গান্ধী শান্তি পুরস্কারে ভূষিত হলেন বঙ্গবন্ধু

  •  
  •  
  •  
  •  

 174 views

প্রশান্তিকা ডেস্ক: ভারত সরকারের গান্ধী শান্তি পুরস্কার ২০২০-এ ভূষিত হলেন বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আজ সোমবার এ পুরস্কার ঘোষণা করা হয়। ভারত সরকার অহিংস ও গান্ধীবাদী আদর্শে আর্থ-সামাজিক বা রাজনৈতিক পরিবর্তন সাধনের ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ব্যক্তি বা প্রতিষ্ঠানকে এ পুরস্কার প্রদান করে থাকে।

ছবি কৃতজ্ঞতা: দৈনিক ইত্তেফাক

আজ পুরস্কার ঘোষণা করতে গিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, “ মানবাধিকার ও স্বাধীনতার কাণ্ডারি ছিলেন বঙ্গবন্ধু। ভারতীয়দের কাছেও তিনি নায়ক। বঙ্গবন্ধুর উত্তরাধিকার ও অনুপ্রেরণা দুই দেশের ঐতিহ্যকেও বন্ধুত্বপূর্ণ করেছে। তার দেখানো পথেই দুই দেশের বন্ধুত্ব, উন্নয়ন ও সমৃদ্ধির ভিত্তি আরও শক্তিশালী হয়েছে।”
১৯৯৫ সাল থেকে মহাত্মা গান্ধীর ১২৫তম জন্মজয়ন্তী উপলক্ষে তার মতাদর্শের প্রতি শ্রদ্ধা জানাতে ভারত সরকার এ পুরস্কার চালু করে। প্রত্যেক বছর পুরস্কারজয়ী ১ কোটি টাকা করে পাবেন। সঙ্গে থাকবে স্মারক, প্রশংসাপত্র এবং হস্তনির্মিত উপহার।
উল্লেখ্য, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এবছর শতবার্ষিকী পালিত হচ্ছে। স্বাধীনতার ৫০ বছরে বঙ্গবন্ধুর এই স্বীকৃতিকে দুই দেশের মধ্যে পারস্পারিক বন্ধুত্ব ও সহযোগিতার বন্ধন আরও অটুট করবে বলে বিশেজ্ঞরা মতামত দিচ্ছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের সুবর্নজয়ন্তী উৎসবেও যোগ দেবেন।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments