কফি হাউজের সেই ‘মঈদুল’ আর নেই

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক: প্রখ্যাত শিল্পী মান্না দে’র গান কফি হাউজের আড্ডাটা’র ‘মঈদুল’ গত বুধবার ঢাকায় মারা গেছেন ( ইন্না লিল্লহি…রাজেউন)। মান্না দে গেয়েছিলেন- ‘নিখিলেশ প্যারিসে, মঈদুল ঢাকাতে/ নেই তারা আজ কোনও খবরে…’

মঈদুল এবং মান্না দে- দু’জনেই আর নেই।

হয়তো এতোদিন তাঁর কোন খবর ছিলোনা। কাল মারা যাবার পরে দেশের সংবাদপত্রগুলো তাঁর খবর ছাপালেন। তাঁর আসল নাম নূর আহমদ। বুধবার সন্ধ্যায় রাজধানীর অ্যাপোলো হাসপাতালে ৭৮ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মঈদুলকে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়েছে। মৃত্যুকালে তিনি স্ত্রী, ১ ছেলে ও ১ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে যান। মঈদুল ১৯৩৬ সালের ১৩ জানুয়ারি কলকাতার উত্তর চব্বিশ পরগণায় জন্মগ্রহণ করেন। ১৯৬৪ সালে তিনি সপরিবারে ঢাকায় চলে আসেন। ১৫ বছর বয়সে মান্না দে’র সঙ্গে পরিচয় হয়। মান্না দে’র গানের আসরে নিয়মিত যোগ দিতেন। কলকাতার ক্রীড়াঙ্গনে খেলোয়াড় হিসেবে সফল মঈদুল ঢাকায় এসে ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাব এবং ইকবাল স্পোর্টিং ক্লাবের হয়ে ব্যাডমিন্টন ও ফুটবল খেলেন। ১৯৬৪ সালেই তিনি পাকিস্তান রেডিওতে ক্রীড়া ধারা ভাষ্যকার হিসেবে ক্যারিয়ার শুরু করেন। ১৯৬৬ সাল থেকে দৈনিক আজাদ, ইত্তেফাক, দৈনিক বাংলা, ইনকিলাব, সংবাদ, বাংলার বাণী ও দৈনিক পূর্বদেশে খেলাধুলা নিয়ে নিয়মিত লেখালেখি চালিয়ে গেছেন। বিভিন্ন সাপ্তাহিক ও পাক্ষিকেও লেখালেখি করে গেছেন তিনি। ২০১১ সালে বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতির আজীবন সম্মাননা পান তিনি।

কফি হাউসের সেই আড্ডাটা গানটির গীতকার গৌরী প্রসন্ন মজুমদার আর সুর দিয়েছিলেন নচিকেতা ঘোষের পুত্র সুপর্ণকান্তি ঘোষ। গানটি বিবিসির জরিপে সর্বকালের সর্বশ্রেষ্ঠ ২০টি বাংলা গান সিরিজে ৫ম স্থান অধিকার করেছিলো। আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি- সর্বশ্রেষ্ঠ গান নির্বাচিত হয়েছিলো।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments