জন্মদিনে সমরজিৎ রায়ের বৃষ্টির গান

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক: আজ ১ আগস্ট বাংলাদেশের সঙ্গীত জগতের এই সময়ের অন্যতম জনপ্রিয় ও গুণী সঙ্গীতশিল্পী সমরজিৎ রায়ের জন্মদিন। দিনটিকে স্মরণীয় রাখতে শিল্পী আজ উপহার দিচ্ছেন একটি মিষ্টি প্রেমের গান ‘টুপটুপ ভেজা মন’। গানটির সুর ও সঙ্গীতায়োজন করেছেন সমরজিৎ নিজেই। উৎপল দাসের কথায় গানটির প্রোগ্রামিং করেছেন রণদীপ মানু, মিক্সিং ও মাস্টারিং করেছেন গৌতম বসু, শব্দগ্রহণে এ বি লিমন, ভিডিও ধারণে অদ্বিতীয় কাব্য ও প্রসেনজিৎ এবং ভিডিও সম্পাদনা করেছেন মুম্বাইয়ের প্রেম প্রকাশ কর্ণ।

শিল্পী সমরজিৎ রায়।

গানটি মুক্তির প্রাক্কালে সমরজিৎকে শুভেচ্ছা জানিয়েছেন উপমহাদেশের কিংবদন্তী শিল্পী হৈমন্তী শুক্লা এবং বাংলাদেশের জনপ্রিয় শিল্পী কুমার বিশ্বজিৎ। হৈমন্তী শুক্লা বলেন, ‘সমরজিৎ আমার ভীষণ স্নেহের এবং পছন্দের পাত্র। ওর নতুন গান ‘টুপটুপ ভেজা মন’ প্রকাশের আগেই শুনে আমার ভীষণ ভীষণ ভালো লেগেছে। যেমন কথা, ঠিক তেমনি তার অসাধারণ গায়কী।’ অন্যদিকে কুমার বিশ্বজিৎ বলেন, ‘সমরজিৎ রায়ের গায়কী-শৈলীতেই বোঝা যায়, গানের প্রতি তার নিষ্ঠা, অনুশীলন ও অধ্যবসায়ের গভীরতা। ‘টুপটুপ ভেজা মন’ গানটি রেকর্ড করার পরই সে আমাকে পাঠিয়েছিল। কথা, গায়কী, সুর ও সঙ্গীতায়োজন মিলিয়ে অসাধারণ বৃষ্টির এই গানটি সবার ভালো লাগবেই। সমরের জন্মদিনে রইলো অনেক অনেক শুভেচ্ছা ও আশীর্বাদ।’

অসাধারণ কথা, সুর ও গায়কীর এই গানটি প্রকাশিত হবে সমরজিৎ রায় এর ইউটিউব চ্যানেল (youtube.com/c/SamarjitRoyMusic) এবং তাঁর ভেরিফাইড ফেসবুক পেইজে (facebook.com/samarjitroy.music) ।

গানটি সম্পর্কে সমরজিৎ বলেন, ‘বৃষ্টি মানেই আমার কাছে অন্যকিছু। বৃষ্টি এবং গানের মধ্যে কেমন যেন অদ্ভুত অনুভূতির একটা সম্পর্ক রয়েছে। ঝুম বৃষ্টিতে জানালার পাশে দাঁড়ালে যখন বৃষ্টির ঝাপটা এসে চোখ মুখ ছুঁয়ে যায়, পৃথিবীতেই যেন স্বর্গসুখের অনুভূতি হয় তখন। বৃষ্টির এই গানটি আমার ভীষণ ভালো লাগার একটি গান যা শ্রোতাদের মনে অনেক আনন্দ দেবে বলেই আমার বিশ্বাস।’

বাংলদেশের কক্সবাজারে জন্ম নেওয়া সমরজিতের বাবা নেপাল চন্দ্র রায় একজন স্বনামধন্য শিক্ষক। মা রত্না রায় গৃহিণী। সমরজিতের সঙ্গীত জীবনের প্রথম গুরু হলেন চট্টগ্রাম আর্য্য সঙ্গীতের উপাধ্যক্ষ পন্ডিত নির্মলেন্দু চৌধুরী। এরপরে তিনি সঙ্গীত শিক্ষা লাভ করেন ভারতের প্রখ্যাত সঙ্গীতজ্ঞ পদ্মশ্রী পন্ডিত মধুপ মুদ্গল এবং পদ্মভূষণ পন্ডিত অজয় চক্রবর্তী সহ আরো অনেকের কাছে।

ভারত সরকারের বৃত্তি নিয়ে দিল্লীর গান্ধর্ব মহাবিদ্যালয় থেকে সঙ্গীতে উচ্চতর ডিগ্রী নেন সমরজিৎ। সারা ভারতবর্ষের গান্ধর্ব মহাবিদ্যালয়ের সঙ্গীত বিশারদের চূড়ান্ত পরীক্ষায় প্রথম স্থান অধিকার করে তিনি অর্জন করেন অসংখ্য পুরস্কার ও সম্মাননা।
শিল্পী সমরজিৎ যে সমস্ত গুণী সঙ্গীতজ্ঞদের সঙ্গে কাজ করার সুযোগ পেয়েছেন এবং একান্ত সান্নিধ্য পেয়েছেন তাঁদের মধ্যে উল্লেখযোগ্য হলেন মান্না দে, মৃণাল চক্রবর্তী, অনুপ জলোটা, পন্ডিত যশরাজ, পন্ডিত শিবকুমার শর্মা,পন্ডিত হরিপ্রসাদ চৌরাশিয়া,ওস্তাদ জাকির হোসেন, জগজিৎ সিং, কবিতা কৃষ্ণমূর্তি, নির্মলা মিশ্র, হৈমন্তী শুক্লা,অজয় দাস, বটকৃষ্ণ দে, শ্রাবন্তী মজুমদার প্রমুখ।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments