আজ সন্ধ্যার আকাশে ‘সুপার ব্লাড মুন’

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক: আজ সন্ধ্যায় অস্ট্রেলিয়ার আকাশে দেখা যাবে সাধারণের চেয়ে বড় চাঁদ যার রঙ হবে রক্তাভ। ইংরেজীতে একে বলা হয় ‘সুপার ব্লাড মুন’। এসময় চাঁদ ও পৃথিবী সবচেয়ে কাছাকাছি আসবে বা পূর্ণ চন্দ্রগ্রহণ হবে।

আজ সন্ধ্যায় চাঁদের লাল-কমলা আলোয় আলোকিত হবে দিগন্ত।

অস্ট্রেলিয়ার আকাশে সিডনি ও মেলবোর্ন সময় সন্ধ্যা সাড়ে সাতটা থেকে এই চাঁদকে দেখা যাবে। এই সময়ে চাঁদটা পরিপূর্ণ লাল-কমলা রঙ ধারণ করবে। জ্যোতির্বিদরা বলছেন, এই সময়ে চাঁদটি পৃথিবীর সবচেয়ে নিকটবর্তী হবে। পুরো আকাশ লাল কিংবা কমলা রঙে ছেয়ে যাবে। নাসা বলছে, এ বছর প্রায় সাতটি এরকম চন্দ্রগ্রহণ হলেও আজকেরটি হবে সবচেয়ে বড়, রঙিন এবং স্পেশাল।

আজকের সন্ধ্যায় চাঁদ দেখার জন্য তেমন কিছু করতে হবে না। শুধু সময়ে বাইরে বের হতে হবে। খোলা মাঠে, সমুদ্রের ধারে দাঁড়িয়ে খালি চোখে সবচেয়ে ভালো করে অবলোকন করা যাবে এই মনোরম দৃশ্য। অন্যদিকে অস্ট্রেলিয়ার জাতীয় এয়ারলাইন্স কোয়ানটাস তিন ঘন্টার একটি বিশেষ ফ্লাইট ঘোষণা করেছে ২৬ মে রাতে চাঁদ দেখার জন্য। যার টিকেট মুল্য ছিলো ৫০০ থেকে ১৫০০ ডলার। আজ সন্ধ্যায় মাত্র ১০০ যাত্রী নিয়ে সিডনি থেকে কোয়ান্টাসের বিমানটি আকাশে উড়বে। সিডনি মর্নিং হেরাল্ড জানিয়েছে, যাত্রীদের চাঁদের এই সৌন্দর্য খুব কাছ থেকে স্পষ্ট দেখানোর জন্যই কোয়ান্টাস এই অভিনব ফ্লাইটটি চালু করেছে।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments