ইঙ্গেলবার্নে সিডনি বাঙ্গালী’র আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন ১৬ ফেব্রুয়ারী

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক: সিডনি বাঙ্গালী কমিউনিটি সিডনিতে বাংলাদেশের বিভিন্ন জাতীয় দিবসের সাথে সামঞ্জস্য রেখে প্রবাসের মাটিতে বাঙ্গালী সংস্কৃতি ধারন করে এমন সব অনুষ্ঠান করে আসছে। সেই লক্ষ্যে এবারও সিডনি বাঙ্গালী কমিউনিটি ইনক্ আগামী ১৬ ফেব্রুয়ারী রবিবার বিকেল সাড়ে পাঁচটায় গ্রেগ পারসিভাল হলে (ইঙ্গেলবার্ন লাইব্রেরি সংলগ্ন), অক্সফোর্ড রোড ও কাম্বারলেন্ড রোডের কর্নারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করবে।

ভাষা শহীদের প্রতি সম্মান প্রদর্শনের পাশাপাশি বিদেশের মাটিতে নতুন প্রজন্মের কাছে বাংলা ভাষার ইতিহাস ও বাংলা শিক্ষার ওপর গুরুত্ব তুলে ধরা এবং বাংলা শিক্ষায় আগ্রহী করে তোলাই আয়োজকদের মূল উদ্দেশ্য।
অনুষ্ঠানের শুরুতে থাকবে “ভাষা আন্দোলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্পৃক্ততা এবং স্বাধীন বাংলাদেশের স্বপ্ন” শীর্ষক আলোকচিত্র এবং আলোচনা। বাংলা ভাষা, সংগীত এবং নৃত্য শিক্ষায় সাফলতার জন্য কৃতী ছাত্র ছাত্রীদের মাঝে পুরস্কার বিতরন।
এবারের সাংস্কৃতিক পরিবেশনায় থাকছে , অস্ট্রেলিয়াতে বেড়ে উঠা নতুন প্রজন্মের সংগঠন কিশোর সংঘের একুশ ও বাংলা ভাষাভিত্তিকগান, কবিতা আবৃত্তি ও দলগত সংগীতেরপরিবেশনা। নৃত্য শিল্পী অর্পিতা সোম চৌধুরীর তত্ত্বাবধানে শিশু ও কিশোরীদের চৌকস নাচের দলের বাংলাভাষা ও বাংলাদেশ নিয়ে পরিবেশনা। থাকছে নৃত্য শিল্পী পূরবী পারমিতা বোসের নাচ এবং স্থানীয় শিল্পীদের গানের পরিবেশনা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকছেন প্রাক্তন ফেডারেল এম পি লরি ফার্গাসন।
সাদা/কালো সমন্বয়ের দেশীয় পোশাকে অনুষ্ঠানে আসার জন্য সিডনি বাঙ্গালী কমিউনিটি ইনক্ সবাইকে সাদরে আমন্ত্রন জানাচ্ছে।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments