‘গানে গানে জোছনা’র মূর্ছনায় ভাসাবেন আতিক হেলাল ও মিতা আতিক 

  •  
  •  
  •  
  •  


সাকিনা আক্তার: অস্ট্রেলিয়া প্রবাসী জনপ্রিয় সংগীত জুটি আতিক হেলাল ও মিতা আতিক দীর্ঘদিন অস্ট্রেলিয়া প্রবাসী হয়েও গানের মাধ্যমে সামাজিক –  সাংস্কৃতিক জাগরণের জন্য কাজ করছেন, তুলে এনেছেন স্বদেশের কথা।
নূতন প্রজন্মের জন্য কাজের দৃষ্টান্ত তুলে ধরেছেন সগর্বে। এই অস্ট্রেলিয়ায় বাংলাদেশী কমিউনিটিতে আতিক হেলাল ও মিতা দম্পতি একটি জনপ্রিয় শিল্পী জুটি। যেকোন অনুষ্ঠানে তাদের কন্ঠ মাধুর্যে আমরা বারবার বিমোহিত হয়েছি।

উল্লেখযোগ্য ঐতিহ্য রয়েছে এই শিল্পীদের জীবন বৃত্তান্তে। বাংলাদেশের সোনালি দিনের জনপ্রিয় ব্যান্ড উইন্ডস্ এর জন্ম হয়েছিল ৯০ দশকে (১৯৮৪)। সুরের এই স্বর্ন যুগে শিল্পী আতিক হেলাল স্বপ্নের দ্বার খুলে দেন নতুন প্রজন্মের সন্মুখে।

উইন্ডস্ এর ব্যান্ড লাইন ছিলেন আতিক হেলাল (ভোকালিষ্ট), আলী আকবর রিপু (কী বোর্ড) , রিচার্ড কিশোর (বেস গীটার), মাকসুমুল হুদা বাড্ডু (গীটার), ফারুক ইকবাল নীরো (ড্রাম)।

সারগাম বের করে উইন্ডস্ এর গানের তিনটি ক‍্যাসেট ভলিউম।  “ও মনা”, “চলে গেলে” , “দূরে কোথাও”। সেসময় “সাওতালী মেঠো পথে” সহ বেশ কিছু গান শ্রোতা নন্দিত হয়। ১৯৯৩ সালে আতিক হেলাল অষ্ট্রেলিয়া প্রবাসী হবার পর থেমে যায় উইন্ডস্ এর পথ চলা। আতিক হেলালের ছোঁয়ায় বাংলাদেশের ব্যান্ড মিউজিকে শুরু সৃষ্টিশীল নান্দনিকতার আরেক অধ্যায়।

প্রবাসে সঙ্গীতের ধারাবাহিক শিক্ষা গ্ৰহন করে উনি নিজেকে প্রতিষ্ঠিত করেন একজন সফল গীতিকার ও সুরকার হিসেবে।
পরবর্তীতে তাঁর আয়োজনে সিডনির বেশ কয়েকজন শিল্পীর গানের সিডি প্রকাশিত হয়।

অন্যদিকে আতিক হেলালের সহধর্মিনী আফরিনা মিতা একজন সুকন্ঠী গায়িকা। ছোট বেলায় গান শিখেছেন মাহমুদুন নবী এবং খালিদ হোসেনের কাছে। গানের ভুবনে মিতা আতিকের পথ চলা দীর্ঘদিনের । বাংলাদেশে থাকাকালীন অবস্থায় দুটি গানের সিডি “নিয়তি” এবং “দুঃখ নামের নদী” বের হয় পার্থ বড়ুয়া এবং বাপ্পা মজুমদারের আয়োজনে।

২০১৬ তে “মন দরজা” নামে দশটি গানের আর একটি সিডি প্রকাশিত হয় বিডি রেকর্ড থেকে। এই সিডির দুটি দ্বৈত উল্লেখযোগ্য গান ছিল মিতা আতিক , বাপ্পা মজুমদার এর এবং আতিক হেলাল, ফাহমিদা নবীর গাওয়া। এ ছাড়াও শিল্পী জুটির বেশ কিছু মিক্সড এলব্যাম রয়েছে।

 শিল্পী দম্পতি আতিক হেলাল ও আফরিনা মিতা

আতিক হেলাল এবং মিতা আতিক শিল্পী জুটি সিডনিতে দ্বৈত, একক গানের প্রতিটি সুরে রয়েছে যত্ন ও আবেগের ছোয়া। মন্ত্রমুগ্ধ করে তাদের যুগল পরিবেশনা। দর্শকদের সঙ্গে তারা গড়ে তুলেছেন আত্মিক যোগসূত্র।
অষ্ট্রেলিয়ার পার্থ, ডারউইন, ব্রিসবেন, মেলবোর্ন, ক‍্যানবেরায় দর্শক হৃদয় জয় করেন অনবদ্য সঙ্গীত পরিবেশনার মাধ্যমে।

আয়োজক বাংলাদেশি আইডল সিডনী’র স্বত্বাধিকারীও এই শিল্পী দম্পতি। এর নাধ্যমে ইতোমধ্যে আমরা সিডনিতে অসংখ্য সফল অনুষ্ঠান দেখতে পেরেছি । বাংলাদেশের প্রথিতযশা শিল্পীরা বাংলাদেশী আইডলের ডাকে সিডনিতে অনুষ্ঠান করে গেছেন ।

“গানে গানে জোছনা” উপহার দিতে আগামী ১২ ই জানুয়ারী ২০১৯ সন্ধ্যা ৬:৩০মি: ব্যাংকসটাউন ব্র্যান ব্রাউন থিয়েটার এ অনুষ্ঠিত হতে যাচ্ছে আতিক হেলাল ও মিতা আতিকের একক সংগীত অনুষ্ঠান।

শিল্পী জুটি পরিবেশন করবেন দেশের গান , নজরুল গীতি , রবীন্দ্রসংগীত , তাদের মৌলিক গান , হারানো দিনের বাংলা গান , গজল , হিন্দি গান l
অনুষ্ঠানের আয়োজকরা জানিয়েছেন যে, এই শিল্পী জুটির সাথে যন্ত্র সঙ্গীতে সহযোগীতা করবেন বাংলাদেশের প্রখ্যাত শিল্পীরা।
অধীর আগ্ৰহে অপেক্ষা করছি এবং আমন্ত্রন জানাচ্ছি আপনাদেরও এক সাথে হারাতে সুরের মূর্ছনায়। আগ্রহী দর্শকেরা টিকেটের জন্য ক্রেজিটিকেটস্ বা শিল্পী দম্পতির সঙ্গে যোগাযোগ করতে পারেন।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments