কথাসাহ্ত্যিক রিজিয়া রহমান আর নেই

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক: একুশে পদকপ্রাপ্ত কথাসাহিত্যিক রিজিয়া রহমান আজ ১৬ আগস্ট বেলা ১১টায় ঢাকার একটি হাসপাতালে মৃত্যুবরণ করেছেন (ইন্না.. রাজেউন)।
রিজিয়া রহমানের ছেলে আবদুর রহমান গনমাধ্যমকে বলেন, তাঁর মা বেশ কয়েক মাস ধরে বিভিন্ন রোগে ভুগছিলেন। তাঁর কিডনি কাজ করছিল না এবং হার্ট দুর্বল ছিল। গত বছর থেকে তিনি ক্যান্সারে ভূগছিলেন। তাঁর শারীরিক অবস্থা বেশি খারাপ হলে গত ১৩ আগস্ট তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। আজ বাদ আসর উত্তরায় জানাজা শেষে তাঁকে মিরপুর সরকারি কবরস্থানে দাফন করা হবে।

রিজিয়া রহমানের প্রথম প্রকাশিত গ্রন্থ অগ্নিস্বাক্ষরা। ঘর ভাঙা ঘর, উত্তর পুরুষ, রক্তের অক্ষর, বং থেকে বাংলা তাঁর উল্লেখযোগ্য উপন্যাস। তিনি অভিবাসী আমি ও নদী নিরবধি নামে দুটি আত্মজীবনী লিখেছেন।
১৯৭৮ সালে উপন্যাসে অবদানের জন্য বাংলা একাডেমি পুরষ্কার লাভ করেন রিজিয়া রহমান। বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের জন্য বাংলাদেশ সরকার তাঁকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত করে।
রিজিয়া রহমান ১৯৩৯ সালের ২৮ ডিসেম্বর ভারতের কলকাতার ভবানীপুরে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।