করোনা সতর্কতায় অস্ট্রেলিয়ার জরুরী CovidSAFE আ্যাপ

  •  
  •  
  •  
  •  

 102 views

প্রশান্তিকা ডেস্ক: আজ সোমবার সন্ধ্যা ৬টায় অবমুক্ত হলো অস্ট্রেলিয়া সরকারের করোনা ভাইরাস সতর্কতার জরুরী আ্যপ CovidSAFE. সরকারের স্বাস্থ্য বিভাগ প্রাপ্ত বয়স্ক সকলকে আ্যপটি ডাউনলোড করার পরামর্শ দিয়েছে। এই আ্যপের মাধ্যমে স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্ট বিভাগ কারও আশেপাশে অন্য মানুষের করোনা সংক্রান্ত তথ্যাবলী জানা যাবে। সার্ভিসেস মিনিস্টার স্টুয়ার্ট রবার্ট বলেন, এই আ্যাপ করোনার সংক্রমণ থামাতে সাহায্য করবে। সামাজিক দূরত্ব, কোয়ারেন্টাইন সহ করোনার ভাইরাসের বিপদজনক ধাপগুলো মেনে চলা নিশ্চিত করতেই এই আ্যপ চালু করা হয়েছে।

আ্যপটি ডাউনলোড করার পরে ব্যবহারকারীর নাম, ফোন নাম্বার এবং পোস্ট কোড দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।
CovidSAFE আ্যপের জরুরী তথ্যসমূহ:
-আ্যপ ব্যবহারকারী ব্যক্তির মোবাইলে সবসময় ব্লু টুথ সংযোগ নিশ্চিত করতে হবে।
-মোবাইল অন রাখার দরকার নেই। ব্যাকগ্রাউন্ডে আ্যপটি চলতে থাকবে।
-এক ব্যবহারকারী অন্য ব্যবহারকারীর সংস্পর্শে আসলে ‘ডিজিট্যাল হ্যান্ডসেকিং’ হবে। যা সঙ্গে সঙ্গে দুই ব্যবহারকারীর সংযোগের দূরত্ব, সময় ও দিন জানা যাবে।
-আ্যপে সংগৃহীত তথ্যাবলী সরকারের বিশেষ বিভাগ ছাড়া এমনকি ফোন ব্যবহারকারীও জানতে পারবে না।
-ব্যবহারকারীর কেউ কোভিড-১৯ বা করোনা ভাইরাসে আক্রান্ত থাকলে সংশ্লিষ্ট বিভাগে সে সংকেত যাবে এবং সঙ্গে সঙ্গে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।
-আক্রান্ত ব্যক্তি থেকে ব্যবহারকারী যদি ১.৫ মিটারের কাছে আসে এবং কমপক্ষে ১৫ মিনিট অবস্থান করে তাহলে ব্যবহারকারীকেও প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হবে।
-প্রতি ব্যবহারকারীর ডাটা ২১ দিন পর্যন্ত সংরক্ষিত থাকবে। ব্যবহারকারী আ্যপ ডিলিট করে দিলে ডাটাও মুছে যাবে।

অস্ট্রেলিয়ার স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট বলেন, অস্ট্রেলিয়া করোনা ভাইরাস মুক্ত হলে আ্যপটি স্থায়ীভাবে ডিলিট করা হবে। যখন ভাইরাস থাকবেনা তখন আ্যপটিও থাকবে না।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments