হচ্ছেনা দীর্ঘ সময় ধরে সিডনির নান্দনিক আতশবাজি। কেবল নিয়ম রক্ষার জন্য ৭ মিনিট ব্যাপী চলবে এটি। এই ছবিটি আগের বছরের।

নিউ সাউথ ওয়েলস রাজ্য সরকার জানিয়েছে, চলমান করোনার বিধিনিষেধের কারণে হার্বার ব্রিজকে কেন্দ্র করে আশেপাশের দর্শনীয় স্থানে লোক সমাগম সীমিত করা হয়েছে। মাত্র ৩ হাজার মানুষ খোলামাঠে আতশবাজি উপভোগ করতে পারবেন। সেই লক্ষ্যে গ্রীন এবং ইয়েলো জোন হিসেবে এলাকাগুলি নির্দিষ্ট করা হয়েছে। এসব এলাকায় যাওয়ার জন্য কেবল পাসধারী লোকজনকে অনুমতি দেয়া হবে। আজ ৩১ ডিসেম্বর বিকেল ৫টা থেকে তা কার্যকরী হবে। স্থানীয় বাসিন্দারা তাদের বাড়িতে শিশুসহ পাঁচজনের বেশি অতিথি রাখতে পারবেন না। নর্দার্ন বীচেচ এলাকা সহ বৃহত্তর সিডনিতেও একই নিয়ম প্রযোজ্য হবে। নিয়ম লঙ্ঘনকারীদের জরিমানা করা হবে বলে জানা গেছে।

নিউ সাউথ ওয়েলস প্রিমিয়ার গ্লাডিস বেরেজিকলিন সকলকে ঘরে থেকেই টেলিভিশনে আতশবাজি উপভোগ করতে পরামর্শ দিয়েছেন। বাড়িতে মেহমান বিষয়ে প্রিমিয়ার বলেন, “ শিশুসহ পাঁচজনের বেশি অতিথি গ্রহণ করবেন না। তারপরও সামাজিক দূরত্ব বজায় রাখুন, ঘরে না বসে বাইরে খোলা জায়গায় বসুন এবং হ্যান্ড স্যানিটাইজেশন করুন।”
নতুন বছরের আতশবাজি এবং নববর্ষ স্বাগত জানানোকে ঘিরে যে জনসমাগম তৈরি হবে, তাতে আশঙ্কা করা হচ্ছে চলমান করোনা আক্রান্তের হার আরও বেড়ে যাবে। নীতি নির্ধারকদের অনেকেই এবছরের আতশবাজি বন্ধ রাখার কথা বলেছিলেন। কিন্তু দীর্ঘদিনের ইতিহাসে কোন বিঘ্ন না করার জন্যই শুধু সাত মিনিটের জন্য নিয়ম রক্ষার এই আতশবাজি হচ্ছে বলে রাজ্য সরকার পরিকল্পনা করেছে।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments