‘জেমকন সাহিত্য পুরস্কার ২০২০’ পেলেন মাসরুর আরেফিন

  •  
  •  
  •  
  •  

 209 views

প্রশান্তিকা ডেস্ক: বাংলাদেশের নামকরা জেমকন সাহিত্য পুরস্কার ২০২০ পেলেন সময়ের নন্দিত ঔপন্যাসিক মাসরুর আরেফিন। ‘আগস্ট আবছায়া’ উপন্যাসের জন্য তাকে এ পুরস্কার দেয়া হয়। গতকাল শনিবার একটি ভিডিও বার্তায় পুরস্কার ঘোষণা করেন জেমকন গ্রুপের পরিচালক বাংলা ট্রিবিউনের প্রকাশক ও কথাসাহিত্যিক কাজী আনিস আহমেদ।

পুরস্কার পাওয়ার প্রতিক্রিয়ায় মাসরুর আরেফিন তাঁর ফেসবুকে লিখেন, ‘জেমকন সাহিত্য পুরস্কার ২০২০‘ পেয়ে ভাল লাগছে। আরও খুশি লাগছে প্রকাশের পরপরই বিশ্রী এক ফালতু বিতর্কে জড়িয়ে পড়া এই উপন্যাসটার জন্য। এটা মোটামুটি ভাল একটা অন্যরকম উপন্যাস যা দুবার পড়া যায় (দ্বিতীয়বার পড়ছেন আমার বন্ধু চিত্রশিল্পী নাজিব তারেক; কথা সত্য)।

তিনি বলেন, জেমকন গ্রুপকেও ধন্যবাদ তারা শিল্প-সাহিত্যের পৃষ্ঠপোষণার ব্যাপারে মহাকৃপণ এই দেশে এখনও অর্থমূল্যে তুলনামূলক বড় এই পুরস্কারটা চালু রেখেছেন বলে। আজ দেখলাম আগে এই পুরস্কার পাওয়া লেখকদের মধ্যে রয়েছেন সৈয়দ শামসুল হক, হাসান আজিজুল হক, শহীদুল জহির, সেলিম আল দীন, নির্মলেন্দু গুণ, সৈয়দ মনজুরুল ইসলাম, এসব গুরুত্বপূর্ণ নাম। নিজেকে লেখক বলেই মনে হচ্ছে তাহলে, বেশ!

মাসরুর আরেফিন ও তাঁর আরও তিনটি জনপ্রিয় গ্রন্থ

তিনি আরও বলেন, খুব মিস করছি ‘আগস্ট আবছায়া‘ বইটার রক্ত-হিম-করা প্রচ্ছদের স্রষ্টা প্রিয় শিল্পী সেলিম আহমেদকে। মাত্র দু‘ দিন আগে আমি তাঁর আকস্মিক মৃত্যু নিয়ে লিখেছি এই ফেসবুকে। ‘আগস্ট আবছায়া‘-র ভালই এক পাঠকগোষ্ঠী গড়ে উঠেছে গত দু‘ বছরে। তারা আমার সঙ্গে যোগাযোগ করেন, আর তাদের অনেকেই বিস্ময় প্রকাশ করেন উপন্যাসের পুরোটা জুড়ে মৃত্যু নিয়ে এত কাজ, এত গবেষণা দেখে। সেলিম ভাইয়ের জানাজায় কবি মাহবুব আজীজ তো বলেই বসলেন: ‘উপন্যাসটা বঙ্গবন্ধুকে নিয়ে বলতে গিয়ে বেসিক্যালি মৃত্যু নিয়ে লেখা দীর্ঘ এক গাথা। সহিংসতা কিম্বা স্মৃতি কিম্বা সময় নিয়ে কাজ—এসব পরের কথা।’

উল্লেখ্য, আগস্ট আবছায়া বইটির প্রকাশক প্রথমা প্রকাশনী। মাসরুর আরেফিন একজন সফল ব্যাংকার। বর্তমানে তিনি দ্য সিটি ব্যাংক লিমিটেডের এমডি হিসেবে রয়েছেন। উপন্যাসের পাশাপাশি মাসরুর আরেফিন অনুবাদ সাহিত্য এবং কবিতাও লেখেন। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে ‘আলথুসার’, ফ্রানৎস কাফকা- গল্পসমগ্র’, ‘ইলিয়াড’, ‘পৃথিবী এলোমেলো সকালবেলায়’, ‘ঈশ্বরদী, মেয়র ও মিউলের গল্প’,। আসছে অমর একুশে গ্রন্থমেলায় তাঁর নতুন উপন্যাস ‘স্কয়ার ওয়ান’ এবং সাংবাদিক ও সম্পাদক ইকতিজা আহসানের সাথে কথোপকথন নির্ভর ৫৩ হাজার শব্দের মাসরুর আরেফিনের সাক্ষাৎকার।

জেমকন তরুণ কবিতা পুরস্কার ২০২০ পেয়েছেন তরুণ কবি হাসনাইন হীরা তাঁর ‘বাঁক বাচনের বৈঠা’ পাণ্ডুলিপির জন্য। জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার ২০২০ যৌথভাবে পেয়েছেন জব্বার আল নাঈম তাঁর ‘জীবনের ছুটি নেই’ এবং ধ্রুপদি রিপন তাঁর ‘সম্পর্ক আপন-পর’ পাণ্ডুলিপির জন্য।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments