করোনা অস্ট্রেলিয়া: আরও দুজনের মৃত্যু, বিদেশ থেকে আগত প্রত্যেককেই দু’সপ্তাহের সেল্ফ আইসোলেশন

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক: অস্ট্রেলিয়ায় ভয়াল করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আজ রোববার শেষ খবর পর্যন্ত আরও দুজনের মৃত্যু হয়েছে। গতকাল শনিবার নিউ সাউথ ওয়েলস-এ ৯০ বছর বয়সী এবং গত শুক্রবার কুইন্সল্যান্ডে ৭৭ বছর বয়সী মারা গেছেন। এখন পর্যন্ত করোনায় মোট ৫ জন মারা গেলেন। তারা সকলেই বয়সে বৃদ্ধ।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন

আজ রোববার প্রধানমন্ত্রী স্কট মরিসন আন্তর্জাতিক বিমানবন্দরে আসা যাত্রীদের ওপর দুই সপ্তাহের সেল্ফ আইসোলেশনের ঘোষণা দিয়েছেন। আজ রোববার রাত ১২ টা থেকে এটি কার্যকর হবে বলে তিনি সর্বশেষ ভাষণে বলেছেন। আন্তর্জাতিক নৌবন্দর গুলোতে আগামী এক মাস কোনো ক্রুজ শিপ বা প্রমোদ তরী আসতে পারবেনা। প্রধানমন্ত্রী মনে করেন এই মুহূর্তে পর্যটক বা বিদেশ থেকে আসা নাগরিকদের আসা যত কম হয় ততো ভালো। প্রধানমন্ত্রীর এই ঘোষণার পরপরই কোয়ান্টাস ফ্লাইট আগামী দিনগুলোতে আন্তর্জাতিক রুটে অনেক সার্ভিস বন্ধ বা সীমিত ঘোষণা করেছে।

সমাবেশ বা অনুষ্ঠানাদি বন্ধ: কোন সমাবেশ বা অনুষ্ঠানে ৫০০ বা তার অধিক লোক সমাগম হলে তা বন্ধ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী স্কট মরিসন। শীতের শুরুর প্রাক্কালে সিডনির ভিভিড বা আলোক উৎসব বন্ধ থাকবে। অপেরা হাউস সহ সকল থিয়েটার বা কনসার্টে ৫০০ লোকসমাগম হলে তা বন্ধ থাকবে।
প্রধানমন্ত্রীর এই ঘোষণার পর বাংলাদেশী কমিউনিটির উদ্যোক্তারা আসন্ন বৈশাখী মেলা, মাল্টি কালচারাল মেলা, ফাগুন হাওয়া, স্বাধীনতা মেলা সহ সকল সমাবেশ বন্ধ ঘোষণা করেছেন। এ বছর আর এসকল অনুষ্ঠান হবেনা বলে তারা জানিয়েছেন।

ইউরোপে লকডাউন: করোনা ভাইরাসের উৎপত্তি চীনে হলেও এর মারাত্মক প্রকোপ পড়েছে ইতালীতে। গত ২৪ ঘন্টায় সেখানে প্রায় দু’শ মানুষ মারা গেছে। ইতালী ছাড়াও ফ্রান্স ও স্পেনে চলছে লকডাউন। সেখানে শুধু মাত্র খাবার সংগ্রহ ছাড়া বিশেষ অনুমতি পত্র সহ কেবল নাগরিকরা বাইরে বের হতে পারছে। অন্যথায় তারা নিজেদের বাড়িতে আইসোলেশনে রয়েছেন। এমনকি যুক্তরাষ্ট্র তাদের নাগরিকদের যুক্তরাজ্য ও আয়ারল্যান্ড সহ ইউরোপে সফর বন্ধ রাখতে নির্দেশ দিয়েছে।

অস্ট্রেলিয়ার প্রধান এয়ারলাইন্স কোয়ান্টাস আন্তর্জাতিক রুটে ফ্লাইট ক্যান্সেল করলে যাত্রীরা ফিরে যায়, ছবিটি সিডনি এয়ারপোর্টের।

অস্ট্রেলিয়া পরিস্থিতি: পুরো দেশে সর্বশেষ খবরে কোভিড-১৯ এ ২৭৯ জন আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে নিউ সাউথ ওয়েলস’এ আজ রোববার ২২ জন সহ মোট ১৩৪ জন এবং ভিক্টোরিয়ায় ৫৭ জন আক্রান্ত হয়েছেন। অস্ট্রেলিয়ায় দৃশ্যত লকডাউন চললেও স্কুল, কলেজ এবং ইউনিভার্সিটি খোলা রয়েছে। তবে পরিস্থিতি খারাপ হলে সরকার তাও বন্ধ করে দিতে পারে বলে জানা গেছে।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments