এবং একা’র সব চরিত্রই যেনো জীবন্ত । পাঠ প্রতিক্রিয়া । তাহমিনা তাঞ্জুম রাফু

  •  
  •  
  •  
  •  

‘এবং একা’ যেদিন হাতে পেয়েছি তার পরদিনই গোগ্রাসে গিলেছি। রিভিউ টা দেব দেব করেও হয়ে উঠছিলো না। সত্যি বলতে আমার মা’র শেষ করার অপেক্ষায় ছিলাম। নতুন বই পেলে আমরা দুজনে পড়ি তারপর সেটা নিয়ে আলোচনা করি।

এবার বলি মূল কথা। ‘এবং একা’ বহুল প্রতীক্ষিত বই আমার জন্যে। তাই এর প্রাধান্য একটু বেশি। আমার জন্যে লেখক আরিফুর রহমানের প্রথম বই এটা।
পড়তে পড়তে আখ্যানের ভেতরে হারিয়ে গিয়েছিলাম যেনো। তনু আর শাহেদের প্রেম দিয়ে গল্পের শুরু। তনু ,শাহেদ, তনুর বাবা, মা প্রতিটা চরিত্র লেখক এত সুন্দর করে বর্ণনা করেছেন যেনো প্রত্যেককে জীবন্ত মনে হচ্ছিলো। মধ্যবিত্ত পরিবারের সুখ- দুঃখ কি সুন্দর আর সাবলীল ভাবে ফুটে উঠেছে।
তনু শাহেদের ভালোবাসায় যখন সিক্ত হচ্ছিলাম ঠিক মাঝখানে এসে গল্পের মোড় বদলে গেলো। এই বদলে যাওয়াটাই বুকের ভেতরে খামচে ধরে। কষ্টগুলো দলা পাকিয়ে ওঠে।

তনুর বাবা খলিল সাহেবের চরিত্রটিতে বারবার হুমায়ূন স্যারের কথা মনে হচ্ছিলো। অতিপ্রাকৃতিক কথা বলা, অন্যজগতের উপস্থিতি কাহিনীকে টুইস্ট করেছে। ‘এবং একা’ ভাঙ্গা আর গড়ার কাহিনী। এক একটা প্রিয়জন হারাবার বেদনা লেখকের মায়াবী হাতের স্পর্শে জীবন্ত হয়ে উঠেছে। আমি অভিভূত।
অসম্ভব অসম্ভব ভালো একটা উপন্যাস পড়লাম।

বই: এবং একা/ আরিফুর রহমান
প্রকাশক: অন্যধারা
মূল্য: ২২৫ টাকা। ২৫% ডিসকাউন্টে
পাওয়া যাচ্ছে ঢাকা বইমেলা, রকমারী এবং অস্ট্রেলিয়ার প্রশান্তিকা বইঘরে।

তাহমিনা তাঞ্জুম রাফু
অনার্স, শেষ বর্ষ
সিলেট, বাংলাদেশ।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments