উইন্ডহ্যাম কাউন্সিলকে উন্নত ও শান্তিপূর্ণ হিসেবে তৈরি করতে চাই: হাসান নাঈম, প্রশান্তিকার সাথে সাক্ষাৎকারে

  •  
  •  
  •  
  •  

 75 views

মিতা চৌধুরী: আসছে অক্টোবরেই অনুষ্ঠিত হতে যাচ্ছে ভিক্টোরিয়া রাজ্যের স্থানীয় সরকার নির্বাচন। যদিও চলতি লকডাউনের কারণে এই নির্বাচন অনুষ্ঠিত হবে পোস্টাল ব্যালটের মাধ্যমে। আগামী ১৭সেপ্টেম্বর মনোনয়ন জমা দেয়ার দিন নির্ধারিত হয়েছে। আর ৬অক্টোবর থেকে ৮অক্টোবর পর্যন্ত ডাকযোগে এই ব্যালট পাঠনো হবে ভোটারদের নিকট। ২৩ অক্টোবর সন্ধ্যা ৬টা (অস্ট্রেলিয়ান ইস্টার্ন স্ট্যান্ডার্ড টাইম) ভোট গণনা শেষ হবে। আর নির্বাচনের পূর্ণাঙ্গ ফলাফল ঘোষণা করা হবে ১৩ নভম্বের।এইবার আসন্ন এই স্থানীয় সরকার নির্বাচনে প্রথমবারের মত উল্লেখযোগ্য সংখক বাংলাদেশী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ভিক্টোরিয়ার স্থানীয় সরকার নির্বাচন নিয়ে আমাদের ধারাবাহিক প্রতিবেদনে আজ আমাদের সঙ্গে রয়েছেন জনাব হাসান নাইম, যিনি উইন্ডহ্যাম সিটি কাউন্সিলের হ্যারিসন ওয়ার্ড থেকে লড়ছেন এই নির্বাচনে। আমরা জনাব হাসান নাঈমের কাছ থেকে আজ শুনবো এই স্থানীয় সরকার নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বিতা নিয়ে কিছু কথা।

হাসান নাঈম

প্রশান্তিকা: জনাব হাসান নাঈম প্রথমেই আপনার নিজের সম্পর্কে আমরা কিছু জানতে চাই।
হাসান নাঈম : ধন্যবাদ প্রশান্তিকাকে এবং আপনাকে। আমি হাসান নাঈম, আমার নির্বাচনী এলাকা হ্যারিসন ওয়ার্ডে গত ৬ বছর সহ ২১ বছর যাবৎ অস্ট্রেলিয়ায় বাস করছি, স্ত্রী ও দুটি সন্তান নিয়ে সুখে শান্তিতে বসবাস করছি। আমি একজন উদ্যোক্তা এবং অস্ট্রেলিয়ায় ফার্মাসিউটিক্যাল বিশেষজ্ঞ হিসাবে নিজের ব্যবসা পরিচালনা করছি। এর আগে আমি প্রায় ২০ বছর গ্লোবাল এবং অস্ট্রেলিয়ান ফার্মাসিউটিক্যাল এবং ক্লিনিকাল রিসার্চ অর্গানাইজেশনে নেতৃত্বের ভূমিকায় কাজ করেছি।
আমি ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় থেকে বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে মাস্টার্স করেছি এবং রয়্যাল মেলবোর্ন ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে থেকে রসায়নে এমএসসি করেছি। আমি একজন স্বেচ্ছাসেবক এবং সমাজকর্মী, গত ২১ বছর যাবৎ আমি বিভিন্ন কমিউনিটির বিভিন্ন সংগঠনের সাথে জড়িত ছিলাম। আমি রেনেসাঁস ড্রামা সোসাইটির, মেলবোর্ন বাংলা থিয়েটার, মেলবোর্ন মাল্টিকালচারাল ফিল্ম সোসাইটি এবং বিএস মোশন পিকচার এর প্রতিষ্ঠাতা। আমি স্পোর্টস ক্লাব, বিল্ডিং ব্লকস, ভিক্টোরিয়ান চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, এবং ভিক্টোরিয়ান লেবার পার্টির একজন সক্রিয় সদস্য। যার ফলস্রুতিতে আমি আজ লেবার পার্টির সহযোগিতায় স্থানিয় সরকার নির্বাচনে অংশগ্রহণ করছি ।

প্রশান্তিকা: এই স্থানীয় সরকার নির্বাচনে আপনার প্রতিদ্বন্দ্বিতার কারণ?
হাসান নাঈম : কারণতো একটাই ‘সমাজসেবা’।
প্রশান্তিকা: আপনার মূল উৎসাহ কি ?
হাসান নাঈম : মানুষের জন্য কাজ করতে পারলে, সমাজের জন্য কাজ করতে পারলে , দেশের জন্য কাজ করতে পারলে আমি আনন্দিত হই। বলতে পারেন ভালো লাগাটাই মূল উৎসাহ।
প্রশান্তিকা: কেনো আপনি আপনাকে একজন যোগ্য প্রার্থী মনে করছেন ?
হাসান নাঈম : কারণ একজন কাউন্সিলর এর যে দায়িত্ব এবং কর্তব্য, তা কিন্তু আমি ভিন্ন ফরমেটে করেছি বা এখনো করছি। এই যেমন ধরুন কাউন্সিলরদের প্রচুর এডভকেছি করতে হয়, বিভিন্ন ধরনের সমস্যার সমাধান করতে হয়, সমাজকে বুঝতে হয়, মানুষের চাহিদা এবং আকাঙ্ক্ষা বুঝতে হয়, আর এই সমস্ত কাজগুলো কিন্তু আমি আমার প্রফেশনে, বিভিন্ন কমিউনিটির জন্য করেছি এবং এখনো করছি। আমি মনে করি আমার ট্রান্সফারেবল স্কিলটা আছে এবং সেটাকে কাজে লাগিয়ে আমি আমাদের সিটি কাউন্সিলের উন্নতিতে একটা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারব ।

প্রশান্তিকা:  আপনার নির্বাচনী অঙ্গীকার সম্পর্কে একটু বলুন।
হাসান নাঈম : রাস্তাঘাট, পার্কিং এবং পরিবহন- এটি স্পষ্ট যে আমাদের এলাকায় যানজট একটি বড় সমস্যা এবং যানজট সম্পর্কিত ঝুঁকি হ্রাস করতে আমাদের আরও রাস্তা, পার্কিং, সাইক্লিং লেন এবং বিনামূল্যে পাবলিক ট্রান্সপোর্টের প্রয়োজন। আমি স্থানীয় ও রাজ্য সরকারকে আরও বেশি রাস্তা, পার্কিং এবং বিনামূল্যে পাবলিক ট্রান্সপোর্ট এবং আরও বেশি পাবলিক ট্রান্সপোর্ট বিকাশ ও সম্প্রসারণের জন্য সমর্থন ও পরামর্শ দেব।
নিরাপত্তা ও সুরক্ষা: নিরাপত্তা ও সুরক্ষা দিন দিন অবনতি হচ্ছে এবং আমি স্থানীয়, রাজ্য এবং রাষ্ট্রীয় সরকারের সাথে আরও পুলিশ স্টেশন, সুরক্ষা ক্যামেরা এবং অপরাধ রোধের জন্য আরও বেশি আইন শৃঙ্খলা বাহিনী নিযুক্ত করার জন্য কাজ করব যেনো প্রতিটি সম্প্রদায়ের প্রত্যেকটি নাগরিক যেন নিরাপদে বসবাস করতে পারে।
খেলাধুলা এবং বিনোদন: হ্যারিসন ওয়ার্ডে ইনডোর স্টেডিয়াম এবং বিনোদন কেন্দ্র নেই এবং আমি বহুমুখী স্টেডিয়াম এবং বিনোদন কেন্দ্র গড়ে তোলার পক্ষে পরামর্শ দেবো, যা কিনা আমাদের শারীরিক, মানসিক এবং সামাজিক সুস্থতার জন্য উপকৃত হবে।
উন্নত এবং সমৃদ্ধ স্বাস্থ্য: বর্তমান চিকিৎসা এবং হাসপাতালের সহায়তা আমাদের এই অঞ্চলের জন্য পর্যাপ্ত নয় এবং আমি রাজ্য সরকারকে নতুন হাসপাতাল, কমিউনিটি ক্লিনিক সহ মানসিক ও শারীরিক স্বাস্থ্য সেবা বাড়ানোর পক্ষে পরামর্শ দেব।
বিজ্ঞান এবং উদ্ভাবন: আমি WYNnovation এর ধারাবাহিকতা সমর্থন করব এবং একটি বিজ্ঞান এবং উদ্ভাবনী কেন্দ্র করার জন্য আমাদের কাউন্সিলকে আরও সহায়তা প্রদানের জন্য স্থানীয়, রাজ্য এবং রাষ্ট্রীয় সরকারকে অনুরধ করব।
শিল্প ও সংস্কৃতি: আমাদের এই কাউন্সিলে ১২০ টি দেশ থেকে আগত মানুষের বসবাস এবং তারা কমপক্ষে ৫২ টি ভিন্ন ভিন্ন ভাষায় কথা বলে এবং প্রতিটি দেশের নিজস্ব শিল্প ও সংস্কৃতি রয়েছে। আমি আমাদের এই বহু সংস্কৃতি এবং বৈচিত্র্য উদযাপন করতে এবং আমাদের আদিবাসী এবং বহুসংস্কৃতির প্রচার করার জন্য একটি “আর্টস এবং কালচারাল হাব” করার  চেষ্টা করব।
চাকুরী এবং ব্যবসা: আমাদের ভৌগোলিক অবস্থান (মেলবোর্ন এবং জিলং এর মধ্যে) এবং উইন্ডহমের প্রবৃদ্ধির ভিত্তিতে ব্যবসায়িক বিনিয়োগ এর বিশাল সুযোগ রয়েছে। আমি বেসরকারী বিনিয়োগকারীদের এবং সরকারকে বিনিয়োগের জন্য উৎসাহিত করব, যা কিনা স্থানীয় কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে।

প্রশান্তিকা: আপনার স্ট্রেন্থ কোথায়?
হাসান নাঈম: নেতৃত্ব, অনুপ্রেরণামূলক শক্তি, জ্ঞান এবং অভিজ্ঞতা,কার্যকরি শ্রোতা, ইতিবাচক, দৃড় নৈতিকতা এবং ইচ্ছা শক্তি।
প্রশান্তিকা: কোন বিষয়গুলোকে চ্যালেঞ্জ মনে করছেন?
হাসান নাঈম: COVID পরবর্তী সময়ে জীবন এবং জীবীকার প্রচুর পরিবর্তন আসবে আর সেই পরিবর্তনের মধ্য দিয়ে সবাইকে নিয়ে একটি সুন্দর ভবিষ্যতের দিকে এগিয়ে যাওয়াটা একটু চ্যালেঞ্জিং হবে। তবে সকলের সহযোগিতা পেলে অবশ্যই আমরা এই চ্যালেঞ্জকে মোকাবেলা করতে পারব।

প্রশান্তিকা: যদি আপনি নির্বাচিত হন তবে আপনি প্রথম কোন ইস্যুগুলোতে কাজ করবেন বা কোন ইস্যুগুলো সমাধানের জন্য এ্যাডভোকেসি করবেন।
হাসান নাঈম: রাস্তাঘাট, পার্কিং, পরিবহন, নিরাপত্তা ও সুরক্ষা, উন্নত এবং সমৃদ্ধ স্বাস্থ্য ব্যবস্থা নিশ্চিত করা।
প্রশান্তিকা: সবশেষে আপনার নির্বাচনী এলাকার জনগনের উদ্দেশ্যে কিছু বলুন।
হাসান নাঈম: আমি আমাদের উইন্ডহ্যাম সিটি কাউন্সিলকে একটি উন্নত এবং শান্তিপূর্ণ বাসস্থানের উদাহরণ তৈরি করতে চাই, আর তাই আমার প্রচারের স্লোগানটি হচ্ছে “উন্নত জীবনযাপনের পক্ষে আমাকে ভোট দিন ।” “VOTE Hasan for Harrison for better living”.
প্রশান্তিকা: জনাব হাসান নাইম আবারো অনেক ধন্যবাদ প্রশান্তিকাকে সময় দেয়ার জন্য। প্রশান্তিকার পক্ষ থেকে রইলো অশেষ শুভকামনা।
হাসান নাঈম: আপনাকে এবং প্ৰশান্তিকাকেও অনেক ধন্যবাদ।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments