একুশে পদক পাচ্ছেন ২৪ বিশিষ্ট নাগরিক

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক : বাংলাদেশ সরকার ২০২২ সালের জন্য দেশের সর্বোচ্চ দ্বিতীয় বেসামরিক পদক একুশে পদকে ভূষিত করেছে ২৪ বিশিষ্ট নাগরিককে। বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য গতকাল বৃহস্পতিবার সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে ২৪ বিশিষ্ট নাগরিকের নাম ঘোষণা করে।

২০২২ সালে সাংবাদিকতায় একুশে পদক পাচ্ছেন আজাদী সম্পাদক এম এ মালেক।

২০২২ সালের জন্য একুশে পদক পাচ্ছেন ভাষা আন্দোলনে- মোস্তফা এম এ মতিন (মরণোত্তর) ও মির্জা তোফাজ্জল হোসেন (মরণোত্তর)।
শিল্পকলায় (নৃত্যে) জিন্নাত বরকতউল্লাহ। সংগীতে নজরুল ইসলাম বাবু (মরণোত্তর), ইকবাল আহমেদ ও মাহমুদুর রহমান বেণু। অভিনয়ে খালেদ মাহমুদ খান (মরণোত্তর), আফজাল হোসেন ও মাসুম আজিজ।

অভিনয়ে ( মরণোত্তর ) একুশে পদক পাচ্ছেন খালেদ খান।

মুক্তিযুদ্ধে বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ মো. মতিউর রহমান, সৈয়দ মোয়াজ্জেম আলী (মরণোত্তর), কিউ এ বি এম রহমান ও আমজাদ আলী খন্দকার।
সাংবাদিকতায় এম এ মালেক।
বিজ্ঞান ও প্রযুক্তিতে মো. আনোয়ার হোসেন। শিক্ষায় অধ্যাপক গৌতম বুদ্ধ দাশ। সমাজসেবায় এস এম আব্রাহাম লিংকন ও সংঘরাজ জ্ঞানশ্রী মহাথের।
ভাষা ও সাহিত্যে পাচ্ছেন কবি কামাল চৌধুরী ও ঝর্ণা দাশ পুরকায়স্থ।

গবেষণায় একুশে পদক পাচ্ছেন মো. আবদুস সাত্তার মণ্ডল, মো. এনামুল হক (দলগত হিসেবে তিনি দলনেতা), সাহানাজ সুলতানা (দলগত) ও জান্নাতুল ফেরদৌস (দলগত)।
মহান ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে সরকার ১৯৭৬ সাল থেকে প্রতিবছর বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে এই পুরস্কার দিয়ে আসছে। পুরস্কার হিসেবে প্রত্যেককে একটি স্বর্ণপদক, এককালীন অর্থ (চেক) ও একটি সম্মাননাপত্র দেওয়া হয়।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments