ঢাকায় অমর একুশে বইমেলা ১৮ মার্চ থেকে

  •  
  •  
  •  
  •  

 231 views

প্রশান্তিকা ডেস্ক: নানা জল্পনা- কল্পনা শেষে ঢাকায় অমর একুশে বইমেলা ১৮ মার্চ থেকে শুরু হচ্ছে। প্রথমে বলা হয়েছিলো করোনা পরিস্থিতির মধ্যেই সময় মতই ফেব্রুয়ারি মাসের প্রথম দিন থেকেই বইমেলা হবে। তারপর বলা হয়েছিলো বাংলা একাডেমী প্রাঙ্গন নয় মেলা হবে ভারচুয়াল বা অনলাইনে। অবশেষে বাংলা একাডেমি প্রাঙ্গন এবং তৎসংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যানেই মেলা অনুষ্ঠিত হবে। তবে কত দিন মেলা চলবে, তা এখনো ঠিক হয়নি।

বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী গতকাল গনমাধ্যমকে জানান, ‘ আজ সোমবার প্রধানমন্ত্রীর দপ্তর থেকে অনুমতি মিলেছে। আমরা ১৮ মার্চ থেকে বইমেলা করব।’ কত দিন চলবে এবারের মেলা, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এখনো ঠিক হয়নি। আমাদের ইচ্ছা আছে ১৪ এপ্রিল পয়লা বৈশাখ পর্যন্ত বইমেলার আয়োজন করা। এর মধ্যে যদি কোনো আপত্তি ওঠে, তবে রমজান মাস শুরুর আগের দিন মেলার সমাপনী আয়োজন করব।’ তিনি জানান, প্রকাশকদের সঙ্গে আলোচনা করে কত দিন মেলা চলবে, সেটি ঠিক করা হবে। স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে পারলে এ সময় বইমেলা আয়োজনে কোনো সমস্যা দেখছেন না প্রকাশকেরা।

অন্যপ্রকাশের কর্ণধার মাজহারুল ইসলাম

বাংলাদেশের জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সংস্থার সাবেক সভাপতি এবং অন্যপ্রকাশের কর্ণধার মাজহারুল ইসলাম প্রশান্তিকাকে জানান, “ অবশেষে অমর একুশে বইমেলা অনুষ্ঠিত হচ্ছে জেনে আমরা খুশি। মাননীয় প্রধানমন্ত্রীকে অসংখ্য ধন্যবাদ মেলা শুরু তারিখটি ঘোষণার জন্য।” তিনি আরও বলেন, “ সারা বছর ধরে প্রকাশক এবং প্রকাশনা সংশ্লিষ্টরা দিনরাত পরিশ্রম করে এই মেলাকে উদ্দেশ্য করে। এই মেলাটি না হলে অনেকেই পথে বসার উপক্রম।”

যোগাযোগ করা হলে বাংলাদেশের প্রকাশকদের অন্যতম সংগঠন জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির নির্বাহী পরিচালক মনিরুল হক প্রথম আলোকে বলেন, ‘আমরা ১৮ মার্চ মেলায় অংশ নেওয়ার জন্য প্রস্তুত। মার্চের এই সময়ে তো মেলার করার বিষয়ে আমাদেরও পরামর্শ ছিল। আমরা চাই, বইমেলা ৩০ দিন মেয়াদের হোক। কেননা সারা বছর এই মেলার জন্য পাঠকেরা অপেক্ষা করেন। প্রকাশকেরাও নানাভাবে প্রস্তুতি নেন, বিনিয়োগ করেন। এক মাসের কমে মেলা হলে, তাতে প্রকাশক–পাঠকেরা ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকে।’ প্রসঙ্গত, এর আগে প্রকাশকেরা ১৮ ফেব্রুয়ারি থেকে ১৭ মার্চ পর্যন্ত বইমেলা করার প্রস্তাব দিয়েছিলেন। প্রাথমিক সিদ্ধান্তও হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত করোনা পরিস্থিতি বিবেচনায় এ অবস্থান থেকে ফিরে আসে বাংলা একাডেমি।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments