ক্যাম্পবেলটাউন লেখক সম্মেলন শুরু হচ্ছে আগামীকাল । অংশ নেবেন শাখাওয়াৎ নয়ন

  •  
  •  
  •  
  •  
প্রশান্তিকা ডেস্ক : Book Trail Campbelltown শিরোনামে এই প্রথম বারের মতো সিডনির দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় ক্যাম্বেলটাউনে দুই দিন ব্যাপী লেখক সম্মেলনের আয়োজন করা হয়েছে। সম্মেলনটি শুরু হচ্ছে আগামীকাল শনিবার। সম্মেলনে অস্ট্রেলিয়ার সর্বমোট ১২ জন স্বনামধন্য লেখক অংশ নেবেন। তাদের মধ্যে আমন্ত্রিত হয়েছেন বোহেমিয়ান খ্যাত  বাংলাদেশী কথাসাহিত্যিক শাখাওয়াৎ নয়ন।
আগামীকাল ৭ মে শনিবার এবং আগামী সপ্তাহে ১৪ মে শনিবার অনুষ্ঠিতব্য এই সম্মেলনটি আয়োজন করছেন এ বি স্ট্রিট লাইব্রেরী ও রেইনবো ক্রসিং। নিউ সাউথ ওয়েলস গভর্নমেন্টের অর্থায়নে সার্বিক  সহযোগিতা করছে ক্যাম্বেলটাউন সিটি কাউন্সিল। এ বি স্ট্রিট লাইব্রেরি ও রেইনবো ক্রসিংয়ের পক্ষ থেকে কামাল পাশা, আশিকুর রাহমান অ্যাশ এবং ব্রায়ান লাউল প্রশান্তিকাকে জানান, দু’দিন ব্যাপী সম্মেলনে অস্ট্রেলিয়ান মূলধারার ১২ জন লেখক, সাহিত্যিক ও বুদ্ধিজীবী অংশ নেবেন।  প্রতি শনিবার সকাল ১০ টা থেকে শুরু হয়ে অনুষ্ঠান বেলা ৩ টা পর্যন্ত চলবে। ক্যাম্বেলটাউনের কুইন স্ট্রিটে অবস্থিত পাঁচটি নির্ধারিত ভেন্যু গোল্ড ক্লাস ক্যাফে, সেটা’স ক্যাফে, ক্যাফে স্ট্যাম্প, নিম ক্যাফে এবং ল্যা কফি হাউসে লেখক -পাঠকের  এই মিলন মেলা বসবে।
কথাসাহিত্যিক শাখাওয়াৎ নয়নের সেশনটি হবে আগামীকাল ৭ মে শনিবার সকাল ১১ টায় ক্যাফে স্ট্যাম্পে যেটি কুইন স্ট্রিট, ক্যাম্পবেলটাউনে অবস্থিত। তাঁর সঙ্গে অংশ নেবেন অস্ট্রেলিয়ার প্রখ্যাত লেখক টনি ম্যাকফেডেন।
শাখাওয়াৎ নয়ন প্রশান্তিকাকে বলেন, “ ইতোপুর্বে আমি কোনো জাতীয় কিংবা আন্তর্জাতিক পর্যায়ের লেখক সম্মেলনে একজন লেখক হিসেবে অংশগ্রহণ করিনি কিংবা আমন্ত্রিতও হইনি। যেহেতু দেশ বিদেশে কাজ-কর্ম করি, ঘুরে বেড়াই, বোহেমিয়ান জীবন যাপন করি তাই এসব হয়ে ওঠেনি। তবে এই অনুষ্ঠানে আমন্ত্রিত হয়ে আমি খুব আনন্দিত। আশা করছি সম্মেলনে অংশ নেয়া প্রথিতযশ লেখক, সাহিত্যিক ও পাঠকদের কাছে বাংলা সাহিত্য ও তার বিশাল ব্যাপ্তি একটু হলেও তুলে ধরার চেষ্টা করবো। তার সঙ্গে অবশ্যই বোহেমিয়ান উপন্যাসটি নিয়ে কথা হবে।”
উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় শিক্ষক ড. শাখাওয়াৎ নয়ন দীর্ঘদিন ধরে লেখালেখি করছেন। গত বইমেলায় তাঁর প্রকাশিত উপন্যাস ‘বোহেমিয়ান’ বহুল জনপ্রিয় হয়। এটি বাংলাদেশে রকমারি বেস্টসেলার লিস্টে শীর্ষে অবস্থান নেয়। এ প্রসঙ্গে নয়ন বলেন,
“ বলতে দ্বিধা নেই বোহেমিয়ান উপন্যাসটি আমাকে অনেক কিছু দিয়েছে এবং দিচ্ছে। দীর্ঘ তিন মাস পর অস্ট্রেলিয়াতে ফিরে এসেছি গত ২৫ এপ্রিল। মূলধারার ১২জন লেখককে নিয়ে দুদিনব্যাপী ব্যতিক্রমধর্মী এই আন্তর্জাতিক লেখক সম্মেলনে আমার নামও আছে। দক্ষিন এশীয় বংশোদ্ভুত একমাত্র লেখক হিসেবে আমন্ত্রণ পাওয়াটা আমার জন্য সত্যিই সম্মানজনক।”
সম্মেলনের বিস্তারিত সময়সূচি: 
৭ মে
সকাল ১০ – গোল্ড ক্লাস ক্যাফে
তানিয়া নেলেস্টিয়ান
সকাল ১১ – ক্যাফে স্ট্যাম্প
শাখাওয়াৎ নয়ন
দুপুর ১২ – সেটা’স ক্যাফে
গ্লেন কসার
দুপুর ১ – নিম ক্যাফে
নিম গোলকার & ম্যাক্স গার্সিয়া
দুপুর ২ – ল্যা কফি হাউস
নাওমি ডায়ার
১৪ মে
সকাল ১০ – গোল্ড ক্লাস ক্যাফে
জেফ ম্যাকগিল
সকাল ১১ – ক্যাফে স্ট্যাম্প
টনি ম্যাকফারেন
দুপুর ১২ – সেটা’স ক্যাফে
মিশেল মন্টেবেলো
দুপুর ১ – নিম ক্যাফে
মিনা সিকান্দারী & শেন সুলিভ্যান
দুপুর ২ – ল্যা কফি হাউস
কিম ভোঁ
আয়োজকরা জানান, সম্মেলনটি সকল দর্শক ও পাঠকেদের জন্য উম্মুক্ত। তারা লেখকদের সঙ্গে প্রশ্নোত্তর পর্বেও অংশ নিতে পারবেন। তারা আশা করছেন, এবারের আয়োজনটি খুব ছোট পরিসরে শুরু হলেও অদূর ভবিষ্যতে ওয়েস্টার্ন সিডনি অঞ্চলে  Book Trail Campbelltown একটি প্রধানতম উৎসবে পরিণত হবে।
বিজ্ঞাপন
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments