গানে গানে ৭১ নিয়ে সিডনি আসছেন স্বাধীন বাংলা’র তিন বরেণ্য শিল্পী

  •  
  •  
  •  
  •  

 182 views

প্রশান্তিকা রিপোর্ট: প্রখ্যাত শিল্পী আপেল মাহমুদ নিজেই বললেন, স্বাধীনতার পরে প্রথম তিন শিল্পী একত্রিত হচ্ছেন এই সিডনির অনুষ্ঠানে। এই হিসেবে সিডনির এই মিলনমেলা একটি মাইলফলকে পরিণত হচ্ছে। তাঁরা তিনজনেই স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের প্রখ্যাত তিন শিল্পী। দেশ বরেণ্য তিন শিল্পী রথীন্দ্রনাথ রায়, কাদেরী কিবরিয়া এবং আপেল মাহমুদকে নিয়ে সিডনিতে অনুষ্ঠিত হবে ‘গানে গানে ৭১ এর কথকতা’। আসছে ২৯ মার্চ রোববার সন্ধ্যায় সিডনির লিভারপুলে মেকিউর হোটেলের গ্র্যান্ড বলরুমে মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে এই সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানটি উপলক্ষ্যে আয়োজকেরা গত শনিবার সন্ধ্যায় লাকেম্বার গ্রামীন রেস্টুরেন্টে একটি সাংবাদিক সম্মেলনের আয়োজন করেন। অস্ট্রেলিয়ার নামকরা সোলার কোম্পানী ‘সোলার ওয়ার্ল্ড’ এর পৃষ্ঠপোষকতায় সাজানো হয়েছে ‘গানে গানে ৭১ এর কথকতা’ অনুষ্ঠানটি।সোলার ওয়ার্ল্ডের কর্ণধার এনামুল হক এবং অনুষ্ঠানের অন্যতম উদ্যোক্তা কৃষিবিদ মুক্তিযোদ্ধা বাশার ভূঁইয়া এবং সিডনি প্রবাসী শিল্পী আপেল মাহমুদ, রাজনীতিবিদ ও কমিউনিটি নেতা বাশার খান এবং ইন্জিনিয়ার ফারুক হান্নান অনুষ্ঠান সম্পর্কে বিভিন্ন দিক তুলে ধরেন এবং সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। সম্পূর্ণ ফ্রি পার্কিংয়ের সুবিধা সহ, সাংস্কৃতিক সন্ধ্যাটির প্রবেশ মূল্য চারটি স্তরে বিভক্ত করা হয়েছে। প্রতিটি স্তরে দর্শকেরা প্রতিটি টিকেটের সাথে রাতের নৈশভোজে অংশ নিতে পারবেন।

সাংবাদিক সম্মেলনে কথা বলছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের বরেণ্য শিল্পী আপেল মাহমুদ।

সাংবাদিক সম্মেলনের বাড়তি আকর্ষণ ছিলো শিল্পী আপেল মাহমুদ নিজে উপস্থিত ছিলেন। তিনি সকলের উদ্দেশে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের স্মৃতিচারণ করেন। সিডনিতে তিন শিল্পী একত্রিত হওয়ার জন্য তিনি প্রতীক্ষা করছেন। সিডনিবাসী একটি সুন্দর অনুষ্ঠান উপভোগ করবেন বলে তাঁর বিশ্বাস।
আপেল মাহমুদের কন্ঠে ‘মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি’ কিংবা ‘ তীর হারা ওই ঢেউয়ের সাগর’; রথীন্দ্রনাথ রায়ের কন্ঠে যুদ্ধদিনের গান ‘ ও বগীলারে কেনোবা আলু’, ‘ছোটদের বড়দের সকলের’ এবং কাদেরী কিবরিয়ার কন্ঠে সেসময়ের গান ‘দেশে দেশে ভ্রমি’ বা  রবীন্দ্রসঙ্গীতের প্রখ্যাত সেই গান যেটা স্বাধীন বাংলায় তিনি বারবার গেয়েছেন ‘ও আমার দেশের মাটি তোমার পরে ঠেকাই মাথা’ জনপ্রিয় হয়েছে। সিডনিবাসী এই কিংবদন্তী শিল্পীদের কন্ঠে বারবার স্মৃতি আর গানের মোহনায় ফিরে যাবে সেই সব দিনে। এমন সুযোগ খুব বেশি একটা আসেনা।

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম শিল্পী আপেল মাহমুদ এর পরিচালনায়, এবং রথীন্দ্রনাথ রায় ও কাদেরী কিবরিয়ার সহযোগিতায় সিডনির স্থানীয় শিল্পী রুহুল আমিন ও আয়েশা কলির নেতৃত্বে একটি গানের দল থাকছে অনুষ্ঠানটির সর্বাঙ্গীন সংগীতায়োজনে।
উল্লেখ্য, স্বাধীনতা পরবর্তী এই প্রথম বারের মতো স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের এই তিন প্রথিতযশা শিল্পী শুধু মাত্র স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে পরিবেশিত সেইসকল লোকমুখে ঘুরে বেড়ানো, যুদ্ধচলাকালীন বাংলার দামাল মুক্তিযোদ্ধাদের স্পৃহা জাগানিয়া সেইসব গান নিয়ে উপস্থিত হচ্ছেন আমাদের এই সিডনিতে। এর আগে পৃথিবীর কোন মঞ্চে স্বাধীনতার পর তাঁরা একসাথে পরিবেশনা করেননি।

গানে গানে ৭১ এর কথকতা অনুষ্ঠান উপলক্ষ্যে গত শনিবার সন্ধ্যায় লাকেম্বার গ্রামীণ রেস্টুরেন্টে সাংবাদিক সম্মেলনে উপস্থিত সাংবাদিক ও আয়োজকেরা।

অনুষ্ঠানে আসতে আগ্রহীরা সিডনির বিভিন্ন এলাকার বাংলাদেশী গ্রোসারী শপে কিংবা deshievents.com.au থেকে নিজের পছন্দসই আসনের প্রবেশ পত্রটি সংগ্রহ করতে পারেন। এছাড়াও অনুষ্ঠান সংক্রান্ত যেকোন তথ্যাবলী ও প্রবেশ পত্রের জন্য যোগাযোগ করুন : এনামুল 0430 534 809, বাশার 0412 848 684, রুহুল আমিন( সাংস্কৃতিক সমন্বয়ক) 0449 556 558 ফোন নম্বরে।

সাংবাদিক সম্মেলনে অংশ নেন অস্ট্রেলিয়া ও বাংলাদেশ থেকে প্রকাশিত ও প্রচারিত টেলিভিশন, প্রিন্ট, ইলেকট্রনিক ও ডিজিটাল মিডিয়ার সম্পাদক ও সাংবাদিকেরা। তারা সকলে অনুষ্ঠানটির সাফল্য কামনা করেন।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments