ওয়াইলি পার্কে বিজয় দিবসে বৃহৎ বাংলা মেলা 

  •  
  •  
  •  
  •  

নামিদ ফারহান: বছর ঘুরে আবার ডিসেম্বর। আবার বিজয়ের হাসি। নুতন করে ডিসেম্বরের আবেদন কি তা বলার অপেক্ষা রাখেনা। তবে, এ মাস এবং বিজয় দিবস এলেই, সিডনি রাঙ্গিয়ে উঠে বিজয় উল্লাসে। এরকমই একটি শ্লোগান “ এসো বিজয় উল্লাসে মাতি”। আর এই শ্লোগানকে মুখ্য করেই সিডনির বাংলাদেশী অধ্যুসিত ওয়াইলি পার্কে বসছে মিউচুয়াল হোমস বাংলা মেলা। শুরু থেকেই প্রতি বছর এই মেলার ব্যাপ্তি বেড়েই চলছে।

বাংলা মেলা। শুরুটা ছিলো ২০১৩ এর মার্চের দিকে। ম্যারিকভিলের একটি কফি শপে এক কথা দু’কথায় পথচলা শুরু “ আমরা বাংলাদেশী” সংগঠনের। সংগঠক এবং সদস্যদের উদ্দেশ্য একটাই, দেশকে তুলে ধরা এ প্রজন্মের কাছে এবং স্থানীয় আপামরের জন্য একটি সমমাচা তৈরী। ইংরেজীতে যাকে বলে প্ল্যাটফর্ম। সেই লক্ষেই আমরা বাংলাদেশী খুব অল্প সময়ের ভেতর ২০১৩ এর স্বাধীনতা দিবসে একটি সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করে ওয়াইলী পার্কের এম্ফিথিয়েটারে। স্থানীয়দের অভাবনীয় সাঁড়া পেয়ে সে বছরই বিজয় দিবস উপলক্ষে আয়োজন করে বাংলা মেলা, তবে এবার বৃহৎ পরিসরে খোদ ওয়াইলি পার্কেই।
মেলাটির নাম বিজয় মেলা না হয়ে কেনো বাংলা মেলা হলো। আয়োজকদের এ প্রশ্ন করতেই? প্রায় সবার কাছ থেকেই সম উত্তর এলো। যে বিজয় দিয়ে অর্জিত আমাদের বাংলা আমাদের দেশ তার  কৃষ্টিকেই প্রবাসী প্রজন্ম এবং ভিন্ন ভাষাভাষী ও ভিন্ন দেশীদের কাছে প্রজ্বলিত করার জন্যই নামকরণ করা হয়েছে বাংলা মেলা।

এবার ২০১৮, ১৬ ই ডিসেম্বর, ষষ্ঠ বারের মতো বরাবরের মতো একই স্থানে অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলা মেলা, এবং সিডনির একটি স্বনামধন্য প্রতিষ্ঠান মিউচুয়াল হোমস, মেলাটির প্রধান পৃষ্ঠপোষকতা করায় এখন অনেকে মিউচুয়াল হোমস বাংলা মেলাও বলে থাকে।

বাংলা মেলা, সেই ২০১৩ থেকে প্রতিবারই গতানুগতিকতার বাইরে গিয়ে নতুন কিছু না কিছু সংযোজন করছে তাদের দিনব্যাপী অনুষ্ঠান মালায়। যেমন একটু গত মেলাতে ফিরে তাকালে দেখা যাবে, তাঁরাই প্রথম এসো বিজয়ের রঙে আঁকি শ্লোগানে শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা, এসো বিজয় সাজে সাজি শ্লোগানে যেমন খুশী তেমন সাজ। ঘটা করে বড় পরিসরে মেলা প্রাঙ্গনে বাংলা আর্ট এক্সিবিশন। মুক্তিযুদ্ধের গল্প বলা, মুক্তিযোদ্ধাদের সম্মাননা দেয়া। এটাই সিডনির  একমাত্র মেলা যেখানে মূল মঞ্চ ছাড়াও আরেকটি মঞ্চ থাকে মেলা প্রাংগনেই, যেখানে বসে লোকো গান, কবিতা, গল্প বলার আসর। অনেকটা আমাদের গ্রাম বাংলার মেলার আদল, যেখানে বিভিন্ন কোনায় কোনায় ভিন্ন ভিন্ন বিনোদন।

আসছে ১৬ই ডিসেম্বর, ২০১৮, রোজ রোববার এ বছরের মিউচুয়াল হোমস বাংলা মেলার ভিন্ন এবং চমকপ্রদ আকর্ষণ থাকছে বাংলাদেশের ব্যান্ড ইতিহাসের হারিয়ে যাওয়া কিংবদন্তীদের স্মরণোৎসব। Tribute to lost legends শ্লোগানে সান্ধ্যকালীন এ আয়োজনে সিডনির  প্রায় সবগুলো ব্যান্ড দলেরই উপস্থিতি থাকবে। আরেকটি চমক থাকছে এ বছরই প্রথম বারের সকল বাংলাদেশীদের পক্ষ থেকে “ আমরা বাংলাদেশী” অষ্ট্রেলিয়ান নাগরিক যারা কিনা আমাদের মুক্তিযুদ্ধে পরোক্ষ কিংবা প্রত্যক্ষ ভাবে অংশগ্রহন করেছিলেন তাদের পরিবারের সদস্যদের সম্মাননা প্রদান করবেন।

তাহলে দেখা হচ্ছে। ওয়াইলী পার্কে, ১৬ই ডিসেম্বরে, রোববার বিজয় দিবসের দিনই মেতে উঠুন বিজয় উল্লাসে, সাজুন বিজয় সাজে, আঁকুন বিজয়ের রঙে। আর আপনাদের মুখরোচকতা এবং বাহারী কেনাকাটার জন্য থাকছে সর্বমোট প্রায় অর্ধ শতাধিক খাবার, বই এবং পোশাকের পসরা।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments