চন্দ্রবিন্দু আসছে অস্ট্রেলিয়ায়

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক: এখন এই দুনিয়া ডট কমের যুগে যখন সমস্ত কিছুই খুব এলোমেলো হয়ে আছে, তখন আমাদের, বাঙ্গালীর হাতে যে মাত্র দুটিই অস্ত্র পড়ে রইল, তা অন্যকে আঘাত করার জন্য নয়, বরং এই দুটিই ব্যবহৃত হয় নিজেকে কিছুটা ভাল রাখার জন্য। এই দুই অস্ত্র হল নস্টালজিয়া ও ব্যঙ্গ। নব্বই দশকে একদিকে যেমন পশ্চিমবঙ্গের সুমন আমাদের মোহিত করে দিলেন, অন্যদিকে আমাদের সমসময়ের নস্টালজিয়া ও রাজনীতি নিয়ে গান লিখলেন চন্দ্রবিন্দু। তাদের শ্লেষ এবং ব্যঙ্গে গভীরতম রাজনীতিই ফুটে উঠল। কিন্তু তা বিনোদনের মোড়কে।


এখানেই চন্দ্রবিন্দুর সঙ্গে অন্যান্যদের পার্থক্য। অন্যান্যদের ক্ষেত্রে সিরিয়াস কথাটি থাকে তাদের গানের মোড়কে অথচ ভিতরে ফাঁপা বিনোদন। চন্দ্রবিন্দুর ক্ষেত্রে সিরিয়াস কথাটিই শাঁস। বাইরের মোড়ক বিনোদনের। অর্থাৎ তাদের আপাত মজার ভিতরে খুঁড়লে আমাদের অস্তিত্বের করুণতম অবস্থাগুলিকে দেখতে পাব আমরা। “ব্রহ্মা জানেন” গানটি যদি স্বয়ং মিশেল ফুকো শুনতেন, আনন্দ পেতেন বলে আমাদের ধারণা। তেমন ভাবেই বলা যায় “তৃতীয় বিশ্ব / আসলে নি:স্ব যার সঙ্গী শুধু পাশবালিশ” – তার কথা। বলা যায় “ত্বকের যত্ন নিন” গানটির কথা। আমাদের এই মধ্যবিত্ত অস্তিত্বের সবকিছুকে মানিয়ে চলার মধ্যে যে অসঙ্গতিগুলি আছে, সেগুলি যে আসলে খুবই হাস্যকর এবং গভীর ভাবে রাজনৈতিক, তা বাংলা গানে চন্দ্রবিন্দুই আমাদের, যাকে বলে ঘাড় ধরে, দেখিয়ে দেয়। চন্দ্রবিন্দুর প্রেমের গানগুলিকেও তাই গভীরভাবে রাজনৈতিক গানও বলা যায়। হয়ত এই ব্যঙ্গ, শ্লেষের দুনিয়ায় তা আমাদের কোনো নির্দেশ দেয় না, কিন্তু নিজেদের নিয়ে হাসতে, কাঁদতে, বাধ্য করে। রাগ হয়। কষ্ট হয়। এবং যে ক্যাথারসিসটি ঘটে, তা আমাদেরই নিজস্বী বা সেলফি। এটাই করেছে চন্দ্রবিন্দু। কিন্তু এটা আর কেউ করেনি।

তো এই চন্দ্রবিন্দুর বিগব্যাং ঘটতে চলেছে এবার অস্ট্রেলিয়ায়। এই মহাদেশেই প্রথমবারের জন্য। আর সেটা ঘটাতে চলেছে বেঙ্গলি সিনেক্লাব। আগামী ৩১ শে আগষ্ট সিডনিতে, ৭ই সেপ্টেম্বর মেলবোর্নে এবং ৮ই সেপ্টেম্বর ক্যানবেরায় চন্দ্রবিন্দু আসছে আপনাদের গান শোনাতে।
ইতিমধ্যেই শো গুলোর অর্ধেকের বেশি টিকেট বিক্রি হয়ে গেছে এবং আমরা সবাই পরিবার এবং বন্ধুদের নিয়ে অংশগ্রহন করলেই ‘মিলনায়তন পূর্ন’ হয়ে যাবে অনায়াসে।

পরদিন ১লা সেপ্টেম্বর রোববারে সিডনির দ্য পন্ডসে চন্দ্রবিন্দুর অন্যতম সদস্য গীতিকার, শিল্পী, চলচ্চিত্রকার ও বক্তা চন্দ্রিল ভট্টাচার্যকে নিয়ে বসবে আড্ডা । অনুষ্ঠানটির নাম দেয়া হয়েছে ‘কলকাতার রকের আড্ডা in Aussie Way’.

শোগুলি সম্পর্কে বাকি তথ্য জানতে চোখ রাখুন, চোখ ফেলুন, ঘোরান, তাকান আমাদের এই ওয়েবপাতায়:
www.bengalicineclub.com.au