গুড বাই ল্যারি কিং

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্কঃ করোনায় আক্রান্ত হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের টেলিভিশন ও রেডিওর বিখ্যাত উপস্থাপক ল্যারি কিং, আজ সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর। কিছুদিন আগেই তাঁর ছেলে অ্যান্ডি ও মেয়ে শাইয়ার মৃত্যু হয়। এবার কিংও প্রয়াত হলেন। তিনি বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন। তাঁর হৃদযন্ত্রের সমস্যা ছিল। ১৯৮৭ সালে তাঁর বাইপাস সার্জারি হয়। ২০১৭ সালে অস্ত্রোপচার করে তাঁর ফুসফুস থেকে ম্যালিগন্যান্ট টিউমার বের করতে হয়। তাঁর প্রস্টেট ক্যান্সার এবং ডায়াবেটিসও ছিল। এরই পাশাপাশি করোনার ধাক্কা তিনি সামলাতে পারলেন না।

ছবিঃ ইন্টারনেট ল্যারি কিং হোয়াইট হাউজে প্রেসিডেন্ট ক্লিনটনের সাক্ষাৎকার নিচ্ছেন। পাশে বসা ভাইস প্রেসিডেন্ট অ্যাল গোর।

ল্যারি কিংয়ের ট্যুইটার হ্যান্ডল থেকে এক বিবৃতিতে তাঁর মৃত্যুর খবর দিয়ে জানানো হয়েছে, ‘গভীর শোকের সঙ্গে জানানো হচ্ছে, আজ সকালে লস অ্যাঞ্জেলেসের সিডার্স-সিনাই মেডিক্যাল সেন্টারে ল্যারি কিং প্রয়াত হয়েছেন। ৬৩ বছর ধরে রেডিও, টেলিভিশন ও ডিজিট্যাল মিডিয়ায় তিনি কয়েক হাজার সাক্ষাৎকার নিয়েছেন। তিনি বহু পুরস্কার পেয়েছেন। তিনি চিরকাল কাজের ক্ষেত্রে পক্ষপাতমুক্ত থেকেছেন।’

ছবিঃ ইন্টারনেট

গত শতাব্দীর পাঁচের দশকের শেষদিক থেকে সাংবাদিক হিসেবে কাজ শুরু করেন ল্যারি কিং। সংবাদপত্রের পাশাপাশি রেডিওতে কাজ করতে থাকেন তিনি। ১৯৭৮ সালে তিনি শুরু করেন ‘ল্যারি কিং শো’। এই অনুষ্ঠান জনপ্রিয়তা লাভ করে। মার্কিন প্রেসিডেন্ট, রাজনীতিবিদ সহ সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট ব্যক্তিদের সাক্ষাৎকার নেন ল্যারি কিং। একাধিকবার ডোনাল্ড ট্রাম্পের সাক্ষাৎকার নেন ল্যারি কিং। তবে সেটা ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হওয়ার অনেক আগে। ১৯৮৭ সালের একটি সাক্ষাৎকারে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রেগনের বিদেশনীতির তীব্র সমালোচনা করেছিলেন ট্রাম্প। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনেরও সাক্ষাৎকার নেন ল্যারি কিং। তিনি প্রায় ৫০ হাজার সাক্ষাৎকার নেন। ১৯৯৫ সালে তিনি পশ্চিম এশিয়া শান্তি সম্মেলনের উপস্থাপক ছিলেন। সেই সম্মেলনে পিএলও চেয়ারম্যান ইয়াসির আরাফত, জর্ডনের রাজা হুসেন, ইজরায়েলের তৎকালীন প্রধানমন্ত্রী ইৎঝ্যাক রবিন উপস্থিত ছিলেন। দলাই লামা থেকে এলিজাবেথ টেলর, মিখাইল গর্বাচেভ, বারাক ওবামা, বিল গেটস, লেডি গাগার মতো ব্যক্তিত্বের সাক্ষাৎকার নেন ল্যারি কিং।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments