ভিন্ন মতের কারনে অস্ট্রেলিয়ায় রোজা শুরু সোম ও মঙ্গলবার

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক: ৬মে সোমবার অস্ট্রেলিয়ায় সৌদিআরব ও মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে বিশেষ পঞ্জিকা অনুসরন করে অনেক মুসলমান রোজা রাখা শুরু করেছে। আবার গতকাল চাঁদ দেখা সাপেক্ষে আজ মঙ্গলবার ৭মে প্রথম রোজা রেখেছেন ধর্মপ্রাণ মুসলমানের অনেকেই। উল্লেখ্য সিডনির সারে হিলস্ ও মিন্টো মসজিদ সহ অন্যান্য চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী একদিন পর রোজা রাখা শুরু করা হলো। অন্যদিকে লাকেম্বার বড় মসজিদের সিদ্ধান্ত অনুযায়ী একদিন আগেই রোজা রাখা শুরু হয়েছে। সেই হিসেবে ঈদ উল ফিতরও একদিন আগে এবং পরে দুইদিন উদযাপিত হতে পারে।
পবিত্র রমজান উপলক্ষে বাংলাদেশী অধ্যুসিত লাকেম্বায় পুরো বাজার জুড়ে বাহারি ইফতার ও সেহরীর আয়োজন করেছেন ব্যবসায়ীরা। বাংলাদেশীরা রেলওয়ে প্যারেড এবং লেবানীজ ও পাকিস্তানী ব্যবসায়ীরা হ্যাল্ডন স্ট্রিটের ফুটপাথে পসরা সাজিয়েছে। প্রতিদিন ইফতারী থেকে সেহরী পর্যন্ত ধর্মপ্রাণ মুসলমানেরা ভিড় জমাচ্ছেন।

বাংলাদেশের আকাশে পবিত্র রমজানের চাঁদ দেখা গেছে। আজ মঙ্গলবার থেকে সিয়াম সাধনার পবিত্র রমজান মাস শুরু হবে।
সোমবার সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ। রমজানের চাঁদ দেখা যাওয়ায় আজ এশার নামাজের পর মসজিদে মসজিদে তারাবি নামাজ আদায় করবেন মুসল্লিরা।
ইসলামিক ফাউন্ডেশনের ঘোষিত সেহরি ও ইফতারের সূচি অনুসারে ঢাকায় প্রথম রোজার সেহরির শেষ সময় রাত ৩টা ৫২ মিনিটে আর ইফতার হবে সন্ধ্যা ৬টা ৩৪ মিনিটে।