গুরুজীর সাথে যুক্তরাস্ট্রে সরোদ বাজালেন তানিম হায়াত খান রাজিত

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক: অস্ট্রেলিয়া আর বাংলাদেশের গণ্ডি ছাড়িয়ে এবারে সরোদের সুর নিয়ে আমেরিকার ইন্ডিয়ানা আর নিউইয়র্ক মাতিয়ে এলেন তানিম হায়াত খান রাজিত। গুরুজী ও ভাই উস্তাদ শাহাদত হোসেন খানের সাথে চমৎকার দুটি ডুয়েট কনসার্ট করতে রাজিত আমেরিকা যান গত ২২শে নভেম্বর।

আমেরিকা থেকে ফিরে আসার পরে প্রশান্তিকার সাথে আলাপকালে তানিম হায়াত খান রাজিত জানান, DePauw ইউনিভার্সিটির আমন্ত্রণে ২৫ নভেম্বর প্রথম কনসার্টটি হয় ইন্ডিয়ানা রাজ্যের গ্রীণক্যাসেল শহরে। সাথে তবলায় ছিলেন ইংল্যান্ড থেকে সফর করে আসা উস্তাদ ইউসুফ আলী খান। সরোদ ও তবলা যন্ত্রের চমৎকার ডেমনস্ট্রেশনের পরে শ্রোতাদের ওনারা মন্ত্রমুগ্ধ করে রাখেন টানা দুই ঘন্টা রাগ মিশ্র কাফি আর মিশ্র ভৈরবী দিয়ে। ভারতীয় ক্লাসিক্যাল বাজনা যে আমেরিকানদের কিরকম পছন্দের সেটা এই কনসার্টের মাধ্যমে দারুণভাবে প্রতিফলিত হয়। কারণ পুরো কনসার্টটি এক্সক্লুসিভলি সাজানো হয় উস্তাদ শাহাদত হোসেন খান, তানিম হায়াত খানের সরোদ আরও উস্তাদ ইউসুফ আলী খানের তবলা দিয়ে। কনসার্টের দুদিন আগে রাজিতের বাবা সংগীত গবেষক উস্তাদ মোবারক হোসেন খান পরলোকগমন করায় DePauw ইউনিভার্সিটি কনসার্টটি উস্তাদ মোবারক হোসেন খানকে ট্রিবিউট করে।

ইন্ডিয়ানার পরে নিউইয়র্কে আয়োজিত হয় দ্বিতীয় কনসার্ট। এটির আয়োজক ছিল BIPA নিউইয়র্ক। এই কনসার্টটিও এক্সক্লুসিভলি উস্তাদ শাহাদত হোসেন খান, তানিম হায়াত খান ও উস্তাদ ইউসুফ আলী খানকে ঘিরেই হয়ে। তবে অনুষ্ঠানের শুরুতে নতুন প্রজন্মের ছেলেমেয়েরা রাগসঙ্গীতের উপর দারুণ গান পরিবেশন করে। এই কনসার্টে সরোদে বাজে রাগ কিরওয়ানীর ডুয়েট, সাথে শিল্পীরা বাজান কিছু ফোকও। এই অনুষ্ঠানটি দুটি পর্বে বিভক্ত ছিল। প্রথম পর্বে ডুয়েট ও দ্বিতীয় পর্বে ছিল তানিম হায়াত খানের সোলো পারফরমেন্স ও উস্তাদ ইউসুফ আলী খানের তবলা লহরা। সোলো পর্বে রাজিত পরিবেশন করেন রাগ মিশ্র কাফি, রাগ মিশ্র ভৈরবী, রাগ মিশ্র খামাজ। ৪০০ মানুষের ধারণ ক্ষমতা সম্পন্ন অডিটোরিয়ামের প্রতিটা আসনে দর্শকদের উপস্থিতি সরোদের প্রতি শ্রোতাদের ভালবাসার প্রতিফলন বটে।

অনুষ্ঠানের শুরুতে শিল্পীদের ফুল দিয়ে স্বাগত জানান আয়োজকরা।
এই তিন শিল্পী এ বছরের শুরুতে সিডনি ও ক্যানবেরায় দুটি সফল কনসার্ট করেছিলেন। আমেরিকায় আরো দুটি এক্সক্লুসিভ সরোদ সন্ধ্যার আয়োজন নিঃসন্দেহে শুদ্ধ সঙ্গীতের প্রসারের আরো একটি সফল পদক্ষেপ।

উল্লেখ্য, ভারতীয় উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীত পরিবারের উত্তরাধিকারী তানিম হায়াত খান রাজিত সিডনিতে বসবাস করেন। প্রশান্তিকার পক্ষ থেকে শিল্পীদের অভিনন্দন। অস্ট্রেলিয়ায় আবার তাঁদের সফল কনসার্ট দেখার অপেক্ষায় রয়েছেন প্রবাসী বাঙ্গালীরা।