কলকাতার ছবিতে সঙ্গীত পরিচালনা করছেন চমক হাসান

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক: শখের বসে গান গাইতে গাইতে বাংলা সিনেমার সঙ্গীত পরিচালনার দায়িত্ব পেলেন প্রকৌশলী ও শিক্ষক চমক হাসান। ছবিটি নির্মিত হচ্ছে কলকাতায়। যে প্রযোজনা প্রতিষ্ঠান থেকে নির্মিত হয়েছে বহুল জনপ্রিয় ‘বেলা শেষে’, ‘প্রাক্তন’, ‘কণ্ঠ’, ‘হামি’র মতো ছবি। সেই প্রযোজনা প্রতিষ্ঠান ‘উইন্ডোজ প্রোডাকশন হাউজ’ থেকে তৈরি হচ্ছে অরিত্র মুখার্জির পরিচালনায় ‘বাবা, বেবি ও’। আর এই ছবিতেই সঙ্গীত পরিচালনার মতো গুরুত্বপূর্ণ কাজ পেয়েছেন চমক।

চমক হাসান কর্মসূত্রে বাস করছেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস আ্যঞ্জেলেসে। কাজের পাশাপাশি তিনি গান লেখা, সুর ও কন্ঠ দিয়ে থাকেন। কখনও সেই গানে তাঁর স্ত্রী বহ্নি কিংবা মেয়ে বর্ণমালার কন্ঠে শুনি সেই গান। সারা পৃথিবী এবং বাংলাদেশে লক্ষ লক্ষ মানুষ চমকের ভক্ত হওয়ায় ফেসবুকে বা ইউটিউবে তাঁর গান ছড়িয়ে পড়ে। ঠিক সেভাবেই চমকের কন্ঠমাধুর্য এবং সুরে মুগ্ধ হয়েছিলেন চলচ্চিত্র নির্মাতা জনপ্রিয় পরিচালক জুটি নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়। তাঁদের প্রযোজনা প্রতিষ্ঠান ‘উইন্ডোজ প্রোডাকশন হাউজ’ থেকে তৈরি হচ্ছে অরিত্র মুখার্জির পরিচালনায় ‘বাবা, বেবি ও’।

সঙ্গীত পরিবার বললে এতটুকু কম বলা হয় না। চমকের সুরে কন্ঠে গান তুলে নেন চমক, তাঁর স্ত্রী বহ্নি এবং মেয়ে বর্ণমালা। স্ত্রী ও মেয়েকে নিয়ে তিনি বাস করছেন লস আ্যঞ্জেলেসে।

জীবনে প্রথম সিনেমায় সঙ্গীত পরিচালনার আহবান পেয়ে চমক হাসান তাঁর ফেসবুক পেজে লিখেন, “ চলচ্চিত্রে সঙ্গীত পরিচালনায় আমার যাত্রা শুরু! একেবারে স্বপ্নের মতন একটা ব্যাপার। ইচ্ছে, বেলা শেষে, প্রাক্তন, পোস্ত, হামি, কণ্ঠ – পশ্চিমবঙ্গের এমন অসাধারণ চলচ্চিত্রগুলো যারা দেখেছেন তারা পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়কে নিশ্চয়ই চিনবেন। কিছুদিন আগে আমি লস এঞ্জেলস-এ বসে ফোন পাই শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের- সামাজিক মাধ্যমে আমার আর বহ্নির গান শুনে তার খুব পছন্দ হয়েছে জানালেন। আমার হতবুদ্ধি ভাব কাটিয়ে উঠতেই জানালেন একসাথে কাজ করতে চান!
তাদের প্রযোজনা প্রতিষ্ঠান ‘Windows Production House’ থেকে নতুন চলচ্চিত্র বের হবে, পরিচালনা করবেন শিবপ্রসাদের অনেকগুলো মুভিতে চিফ এসিস্টেন্ট ডিরেক্টর হিসেবে কাজ করা অরিত্র মুখার্জী। তরুণ প্রতিভাবান পরিচালক অরিত্র মুখার্জী সম্প্রতি পরিচালনা করেছেন তার নিজের প্রথম চলচ্চিত্র ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’, যেটি মুক্তি পেয়েছে এ বছর। দর্শক, সমালোচক সবার কাছেই সেটি সুনাম কুড়িয়েছে অনেক। তার দ্বিতীয় কাজ ‘বাবা, বেবি ও’। সেখানে সঙ্গীত পরিচালনায় থাকছি আমি!”

উল্লেখ্য, গান বাজনা ছাড়াও চমকের আরেকটি প্রিয় শখ হলো সংখ্যা বা গণিত নিয়ে খেলা বা গবেষণা করা। গণিত নিয়ে বিশেষ করে ছোটদের জন্য দুর্বোধ্য গণিতকে সহজভাবে উপাস্থাপন করেন তিনি। এজন্য তাকে অংক ভাইয়া বা গণিতের যাদুকর বলা হয়। তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে, বুয়েটে পড়াশুনা শেষে যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষা গ্রহণ করেছেন। বর্তমানে তিনি লস আ্যঞ্জেলেস থেকে বোস্টন সায়েন্টিফিকে রিসার্চ এন্ড ডেভলেপমেন্ট ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত রয়েছেন। বাংলাদেশে তাঁর বাড়ি কুষ্টিয়া জেলায়।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments