আমার ‘প্রিয় লেখক’ বদরুজ্জামান আলমগীর । সুরভী রায়

  •  
  •  
  •  
  •  

 184 views

প্রিয় লেখক বদরুজ্জামান আলমগীর,

আপনাকে শুভ জন্মদিন। ‘প্রিয় লেখক’ বলেই আমি সম্বোধন করি, একদিন কবি নিজেই বলে ফেললেন, সুরভী এই ‘প্রিয় লেখক’ সম্বোধন শুনে তো লোকে দ্বিধায় ভুগবে, অবাক হবে! আমার জোর গলায় উত্তর ছিল, আপনার কবিতা আমার অসাধারণ লাগে কিন্তু, আপনাকে শুধুমাত্র ‘কবি’ সম্বোধন করি কিভাবে? আপনি একাধারে প্রবন্ধ লেখেন, কবিতা, সমালোচনা, বিশেষভাবে লেখেন নাটক। শুধুমাত্র ‘কবি’ বলে সম্বোধন কম হবে আপনার জন্য, তাই আপনি আমার প্রিয় লেখক।

আপনার লেখা নাটক ‘নননপুরের মেলায় একজন কমলা সুন্দরী ও একটি বাঘ আসে’ এটি বাংলা একাডেমি থেকে উপন্যাস আকারে বের হলেও, এই অনবদ্য সৃষ্টি একটি নাটক। এ নাটকে ‘লুপ্পা’ চরিত্রে অভিনয় করতে গিয়ে বারবার স্ক্রিপ্ট পড়েছি, আর আবিষ্কার করেছি অনন্ত কোন জীবনের খোঁজ যা ছড়িয়ে আছে আমাদের চারপাশে অথচ আমরা সেসব দৃষ্টিগোচর করি না!

প্রিয় লেখক, আপনার প্রাণ খোলা হাসির মতোন আপনার এক একটি কবিতার পরতে পরতে প্রাণ খুঁজে পাই, নতুন করে ভাবি কিংবা দেখতে শিখি এই দৃষ্টিহীন চোখে! আপনার সুদূর ফিলাডেলফিয়া থেকে পাওয়া ফোন কল আমাকে লেখার প্রতি একাগ্র, নিবিষ্ট চিত্ত করে। নিজেকে ঢেলে দিতে অনুপ্রেরণা দেয়। আপনি আমার প্রিয় শিক্ষক, যাঁর কড়ে আঙ্গুল ধরে আমি হাঁটতে শিখছি কোন এক বিরামহীন পথে। দূরত্ব সেখানে কোন বাধা হয় না।

এমন প্রিয় শিক্ষক ও লেখকের জন্মদিনে প্রণাম জানাই বারংবার। সূর্যের মতোই আপনি উজ্জ্বলা হোন। অন্ধকারের বুকে হোন আমাদের ধ্রুবতারা।

সুরভী রায়
২১.১০.২০২০
কল্যাণপুর, ঢাকা।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments