জো বাইডেন আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচিত

  •  
  •  
  •  
  •  
জো বাইডেন- আমেরিকার ৪৬ তম প্রেসিডেন্ট নির্বাচিত।

প্রশান্তিকা ডেস্ক: ডেমোক্রেটিক পার্টি থেকে সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন আমেরিকার ৪৬ তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। নির্বাচনের পাঁচ দিনের মাথায় তাঁর জয় নিশ্চিত হলো। সুইং স্টেট পেনসিলভিনিয়ায় নিশ্চিত জয়ের পরই সিএনএন, এপি সহ অন্যান্য গনমাধ্যম জো বাইডেনকে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দেয়। তবে এখনও তিনি সরকারিভাবে ঘোষিত প্রেসিডেন্ট নন।

আমেরিকার ইতিহাসে প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট হিসেবে কমলা হ্যারিস নির্বাচিত হয়েছেন। তিনি জ্যামাইকান এবং ভারতীয় বংশদ্ভুত। নির্বাচিত হওয়ার পরে জো বাইডেন এক বার্তায় বলেন, “ আমি সম্মানিত, আপ্লুত এবং আনন্দিত। এই মুহূর্তে সকলকে সঙ্গে নিয়ে দেশ গড়তে এগিয়ে যেতে হবে। আমি শুধু ডেমোক্রেটদের নয়, সকল আমেরিকানের প্রেসিডেন্ট।”

কমলা হ্যারিস- ভাইস প্রেসিডেন্ট। মার্কিন ইতিহাসে প্রথম কৃঞ্চাঙ্গ মহিলা ভাইস প্রেসিডেন্ট যিনি জ্যামাইকান ও ভারতীয় বংশদ্ভুত

প্রেসিডেন্ট হওয়ার জন্য ২৭০ ইলেকট্রোরাল ভোটের প্রয়োজন ছিলো- জন্মস্থান পেনসিলভিনিয়ায় ২০ ভোট নিশ্চিত হওয়ায় জো বাইডেন সর্বশেষ খবর পর্যন্ত ২৭৩ ভোট প্রাপ্ত হন। সেই সঙ্গে দ্বিতীয় বারের মতো প্রেসিডেন্ট হতে গিয়ে পরাজিত হলেন ডোনাল্ড ট্রাম্প। ১৯৯২ সালে সিনিয়র জর্জ বুশের পরে প্রথমবারের মতো ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় টার্মের জন্য হেরে গেলেন। তবে তিনি আমেরিকার ইতিহাসে এই প্রথম নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ এনেছেন। সেই সঙ্গে গুরুত্বপূর্ণ সুইং স্টেটগুলোতে ভোট গণনা বন্ধের ঘোষণা দিয়েছিলেন। তাঁর সমর্থকেরা ভোট গণনা বন্ধের দাবিতে আমেরিকার রাস্তায়, ভোট গণনা বুথের সামনে প্রতিবাদ ও বিক্ষোভ করেছেন। তবে ভোট জালিয়াতির এখনও কোন প্রমাণ মেলেনি।

প্রায় ৫০ বছর আগে রাজনীতিতে প্রবেশ করেন জো বাইডেন। সাবেক প্রেসিডন্ট বারাক ওবামার সাথে তিনি দুই টার্মে ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। ২০১৬ সালে তিনি হিলারি ক্লিনটনের কাছে হেরে গিয়ে প্রেসিডেন্ট পদে নির্বাচন থেকে বিরত থাকেন।

সিএনএন জানায়, জো বাইডেন নেভাডা, আরিজোয়ানা, জর্জিয়া রাজ্যে এগিয়ে রয়েছেন। এপি জানায়, এসব সুইং স্টেটে তিনি জয়ী হচ্ছেন এবং তাঁর ইলেক্টোরাল ভোটের সংখ্যা এখন ২৯০ টি অন্যদিকে ডোনাল্ড ট্রাম্পের ২১৪টি। আগামী বছর জানুয়ারিতে ট্রাম্প সরকারি ভাবে প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগ করবেন।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments