একুশে পদক পাচ্ছেন বিশিষ্ট ২১ জন

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক: বাংলাদেশে বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্যে ২১ জন বিশিষ্ট নাগরিককে ২০২১ সালের একুশে পদক দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। গতকাল বৃহস্পতিবার সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

২০২১ সালের একুশে পদকপ্রাপ্ত মাহফুজা খানম (শিক্ষায়), ভাস্বর বন্দ্যোপাধ্যায় ( আবৃত্তিতে), পাভেল রহমান ( আলোকচিত্রে), পাপিয়া সারোয়ার ( সঙ্গীতে)।

পদক পাওয়া বিশিষ্টজনেরা হলেন:
ভাষা আন্দোলনে (মরণোত্তর) মোতাহার হোসেন তালুকদার (মোতাহার মাস্টার), শামছুল হক (মরণোত্তর) ও অ্যাডভোকেট আফসার উদ্দীন আহমেদ (মরণোত্তর), শিল্পকলা ও সংগীতে পাপিয়া সারোয়ার, অভিনয়ে রাইসুল ইসলাম আসাদ, সালমা বেগম সুজাতা (সুজাতা আজিম), নাটকে আহমেদ ইকবাল হায়দার, চলচ্চিত্রে সৈয়দ সালাউদ্দীন জাকী, আবৃত্তিতে ভাস্বর বন্দ্যোপাধ্যায়, আলোকচিত্রে পাভেল রহমান, মুক্তিযুদ্ধে গোলাম হাসনায়েন, ফজলুর রহমান খান ফারুক ও বীর মুক্তিযোদ্ধা সৈয়দা ইসাবেলা (মরণোত্তর), সাংবাদিকতায় অজয় দাশগুপ্ত, গবেষণায় অধ্যাপক সমীর কুমার সাহা, শিক্ষায় মাহফুজা খানম, অর্থনীতিতে মির্জা আবদুল জলিল, সমাজসেবায় অধ্যাপক কাজী কামরুজ্জামান, ভাষা ও সাহিত্যে কবি কাজী রোজী, বুলবুল চৌধুরী ও গোলাম মুরশিদ।

উল্লেখ্য, আগামী ২০ ফেব্রুয়ারি আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে ২১ বিশিষ্ট জনকে এই পদকে ভূষিত করা হবে। প্রতি বছর প্রধানমন্ত্রী নিজে উপস্থিত থেকে তাদেরকে পদক পরিয়ে দেন। তবে কোভিড পরিস্থিতির কারণে এ বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারচুয়ালি উপস্থিত থাকবেন বলে সংস্কৃতি সচিব জানিয়েছেন।
পুরস্কারপ্রাপ্ত প্রত্যেককে ৩৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, এককালীন চার লাখ টাকা ও একটি সম্মাননাপত্র দেওয়া হবে।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments