টরোন্টোয় শিল্পী আসমা সুলতানার একক প্রদর্শনী ২৫ জানুয়ারি শুরু 

  •  
  •  
  •  
  •  

শিল্পী আসমা সুলতানা 

প্রশান্তিকা ডেস্ক: কানাডা প্রবাসী শিল্পী আসমা সুলতানার একক শিল্পকর্ম প্রদর্শনী শুরু হচ্ছে। এটি এস্পেস গ্যালারী, টরোন্টোয় ২৫ জানুয়ারী ২০১৯ থেকে ৯ মার্চ ২০১৯ পর্যন্ত চলবে।
এই প্রদর্শনী সম্পর্কে শিল্পী আসমা সুলতানা প্রশান্তিকাকে বলেন, টরোন্টোর বুকে এখন তুষারের মোটা কার্পেট। নগরবাসী আশ্রয় খোঁজে গৃহস্থিত বিনোদন। এমনি সময়, শিল্পী আসমা সুলতানা একক প্রদশর্নী শুরু হচ্ছে টরোন্টো বুকে ঐতিহ্যবাহী শিল্পমহল ৪০১ রিচমন্ডের একটি সমসাময়িক শিল্পকলার গ্যালারীর আঙ্গিনায়। প্রদশর্নীটি উদ্বোধন হবে ২৫ জানুয়ারী এবং এটি চলবে ৯ মার্চ অবধি। প্রদশর্নীটি দর্শকদের মনোযোগ আকর্ষণ বলে মনে করেন গ্যালারীরর কিউরেটর। শিল্পী আসমা সুলতানার শিল্পকর্ম আত্মজৈবনিক । তিনি বাংলাদেশের ঐতিহ্যকে তুলে ধরতে নিজের চুল দিয়ে নানা ধরনের নকশা সৃষ্টি করেন। এমনকি শিশুদের পরিধান, নারীদের শাড়ী, কিংম্বা গায়ে জড়ানোর জন্য কাঁথা। তবে এই সব কিছু সৃষ্টি নেপথ্যে রয়েছে তার দীর্ঘ অভিজ্ঞতা কথা। তার প্রবাস জীবনের কথা। নিজ মাতৃভূমি ছেড়ে  আসার যন্ত্রণা, শিকড় ছেঁড়ার কষ্ট, স্বপ্ন ভঙ্গের বেদনা; সব উঠে আসে তার শিল্পকলায়। তিনি দৈনন্দিন ব্যবহার্য জিনিসপত্রকে কিছুটা পরিবর্তন বা পরিবর্ধন এনে রূপান্তরিত করেন শিল্পকর্মে। যেমন তার ব্যবহৃত টুথব্রাশের প্লাস্টিকের ব্রিসলগুলো ফেলে দিয়ে সেখানে বসিয়ে দেন নিজের মাথার চুল। অথবা নিজের ব্যবহৃত চিরুনীর দাঁত গুলোর পরিবর্তে তিনি যোগ করে দেন নিজের মাথার চুল। এমনকি তাঁর ছবি আঁকার তুলির চুলগুলোও তার নিজের চুল দিয়ে প্রতিস্থাপন করেন।

শিল্পী আসমা সুলতানা করা কিছু শিল্পকর্ম

প্রকৃতিতে ক্রমাগত এই যে স্থান পরিবর্তন, গাছের পাতা পড়ে যাওয়া, পাখিদের এক দেশ ছেড়ে অন্যদেশে পাড়ি জমানো, প্রাণীদের স্থানান্তরিত হওয়ার উপাখ্যান, সব কিছু ধরা পড়ে আসমার নিজের জীবনের প্রতিফলনের সাথে। নিজেকে তিনি দেখেন প্রকৃতির কন্যা হিসেবে। শেকড়ের কথা ভুলতে না পারলেও ঘুড়ির মতো ওড়ার স্বপ্ন তার যাযাবর জীবনে ভিন্ন সংস্কৃতিকে আপন করার প্রচেষ্টা এবং নিজ সংস্কৃতি থেকে বিচ্ছিন্ন হয়ে যাবার অভিজ্ঞতা। নানা টানাপোড়েন ফুটে ওঠে তার কাজে। তবে এই সব ক্ষতিগুলো একত্রিত করে তিনি তৈরী করেন তার নিজস্ব আলকেমি।
A Space Gallery
401 Richmond Street West, Suite 110
Toronto, Ontario M5V 3A8 Canada
Tel: 416.979.9633
E-mail: info @aspacegallery.org
GALLERY HOURS
Tuesday to Friday 11am – 5pm
Saturday 12pm – 5pm

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments