আজ হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পাচ্ছেন হাসনাত আব্দুল হাই এবং নাহিদা নাহিদ

  •  
  •  
  •  
  •  

 281 views

প্রশান্তিকা ডেস্ক: আজ বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় প্রদান করা হবে এক্সিম ব্যাংক- অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার। বাংলা একাডেমীর আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আয়োজিত এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সংস্কৃতি মন্ত্রনালয়ের মাননীয় প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি এবং নন্দিত সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান এমপি।

২০২০ সালের এক্সিম ব্যাংক- অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার জয়ী কথাসাহিত্যিক হাসনাত আব্দুল হাই এবং নাহিদা নাহিদ

অন্যদিনের সম্পাদক ও প্রকাশক মাজহারুল ইসলাম জানান, ২০২০ সালের হুমায়ূন আহমেদ পুরস্কার পাচ্ছেন প্রবীন কথাশিল্পী হাসনাত আব্দুল হাই (সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য) এবং নবীন সাহিত্য শ্রেণীতে নাহিদা নাহিদ ( পুরুষপাঠ গল্পগ্রন্থের জন্য)। উল্লেখ্য, অনুর্ধ ৪০ বছর পর্যন্ত বয়সীদের নবীন শ্রেনীতে অন্তর্ভুক্ত করা হয়ে থাকে। ২০১৫ সাল থেকে প্রতিবছর কিংবদন্তী কথাসাহিত্যিক প্রয়াত হুমায়ূন আহমেদের নামে এক্সিম ব্যাংক- অন্যদিন সাহিত্য পুরস্কার দেয়া হচ্ছে। এই পুরস্কারের মাধ্যমে দেশের প্রবীন ও নবীন সাহিত্যিকদের মূল্যায়ন করা হয়।

এবছর পুরস্কারের জন্য মনোনীত হাসনাত আব্দুল হাই দেশের স্বনামধন্য কথাসাহিত্যিক। তিনি ২৩টি উপন্যাস, ৪টি গল্পগ্রন্থ এবং অসংখ্য ভ্রমণ কাহিনী লিখেছেন। তাঁর উপন্যাসের মধ্যে ‘নভেরা’, ‘একজন আরজ আলী’, ‘মহাপুরুষ’ উল্লেখযোগ্য। তিনি ১৯৯৬ সালে একুশে পদকে ভূষিত হন।

অন্যদিকে সাম্প্রতিক সময়ে প্রতিশ্রুতিশীল সাহিত্যিকদের মধ্যে গল্পকার নাহিদা নাহিদ বিশেষভাবে উল্লেখযোগ্য। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর করেছেন। তার প্রথম গল্পগ্রন্থ ‘অলকার ফুল’। এরপর প্রকাশিত হয়েছে আরও দুটি গল্পগ্রন্থ- ‘যূথচারী আঁধারের গল্প’ এবং ‘পুরুষপাঠ’। নাহিদা নাহিদ এর আগে পেয়েছেন ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’। এবার ‘পুরুষপাঠ’ গল্পগ্রন্থের জন্য নবীন সাহিত্য শ্রেণীতে তিনি অন্যদিন পুরস্কার পাচ্ছেন।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments