ক্যানবেরায় বছরব্যাপী মুজিব বর্ষ পালনের আনুষ্ঠানিক উদ্বোধন

  •  
  •  
  •  
  •  

 183 views

প্রশান্তিকা ডেস্ক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীর বছরব্যাপী উদযাপন আজ যথাযথ মর্যাদায় বাংলাদেশ হাইকমিশন, ক্যানবেরাতে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। করোনা ভাইরাসের জন্য বড় ধরনের কোন অনুষ্ঠান করার নিষেধাজ্ঞার মধ্যে অষ্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশী ও হাইকমিশনের কর্মকর্তা/কর্মচারীরা, তাদের পরিবারের সদস্যদের নিয়ে এ অনুষ্ঠানে উপস্থিত হন।

হাইকমিশনার সুফিউর রহমান ’ M U J I B Y E A R’ এর প্রতিটি বর্ণসহ বর্ণিল বেলুন উড়ানোর মধ্য দিয়ে মুজিব বর্ষের উদ্বোধন করেন। হাইকমিশনের পক্ষ থেকে মুজিব বর্ষ উপলক্ষ্যে  Mujib: the Architect of Bangladesh শিরোনামে একটি পুস্তিকা প্রকাশ করা হয়। দিবসটি উদযাপনের অংশ হিসেবে হাইকমিশনের লাইব্রেরীতে বঙ্গবন্ধুর দূর্লভ কিছু ছবি প্রদর্শনের আয়োজন করা হয়েছে যা বছরব্যাপী প্রদর্শিত হবে। এতে বঙ্গবন্ধুর রাজনৈতিক নেতা হিসেবে গড়ে উঠা, বাংলাদেশের মুক্তিযুদ্ধের সকল আন্দোলনে নেতৃত্ব দান, তৎকালীন বিশ্ব নেতৃবৃন্দের সাথে সাক্ষাৎ ও বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে বক্তৃতা দানের ছবি প্রদর্শিত হচ্ছে। এছাড়া ব্যক্তি মুজিব ও পারিবারিক জীবনের মুজিবকেও প্রদর্শনীতে তুলে ধরা হয়েছে।

মুজিব বর্ষ উদযাপন উপলক্ষ্যে অষ্ট্রেলিয়ার বিভিন্ন বাংলা স্কুলের সহযোগিতায় বাংলাদেশ হাইকমিশন মেলবোর্ন, এ্যাডিলেইড, ক্যানবেরা ও ব্রিসবেনে বিভিন্ন বয়সের শিশুকিশোরদের মাঝে চিত্রাংকন প্রতিযোাগিতার আয়োজন করে। চিত্রাংকন প্রতিযোগিতার মধ্য থেকে নির্বাচিত বেশ কিছু চিত্রও এ প্রদর্শনীতে প্রদর্শন করা হচ্ছে।

দিবসটি উদযাপন উপলক্ষ্যে আজ সন্ধ্যায় বাংলাদেশ হাইকমিশনে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে হাইকমিশনারসহ অষ্ট্রেলিয়ায় বসবাসরত বাংলাদেশিরা আলোচনায় অংশ গ্রহণ করেন। আলোচকেরা শ্রদ্ধায়, ভালোবাসায়, কৃতজ্ঞচিত্তে জাতির পিতার সংগ্রামী জীবন ও জীবনাদর্শকে গভীরভাবে স্মরণ করেন।

আলোচনায় বঙ্গবন্ধুর “বিশ্বের রাজনৈতিক কবি” হিসেবে আবির্ভাবের বিভিন্ন দিকও আলোচকরা তুলে ধরেন। হাইকমিশনার তাঁর বক্তব্যে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ কিভাবে একদিকে অর্থনৈতিকভাবে বিশ্ব দরবারে সম্মান অর্জন করছে, অন্যদিকে সামাজিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে সকলের অন্তভুর্ক্তিরকরণের মধ্য দিয়ে কিভাবে বাংলাদেশ বিশ্বদরবারে এগিয়ে যাচ্ছে তারই বিশদ ব্যাখ্যা প্রদান করেন। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা আজ যেভাবে সত্যিকারের সোনার বাংলায় রুপান্তরিত হচ্ছে তাও হাইকমিশনারের বক্তব্যে ফুটে উঠে।

মুজিব বর্ষে আলোচনায় বক্তব্য রাখছেন হাইকমিশনার সুফিউর রহমান। 

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে হাইকমিশনার সুফিউর রহমান ও মিসেস সামসিয়া রহমান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। হাইকমিশনার শিশু-কিশোরদের নিয়ে কেক কাটেন, চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন এবং উপস্থিত সকল শিশু-কিশোরদের শুভেচ্ছা উপহার প্রদান করেন।

দিবসের শুরুতে সকাল ৭.০০ টায় হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারী এবং প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে জাতীয় সংগীত পরিবেশন ও বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করা হয়। বাংলাদেশের হাইকমিশনার জাতীয় পতাকা উত্তোলন করেন । অনুষ্ঠানে নিজ নিজ ধর্ম মতে মৌন প্রার্থনা, দোয়া ও মোনজাত করা হয়। এতে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২০ উপলক্ষ্যে প্রদত্ত বাণী পাঠ করা হয়।
প্রেস বিজ্ঞপ্তি।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments