কমলা: প্রথম কৃঞ্চাঙ্গ নারী, প্রথম ভারতীয়

  •  
  •  
  •  
  •  

 430 views

মার্কিন ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত কমলা দেবী হ্যারিস

প্রশান্তিকা ডেস্ক: কমলার মা ১৯ বছর বয়সে ভারত থেকে আমেরিকায় প্রবেশ করেন। তাঁর বাবা আফ্রিকার জ্যামাইকা থেকে। আমেরিকার ইতিহাসে কমলা প্রথম ইমিগ্রান্ট বা প্রথম নারী যিনি ভাইস প্রেসিডেন্টের মতো সর্বোচ্চ আসনে নির্বাচিত হলেন। আজ বিজয়ী ভাসনে আবেগ আপ্লুত যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা দেবী হ্যারিস স্মরণ করলেন ভারত থেকে যাওয়া তাঁর পরলোকগত মাকে, তাঁর কৃঞ্চাঙ্গ জ্যামাইকান বাবাকে।

যুক্তরাষ্ট্রের ডেলাওয়ার অঙ্গরাজ্যর উইলমিংটন থেকে ভাষণে কমলা বলেন, নতুন নেতা নির্বাচনের মাধ্যমে তাঁর দেশের জনগণ নতুন দিনের সূচনা করেছেন। জয়ের পর এটাই তাঁর প্রথম ভাষণ। কমলা বলেন, গণতন্ত্র যখন ঝুঁকিতে, নির্বাচনে ব্যালটের মাধ্যমে মার্কিন জনগণ আমেরিকার জন্য নতুন দিনের সূচনা করেছেন। মার্কিন জনগণের উদ্দেশে কমলা বলেন, ‘আমাদের দেশকে যাঁরা সুন্দরভাবে গড়ে তুলেছেন, সেই আমেরিকান জনগণকে ধন্যবাদ।’

কমলার মা শ্যামলা (ভারতীয়) এবং বাবা হ্যারিস (জ্যামাইকা)।

দেশটির প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হচ্ছেন কমলা। তিনি তাঁর ভাষণে বলেন, ‘আমি জানি, সময়টা চ্যালেঞ্জিং; বিশেষ করে গত কয়েক মাস। দুঃখ, কষ্ট, বেদনা, উদ্বেগ ও সংগ্রামের মধ্যে দিয়ে যেতে হয়েছে। আমরা আপনাদের ধৈর্য, সাহস, সহনশীলতা ও সহানুভূতি দেখেছি।’ কমলা উল্লেখ করেন, চার বছর ধরে মার্কিন জনগণ সমতা, ন্যায়বিচারসহ ধরিত্রী রক্ষার জন্য রাজপথে লড়াই করেছেন। তারপর ভোট দিয়েছেন।

কমলা বলেন, ‘আপনারা স্পষ্ট বার্তা দিয়েছেন। আপনারা আশা, ঐক্য, শালীনতা, বিজ্ঞান ও সত্যকে বেছে নিয়েছেন। আপনারা পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনকে বেছে নিয়েছেন।’ জো বাইডেনকে একজন লড়াকু ও অভিজ্ঞ রাজনীতিবিদ হিসেবে উল্লেখ করেন কমলা। কমলা বলেন, তাঁর পদে তিনি প্রথম নারী হতে পারেন, তবে তিনি শেষ নারী নন।

কমলার পুরো নাম কমলা দেবী হ্যারিস। তাঁর জন্ম ১৯৬৪ সালে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের ওকল্যান্ডে। তাঁর বাবার নাম ডোনাল্ড জে হ্যারিস এবং মা শ্যামলা গোপালান। কমলা ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটি এবং হাওয়ার্ড ইউনিভার্সিটি থেকে আইন বিষয়ে পড়াশুনা করেন। তিনি ২০১০ সালে ক্যালিফোর্নিয়ায় এটর্নি জেনারেলের দায়িত্বপ্রাপ্ত হন। ২০১৬ সালে তিনি সিনেট সদস্য নিযুক্ত হন।

কমলার ভাষণের সময় অসংখ্য কৃঞ্চাঙ্গ সহ বিভিন্ন দেশ থেকে আমেরিকায় যাওয়া অভিবাসীরা আনন্দে কেঁদে ফেলেন। তিনি স্মরণ করেন প্রথম কৃঞ্চাঙ্গ প্রেসিডেন্ট বারাক ওবামাকেও। দেখে মনে হচ্ছিলো কমলা যেন বারাকের পথেই হাঁটছেন। আজ ভাইস প্রেসিডেন্ট, অদূর ভবিষ্যতে কমলাই হবেন আমেরিকার প্রথম নারী, প্রথম কৃঞ্চাঙ্গ, প্রথম ভারতীয় অভিবাসী প্রেসিডেন্ট।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments