ট্রাম্পের ফেসবুক ও ইন্সট্রাগ্রাম বন্ধ করে দিয়েছে মার্ক জাকারবার্গ

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনকে অনুমোদন দেয়ার ক্ষেত্রে কংগ্রেসে সৃষ্ট সহিংসতার জন্য সরাসরি প্রেসিডেন্ট ট্রাম্পকে উসকানীদাতা হিসেবে আখ্যা দিয়ে তাঁর ফেসবুক এবং ইন্সট্রাগ্রাম একাউন্ট বন্ধ করে দিয়েছেন মার্ক জাকারবার্গ। ট্রাম্পের একাউন্ট দুটি অনির্দিষ্টকাল অথবা অন্তত দুই সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করেছেন তিনি। জাকারবার্গ মনে করেন, ১৩ দিন পরে নতুন নির্বাচিত প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন এবং কমলা হ্যারিস শপথ গ্রহণ করবেন। তাই এর মধ্যে ট্রাম্প যেন আর কোন উসকানি বা ঝামেলা না করতে পারেন সেই জন্যই এই ঘোষণা দেয়া হলো।

আজ কিছুক্ষণ আগে ফেসবুকে এক স্ট্যাটাসে জাকারবার্গ বলেন, সাম্প্রতিক ২৪ ঘন্টার ঘটনাপ্রবাহে এটাই অনুমান করা যায় যে, প্রেসিডেন্ট ট্রাম্প তাঁর শেষ সময় পর্যন্ত ঝামেলা করতে পারেন এবং জো বাইডেনের শান্তিপ্রিয় ক্ষমতায়ণে হস্তক্ষেপ করতে পারেন। তিনি বলেন, “ট্রাম্পের সাম্প্রতিক সব প্রতিক্রিয়া এবং বক্তব্য সরিয়ে ফেলা হয়েছে। গত কয়েক বছরেও ট্রাম্প অনেক বিতর্ক তৈরি করেছেন এবং আমরা সেসব বক্তব্যও আটকে দিয়েছি। কিছু কিছু বক্তব্য আমরা সরাইনি। কেননা, তাঁর সমর্থকদের অধিকার আছে নেতা হিসেবে ট্রাম্প কি মেসেজ দেয় তা দেখার। কিন্তু গত ২৪ ঘন্টার বক্তব্য সম্পূর্ণ ভিন্ন এবং সহিংসতায় উসকানিপূর্ণ।
জাকারবার্গ আরও বলেন, “প্রেসিডেন্ট ট্রাম্প আমাদের প্লাটফর্ম (ফেসবুক ও ইন্স্ট্রাগ্রাম) ব্যবহার করে তাঁর সমর্থকদের বিদ্রোহ এবং সহিংসতায় উদ্বুদ্ধ করার চেষ্টা করেছেন। সঙ্গত কারণেই তাকে অনির্দিষ্টকালের জন্য ব্লক করে দেয়া হলো।”

উল্লেখ্য, ট্রাম্পের টুইটার একাউন্টও সংশ্লিষ্ট টুইটার কতৃপক্ষ চলমান সহিংসতার সময় বারবার ব্লক করে দেয়।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments