কৃষিবিদ ইন্সটিটিউশন অস্ট্রেলিয়ার পক্ষ থেকে বাহাউদ্দিন নাছিমকে সম্বর্ধনা

  
    

প্রশান্তিকা ডেস্ক : বাংলাদেশ আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের সাবেক মহাসচিব এবং সভাপতি এবং তার সহধর্মিণী ডাঃ সুলতানা শামিমা চৌধুরি রিতাকে সম্বর্ধনা প্রদান করা হয়। গত ২২শে জানুয়ারী সিডনিতে কৃষিবিদ ইন্সটিটিউশন অস্ট্রেলিয়া এই সম্বর্ধনার আয়োজন করে।

কৃষিবিদ ইন্সটিটিউশন অস্ট্রেলিয়ার সভাপতি কৃষিবিদ ড. আব্দুস সাদেকের স্বাগত ভাষনের পরে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার জাতীয় সংগীত দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন যুগ্ম সাধারণ সম্পাদক মোহম্মদ হোসেন বিপু। কৃষিবিদ মুক্তিযোদ্ধাদের সম্বর্ধনা পর্বটি সঞ্চালনা করেন কৃষিবিদ ড. রতন কুন্ডু ।

১৫ ই আগস্ট ১৯৭৫ এ নিহত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর পরিবারবর্গ, জাতীয় চার নেতাসহ স্বাধীনতা যুদ্ধে মুক্তিযোদ্ধা সহ সকল শহীদদের এবং প্রয়াত কৃষিবিদদের বিদেহী আত্মার শান্তি কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়। সংগঠনের সভাপতি ড. সাদেক আগত অতিথিদের কেআইবি অস্ট্রেলিয়া শাখার কার্যকরী কমিটির সম্মানিত সদস্যদের পরিচয় করিয়ে দেন।

মুক্তিযোদ্ধা সম্মননা পর্বে সূচনা বক্তব্য রাখেন
কেআইবি অস্ট্রেলিয়ার সিনিয়র সহ সভাপতি, কৃষিবিদ আবু ইব্রাহিম। সংবর্ধিত মুক্তিযোদ্ধারা হলেন ড. কাইয়ুম পারভেজ, ড. মোঃ লুৎফর রহমান, মোঃ আবুল বাসার ভূইয়া, মোঃ উসমান গনি ও হাবিবুর রহমান বিশ্বাস। বীর মুক্তিযোদ্ধারা প্রধান অতিথির কাছ থেকে কেআইবি অস্ট্রেলিয়া কর্তৃক প্রদত্ত ক্রেস্ট গ্রহণ করেন। বীর মুক্তিযোদ্ধারা একে একে রণাঙ্গনের সংক্ষিপ্ত স্মৃতিচারণ করেন।

শুভেচ্ছা বক্তব্য রাখেন- অস্ট্রেলিয়ায় বসবাসরত কৃষিবিদরা। তারা হলেন- কে আই বির লাইফ মেম্বার এবং কৃষিবিদ অস্ট্রেলিয়া সভাপতি কৃষিবিদ জনাব মনোয়ার হসেন, কে আই বির লাইফ মেম্বার এবং বাউ এলামনাইর সভাপতি, কৃষিবিদ আনোয়ারুল ইসলাম বকশী, কে আই বির আরেক লাইফ মেম্বার এবং-সাউ এলামনাইর সমন্বয়ক কৃষিবিদ রনি, কেআইবি অস্ট্রেলিয়ার কার্যকরী সদস্য, ও মাতৃভাষা সংরক্ষন আন্দোলনের প্রতিষ্ঠাতা চেয়ারপার্সন কৃষিবিদ নির্মল পাল, কেআইবি অস্ট্রেলিয়ার কার্যকরী সদস্য, কৃষিবিদ ইন্সটিউসন বাংলাদেশ এর আজীবন সদস্য কৃষিবিদ আব্দুল জলিল।

আরও বক্তব্য রাখেন অধ্যাপক এমিরিটাস ডঃ রফিকুল ইসলাম, আওয়ামীলীগ-অস্ট্রেলিয়ার সভাপতি ডঃ সিরাজুল হক, ইঞ্জিনিয়ারস ইন্সটিউসন বাংলাদেশ অস্ট্রেলিয়া শাখা এবং একুশে একাডেমীর সভাপতি প্রকৌশলী আব্দুল মতিন, সিনিয়র কমিউনিটি নেতা গামা আব্দুল কাদিরসহ অন্যান্য অতিথিরা ।

সম্বর্ধিত অতিথির বক্তব্যে কৃষিবিদ বাহাউদ্দিন নাছিম অস্ট্রেলিয়া কেআইবির কর্মকর্তাদের অনুষ্ঠানটির জন্য ধন্যবাদ জানান। তিনি তাঁর বক্তব্যে ২০০২ সালে জোট সরকার কতৃক দীর্ঘ ১২ দিন গুমকালীন শারীরিক ও মানসিক নির্যাতনের করুণ স্মৃতি বর্ণনা করেন। তৎপরবর্তী পুলিশের পাঁচ দিনের রিমান্ডের আবেদনে বিচারালয়ের সাত দিনের রিমান্ড মন্জুর এক নজিরবিহীন আইনের অপপ্রয়োগ বলে উল্লেখ করেন।  তিনি বলেন, বঙ্গবন্ধুর নীতি আদর্শ অনুসরণ করেই তাঁর সুযোগ্য কন্যা প্রজাতন্ত্রী বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা তলাবিহীন বাংলাদেশকে বিশ্বের দরবারে উন্নয়নশীল দেশ হিসেবে অভিষিক্ত করেছেন। ২০২২ সালের মধ্যেই ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়িত হয়েছে।

প্রধান অতিথির বক্তব্যের পর বিপু ধন্যবাদ প্রস্তাব উপস্থাপন করেন। অনুষ্ঠানের সভাপতি ড. আবদুস সাদেক সবাইকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষনা করেন। শেষ পর্বে একটি সংক্ষিপ্ত সংগীতানুস্টানে গান পরিবেশন করেন সিডনির প্রোথিতযশা সংগীত শিল্পী অমিয়া মতিন।

সংবাদ বিজ্ঞপ্তি। 

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments