এই প্রথম বাজেট উপস্থাপন করলেন প্রধানমন্ত্রী

  •  
  •  
  •  
  •  

 131 views

আওয়ামী লীগ সরকারের বর্তমান মেয়াদের প্রথম বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল মাঝপথে অসুস্থতা অনুভব করলে বাজেট নিজেই উপস্থাপন শুরু করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের ইতিহাসে কোনো প্রধানমন্ত্রীর এটাই প্রথম বাজেট উপস্থাপন।

২০১৯-২০২০ অর্থবছরের এই বাজেট দেশের ৪৮তম ও আওয়ামী লীগ সরকারের ১৯তম বাজেট। ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ : সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ শিরোনামে প্রস্তাবিত বাজেটে ব্যয় ধরা হয়েছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা।

এবার বেতন, ভাতা, ভর্তুকি, সুদ, পেনশন ইত্যাদি নিয়ে গঠিত অনুন্নয়ন খাতে সরকারের বরাদ্দ মোট বাজেটের শতকরা প্রায় ৫৯ দশমিক ৫ শতাংশ। আর বাকি শতকরা প্রায় ৪০ দশমিক ৫ শতাংশ বরাদ্দ দেওয়া হয়েছে দেশের উন্নয়ন খাতগুলোতে।

মোট রাজস্ব আয় ধরা হয়েছে ৩,৭৭,৮১০ কোটি টাকা। উন্নয়ন ব্যয় ২,১১,৬৮৩ কোটি টাকা। এর মধ্যে মূল এডিপির পরিমাণ ২,০২,৭২১ কোটি টাকা। আর সরকারের পরিচালন ব্যয় ধরা হয়েছে ৩,১০,২৬২ কোটি টাকা। বিশাল আকারের এই বাজেটে ঘাটতি ধরা হয়েছে ১,৪৫,৩৮০ কোটি টাকা।

নতুন বাজেটে ব্যয় মেটাতে সরকারি অনুদানসহ আয়ের পরিমাণ ধরা হয়েছে ৩ লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা। আগামী বাজেটের মোট ঘাটতি ১ লাখ ৪৫ হাজার ৩৮০ কোটি টাকা।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments