ওবায়দুল কাদেরের অবস্থার উন্নতি; তার সঙ্গে কথা বলেছেন চিকিৎসক

কাদেরের সঙ্গে কথা বলেছেন চিকিৎসক

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের শারীরিক অবস্থার আরো উন্নতি হয়েছে। সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালের মেডিক্যাল বোর্ড জানিয়েছে, এক চিকিৎসক তাঁর সঙ্গে কথা বলেছেন। তাঁর হৃদ্যন্ত্রও এখন যন্ত্রের সাহায্য ছাড়াই কাজ করছে। নিয়ন্ত্রণে এসেছে সংক্রমণ   (ইনফেকশন) ও কিডনির সমস্যাও।

হৃদরোগে আক্রান্ত ওবায়দুল কাদেরকে গত সোমবার রাতে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ভর্তি করা হয়। ভর্তির পরপরই গঠন করা হয় পাঁচ সদস্যের মেডিক্যাল বোর্ড। এর প্রধান হিসেবে আছেন হৃদরোগ বিশেষজ্ঞ ডা. ফিলিপ কোহ। ওবায়দুল কাদেরের সর্বশেষ শারীরিক অবস্থা সম্পর্কে গতকাল বৃহস্পতিবার দুপুরে ব্রিফ করেন ডা. কোহ। তাঁর বক্তব্যের আলোকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পরিচালক অধ্যাপক আবু নাসির রিজভী গণমাধ্যমে পাঠানো এক ভিডিও বার্তায় জানান, ওবায়দুল কাদেরের হৃদ্যন্ত্রে যে ‘আইএবিপি’ (ইন্ট্রা এওরটিক বেলুন পাম্পস) যন্ত্র বসানো হয়েছিল, তা সরিয়ে নেওয়া হয়েছে। অর্থাৎ যন্ত্রের সাহায্য ছাড়াই তাঁর হৃদ্যন্ত্র এখন কাজ করছে।

ওবায়দুল কাদেরের সঙ্গে থাকা ডা. রিজভী বলেন, ‘আজ (বৃহস্পতিবার) দুপুর সাড়ে ১২টায় আমি মেডিক্যাল বোর্ডের সঙ্গে কথা বলেছি। মেডিক্যাল বোর্ড খুবই সন্তুষ্ট। ওই বোর্ডের একজন কাদের ভাইয়ের সঙ্গে কথা বলেছেন। চিকিৎসকের কথায় তিনি রেসপন্স করেছেন—দিস ইজ নাম্বার ওয়ান পজিটিভ সাইন (এটাই সবচেয়ে বড় অগ্রগতি)।’

রিজভী আরো বলেন, ‘ওবায়দুল কাদেরের রক্তচাপ স্থিতিশীল আছে। বাকি প্যারামিটারসগুলোও (সূচক) দিন দিন ভালো হচ্ছে। তাঁর কিডনি আগের তুলনায় অনেক ভালো অবস্থায় রয়েছে। উনার ঘুমের ওষুধের পরিমাণও কমিয়ে আনা হয়েছে। ইনফেকশনও (সংক্রমণ) অনেকটা নিয়ন্ত্রণে এসেছে।’ আজ শুক্রবার স্থানীয় সময় বিকেল ৪টায় মেডিক্যাল বোর্ড আবার ওবায়দুল কাদেরের শারীরিক অবস্থার সর্বশেষ জানাবে। গত রবিবার সকালে শ্বাসকষ্ট নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যালে ভর্তি হন ওবায়দুল কাদের। পরে এনজিওগ্রামে তাঁর হৃদ্যন্ত্রের রক্তনালিতে তিনটি ব্লক ধরা পড়ে। এর মধ্যে একটি ব্লক স্টেন্টিংয়ের মাধ্যমে অপসারণ করেন চিকিৎসকরা। অবস্থা কিছুটা স্থিতিশীল হলে উন্নত চিকিৎসার জন্য তাঁকে দেশের বাইরে নেওয়ার পরামর্শ দেন ভারতের নামকরা হৃদরোগ বিশেষজ্ঞ দেবী শেঠি। তাঁর পরামর্শে গত সোমবার এয়ার আম্বুল্যান্সে করে ওবায়দুল কাদেরকে নেওয়া হয় মাউন্ট এলিজাবেথ হাসপাতালে।