কাজী সুলতানা শিমি’র দুটি বই

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক: ‘আলোকিত নারী’-হিসেবে সম্মাননা পেয়েছেন বাংলাদেশের বেসরকারী টেলিভিশন চ্যানেল Rtv, জন্মভূমি টেলিভিশন অস্ট্রেলিয়া ও সিডনি থেকে প্রকাশিত স্বাধীন কণ্ঠ পত্রিকা থেকে। বিভিন্ন পত্রিকায় ইতোমধ্যে প্রকাশিত প্রবন্ধ সংকলন “নিজেকে প্রশ্ন করুন” বের হচ্ছে এবারের একুশে বইমেলায়। দর্শন শাস্ত্রের শিক্ষিকা হিসেবে পেশাগত জীবন শুরু করলেও বর্তমানে অস্ট্রেলিয়ায় রয়েছেন। পরিচিতি পেয়েছেন কলামিস্ট, প্রাবন্ধিক ও সাংবাদিক হিসেবে। লিখছেন বাংলাদেশের জাতীয় ‘দৈনিক ভোরের কাগজ’, দৈনিক ইত্তেফাক ও ‘মানব জমিনে’। ভোরের কাগজ, ইত্তেফাক ও newsg24.com এ অস্ট্রেলিয়া থেকে রিপোর্ট করছেন নিয়মিত। প্রথম বই “শুরু হোক পথচলা” বিভিন্ন জাতীয় পত্রিকায় প্রকাশিত প্রবন্ধ সংকলন বেরিয়েছে ২০১৯ এর একুশে বইমেলায়।

কাজী সুলতানা শিমি

উল্লেখ্যঃ শিক্ষাজীবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগ থেকে অনার্স ও মাস্টার্সে প্লেস-নিয়ে’ ও স্কলারশীপ পেয়ে অত্যন্ত উজ্জ্বল রেজাল্ট সহ শিক্ষা জীবন সমাপ্ত করেন শিমি। এ কারণে তার অন্যতম আগ্রহের বিষয় দর্শন এবং নীতিবিদ্যা। লেখালেখির শুরু কলেজ ম্যাগাজিন থেকে হলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন সময় থেকে তৎকালীন ‘বাংলা বাজার’ পত্রিকায় লিখতে শুরু করেন নিছক ভালোলাগা থেকে। পাশাপাশি ডাকসু নাটক বিভাগে নাটক বিষয়ে একজন নিয়মিত সদস্য ছিলেন। সেই সময়ে যুব তরঙ্গ রেডিও অনুষ্ঠান করার সুবাদে বাংলাদেশ রেডিওতে নাটক ও কণ্ঠ দিয়েছেন বহুবার। এছাড়াও ছিলেন এশিয়ান থিয়েটার নাট্যদলের একনিষ্ঠ সদস্য এবং শৌখিন আবৃত্তিশিল্পী।
ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দর্শন বিষয়ে অনার্স ও মাস্টার্স শেষ করার পর দর্শন ও নৈতিকতা বিষয়ে এম ফিল ও গবেষণা করার সময়ে ২০০০ সালে বাংলাদেশ থেকে নিউজিল্যান্ডে স্থায়ী নাগরিকত্ব নিয়ে সেখানে অভিবাসিত হন।

শিমি’র গত বছর প্রকাশিত শুরু হোক পথচলা এবং এবছর প্রকাশিত নিজেকে প্রশ্ন করুন গ্রন্থ

এরপর ২০০৪ সাল থেকে তিনি অস্ট্রেলিয়ার সিডনিতে বসবাস করছেন। নিউজিল্যান্ড থাকাকালীন সময়ে অকল্যান্ড ইউনিভার্সিটিতে কম্পিউটার সায়েন্স-এ পড়ালেখা করেন। পাশাপাশি বিজনেস অ্যাডমিন ও ফাইনান্স বিষয়ে পড়াশুনা শেষে অকল্যান্ড ডিস্ট্রিক কোর্ট সহ বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরী করেন। অস্ট্রেলিয়ায় কমিউনিটি সার্ভিস-এর উপর ডিপ্লোমা করার পর বর্তমানে নৈতিকতা বিষয়ে গবেষণা ও মাল্টি কালচারাল সাপোর্ট নিয়ে কাজ করছেন। দুই দশক যাবৎ তিনি প্রবাসে বসবাস করলেও বাংলাদেশকে বুকে ধারণ করেন প্রতিক্ষণ।
বর্তমানে তিনি সিডনি থেকে প্রকাশিত বাংলা-সিডনী ডট কম, প্রভাত ফেরী, মাসিক মুক্তমঞ্চ, স্বাধীন কণ্ঠ সহ কানাডা ও লস এঞ্জেলস থেকে প্রকাশিত প্রিন্টেড ও অন-লাইন পত্রিকা গুলোতে নিয়মিত কলাম, গল্প ও কবিতা লিখছেন। যেহেতু তার মূল একাডেমীক পড়াশোনা দর্শন ও নীতিবিদ্যা তাই তার লেখার মূল বিষয় বস্তু মানবতা ও নৈতিকতা। শুধুমাত্র রাজনীতি ছাড়া অন্যান্য সব সামাজিক বিষয় ও সমস্যা নিয়ে তার আগ্রহ এবং লেখালেখি।জন্ম কুমিল্লায় হলেও বাবার চাকরীর সুবাদে দেশের বিভিন্ন জায়গায় ঘুরে বেড়িয়েছেন। বর্তমানে এক মেয়ে, এক ছেলে ও কর্তাসহ থাকেন সিডনীর গিলফোর্ডে।
কাজী সুলতানা শিমি’র দুটি গ্রন্থই পাওয়া যাচ্ছে ঢাকার অমর একুশে গ্রন্থমেলায় এবং আগামী ২৩ ফেব্রুয়ারী সিডনির একুশে একাডেমী আয়োজিত বইমেলায়ও পাওয়া যাবে।