আয় লয় যাইগা-নামিদ ফারহান  

  •  
  •  
  •  
  •  

কুনো প্রবাদ প্রবচন বা খনার বচনে বোধকরি শব্দটা পাওয়া যাবেনা, কিন্তু বাংলার মহল্লায় মহল্লায় এর প্রসার এবং প্রয়োগ বিশাল। আক্ষরিক এবং মৌলিকার্থ বুঝাতে গেলে বলতে হয় অকেজো কুনো পদার্থ বা ব্যক্তি বা কুনো সমষ্ঠি। আরো সহজ করে বললে শব্দার্থ আঞ্চলিক বা চলিত ভাষায় বুঝায়, ধুর, ফইর কিংবা বাতিল।
তো এখন, প্রশান্তিকায় দেড় ব্যাটারি কি করে? তেমন কিছুনা, কৌষ্ঠকাঠিন্যময় সময় ও সমাজব্যবস্থার পরিপ্রক্ষিতে কিছু আলপিন গাঁথাই এই দেড় ব্যাটারির কাজ। এখানে কুনো ঘটনাবলী বা কারও কুনো পদক্ষেপ অত্যন্ত আদর করে মুখোরোচাকারে রম্যস্বাদে আবৃত করা হবে এবং ব্যাটারীর মতো সকল ও নির্দিষ্ট কিছু সময়ালোচিত ব্যাপারের পজিটিভিটি, নেগেটিভিটি চলিত ও আঞ্চলিক ভাষায় উপস্থাপন করা হবে। এতে করে কারও বা কাহারো যদি বিষফোঁড়ার উৎক্ষেপন ঘটে তবে দয়া করে নিজ দায়িত্বে তিতাস মলম খরিদে সিদ্ধহস্ত হয়ে বাধিত হবেন। যেহেতু এটি অষ্ট্রেলিয়া থেকে চালিত হয় সেহেতু এখানকার বিষয়গুলো প্রাধান্য পাবে।
ধন্যবাদ।
বিভাগীয় সম্পাদক
দেড় ব্যাটারি

আয় লয় যাইগা

অষ্ট্রেলিয়াতে আসার আগেই দেশে দেইখা আইছি এই প্রচলন। আগে পুলাপাইন ডাকতো ভাই কইয়া। হটাস আইলো ব্রাদার ব্রাদার আর লগেলগেই আইলো ব্রো। এই শব্দটা হুনলে আমার মাথায় চিলিক দিয়া উডে। আর এইহানে আইসা দেহি অযিরা সুমানে শব্দ ছুডু বানায়। কয়দিন আগে, একজনরে জিগাইলাম, তুই কইথন আইছচ? কয়, আই এম ফ্রম টাছি। আমি জিগাইলাম এইডা কুন মহাদেশে আবার? কয়, চিনছনা? ইটস টাসমানিয়া ব্রো। আমার মাডি ফাঁক হয়না কেরে? তারপরে আরো আছে। ইদানীং কারো লগে বাতচিত হইলেই কয়, “টা”। আমি কই খারা আগেই টা টা দেছ ক্যা? কয় ইটস ওকে, টা। বুঝতে মেলাদিন টাইম লাগছে যে এই টা হইলো থ্যাংকু এর মিনি ভার্সন।

আন্ত:নগর বিমান বন্দরে গেছিলাম কয়দিন আগে। বইয়া আছি লাউঞ্জ রুমে। কথা হইতাছিলো এক শ্বেতাংগের লগে। জিগাইলাম কি বৃত্তান্ত, কার লিগ্গা অপেক্ষা করতাছেন। কইলো, ফর মাই পার্টনার, শি’য কামিং ফ্রম গোল্ডি। এই কয়দিনের অভিজ্ঞতায় বুইঝা ফালাইছি চট কইরা, গোল্ডি হইলো গোল্ডকোষ্ট। হেরা ওগো বড় উৎসব ক্রিসমাস রেও মিনি কইরা কয় ক্রিসি। একজন আমারে এরুম জিগাইলো এই ক্রিসিতে তোর প্লেন কি? কইলাম ভাই, আমরা তো বাংগি তাই ক্রিসি মুছি কিছু নাই। কাম করুম, বাইত আইয়া পেট ঠাইয়া ভাতি খাইয়া ঘুমি দিমু। বন্ধুয়ে কয়, ওহ দ্যাটস গ্রেট, ইউ আর এ লেজ ব্রো। আমি কইলাম ঐ খারা, তুই আমার লেন্জুর কই দেকলি? আমি মেলা লেন্জুর লইয়া ঘুরাঘুরি করি এইডা হাছা, তয় তুই কইথন দেকলি? ইংরেজীতেই কইছি। হেয় কইলো, নো ব্রো, লেজ মিনস লিজেন্ড।

কইনছেন দেহি এরুম কইরা যদি ইংলিশ শব্দের শর্ট ফর্ম আহে, তাইলে তো পুলাপাইনের ইংলিশ কোর্স কইরা কি লাভ? ওহ, লেজ ( লিজেন্ড) এর কতা আইতেই, আরেক্খান কতা মনে হইলো।

ফেবুতে ঘুরাঘুরি করতাছিলাম, আতকা আইটকা গেলাম। দেহি হুমানে ছাপ্পর মারা চলতাছে। আইচ্ছা খারান, ঝাইরা কাশি।
আমাগো সিডনীরে মাসখানেক আগে স্ট্যাম্প মারা হইলো। ভালো কতা। এক্খান দেশের প্রাইম মিনিষ্টাররে কয়েকজন ভালুবাইস্সা তেত্রিশ নম্বর পাশ মার্ক দিয়া ছাপ্পর মারছে। গুড গুড। সব কিছু ভালোই চলতাছিলো। আতকা হটাস দেহি আরেক পাট্টি কয়দিন আগে আবার ছাপ্পর মারলো। ঘটনা কি? মামলা হইলো গিয়া হেগো নাই কাম নেতার বাথডে। আমি তো মাইরি পুরাই ভেলকা। অনুকরন করছে না বাঁশের বদলা বাঁশ খারা করাইছে কইতে পারিনা। হেইডা মহান রাজ সভার নিতীর কাজ কাইম, আমাগো বুঝে আইতোনা। তয় একটা কতা এন্টেনায় খালি টুক্কা দেয়। দ্যাশে মহল্লায় মহল্লায় যহন শার্টের বুতাম খুইল্লা হাডা হিগছি, তহন এলাকার বড় ভায়েরা কইতো, ঐ ব্যাডা বাপের আগে কামাইছ না কইলাম।
ঐ আদি ডায়লগ দেহি এহনও চলে। নূতন কইরা যেই ছাপ্পর যার নামে মারা হইলো, ঐখানে তো তার থিকা আরও বড় বড় মাথা আছিলো। কিছু যহন করবেনই, তয় ছুডুডারে লইয়া ক্যান? আমাগো প্রাক্তন প্রধানমন্ত্রী ডাকসাইটের নেত্রী ছিলো, উনার উপরেও প্রাক্তন প্রেসিডেন্ট ছিলো। এই সকল স্টানিং ফিগার থুইয়া পরছে গিয়া খাম্বাত পেচাইয়া। হইলো কিছু?

ভাই, আমাগো বাপের আগে কামাইয়া এতো কিছু বুইঝা কাম নাই। আয় লয় যাইগা অহন। তয় যাওনের দেড় ব্যাটারী কি কয়?
মহাশয়, নাংগল দিয়া ধান ফলাইয়া, দাঁড়িপাল্লায় মাইপ্পা নৌকাত তুইল্লা যেই জিনিস বেচবার যাইতাছেন ঐডা কইলাম আমাগোও দেশ। আমাগো নেতারা না খাইয়া না ঘুমাইয়া এই দ্যাশ উপহার দিছে কি আজাইরা সব ছাপ্পর মারার লিগ্গা?

তাই ব্রো, লেজ লুজ সাইডে থন। চলেন একলগে দ্যাশটারে গোল্ডি বানাই দি। সামনে ইলেকশন দেশে। কুন মার্কায় কারে ভোট সাটাইবেন এইডা আপ্নের মর্জি। তয় যারেই সাটান, মেক শিউর কইরেন যে ইউ ডোন্ট বিকাম এ ফুলি।