ক্যানবেরায় বাংলাদেশ হাইকমিশনের আমন্ত্রণে জন মার্টিনের ‘লীভ মি এলোন’ মঞ্চস্ত

  •  
  •  
  •  
  •  

 148 views

লীভ মি এলোন নাটকের দৃশ্যে মৌসুমী মার্টিন ও গোলাম মোস্তফা

প্রশান্তিকা রিপোর্ট: ক্যানবেরায় বাংলাদেশ হাইকমিশনের আমন্ত্রণে গত ২৪ মার্চ সন্ধ্যায় গুংগালিন কলেজ থিয়েটার মঞ্চে জন মার্টিন নির্দেশিত নাটক ‘লীভ মি এলোন’ মঞ্চস্ত হয়। ক্যানবেরা হাইকমিশনের হাইকমিশনার সহ সকল কর্মকর্তা ও তাঁদের পরিবার, ক্যানবেরায় অবস্থিত বাঙ্গালিরা মুক্তিযুদ্ধের ওপর নির্মিত এই নাটকটি উপভোগ করেন।

বাংলাদেশ হাইকমিশনারের কাছ থেকে স্মারক পুরষ্কার নিচ্ছেন নির্দেশক জন মার্টিন

নাটক শেষে প্রযোজক ‘আলাপন থিয়েটার’কে হাইকমিশনের পক্ষ থেকে পুরষ্কৃত করা হয়। অশ্রুসজল হাইকমিশনার মুহাম্মদ সুফিউর রহমান নির্দেশক জন মার্টিনের হাতে স্মারক উপহার প্রদান করেন। প্রশান্তিকার সঙ্গে আলাপকালে জন মার্টিন বলেন, নাটকের আখ্যানে অগ্নিঝরা মুক্তিযুদ্ধ এবং যুদ্ধ পরবর্তী মর্মস্পর্শী কাহিনী উপস্থিত দর্শককে আবেগে আপ্লুত করে তোলে। জন মার্টিন আরও বলেন, ‘আমরা বিনম্র শ্রদ্ধায় অবনত হই। হাই  কমিশনার ভেজা চোখ নিয়ে আমাদের বুকে জড়িয়ে নেন। দর্শক চোখ মুছতে মুছতে ভালবাসা জানায়। আমরা নাটকটির আরও মঞ্চায়নের অনুপ্রেরনা পাই’।

মঞ্চনাটকটিতে অভিনয় করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, চলচ্চিত্র ও ফটোগ্রাফি বিভাগের খণ্ডকালীন শিক্ষক এবং ঢাকা পদাতিকের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য গোলাম মোস্তফা। মঞ্চনাটকটির কাহিনি প্রসঙ্গে তিনি বলেন, ‘নাটকটি একটি মুক্তিযোদ্ধার মেয়েকে কেন্দ্র করে আবৃত। আমরা যখনি এ নাটকটি করি তখনই আপ্লুত হয়ে পড়ি। মনে হয় যেন নিজের গল্পই বলে যাচ্ছি।’ তিনি নিজেও একজন মুক্তিযাদ্ধা।
নাটকটিতে আরো অভিনয় করেছেন মৌসুমি মার্টিন, মীর সাদিক, অদিতি শ্রেয়শী বড়ুয়া, মিতুল হক। কন্ঠ: মিতা আতিক; আলো, রচনা ও নির্দেশনা: জন মার্টিন; সার্বিক ব্যবস্থাপনা: রোনাল্ড পাত্র; মঞ্চ অধিকর্তা: লাভলী মোস্তফা।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments