তাসমানিয়ায় চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবান অনুষ্ঠিত

  •  
  •  
  •  
  •  

আব্দুল্লাহ আল সাকিব, হোবার্ট থেকে: গত ৮ মার্চ সোমবার হোবার্টের কিংস্টন সিনিয়র সিটিজেন হলে চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবানের আয়োজন করা হয়। গত ২৫ জানুয়ারী Hobart Bangladesh Community এর অফিসিয়াল ফেসবুক পেইজে একটি পোস্টের মাধ্যমে প্রবাসী চট্টলাবাসীর পক্ষ থেকে মেজবান আয়োজনের ঘোষনাটি দেওয়া হয়। পরবর্তীতে চট্রগ্রাম প্রবাসী এবং Hobart Bangladesh Community এর নবনির্বাচিত সভাপতি নূর রহমান, হোবার্টে বসবাসরত চট্রগ্রাম বাসীদের সাথে নিয়ে মেজবান আয়োজনের প্রস্তুতি গ্রহন শুরু করেন।

মেজবান শব্দটি ফারসি ভাষা থেকে আগত হলেও এটি বাংলাদেশের বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলের সংস্কৃতির সাথে বিশেষভাবে জড়িয়ে আছে। ফারসি মেজবান শব্দের অর্থ অতিথি আপ্যায়নকারী এবং মেজবানি শব্দের অর্থ আতিথেয়তা বা মেহমানদারি। চট্টগ্রামের ভাষায় একে মেজ্জান বলা হয়। ঐতিহ্যবাহী এই ভোজের আয়োজনটি সাধারনত কোন নির্দিষ্ট উপলক্ষ্য বা ব্যক্তিগত সাফল্য বা শুভ ঘটনার জন্যও করা হয়।

বিগত কয়েক বছর ধরে অস্ট্রেলিয়ার সিডনিতে চট্টগ্রামবাসীদের মেজবান অনুষ্ঠিত হলেও তাসমানিয়ার হোবার্টে এত বৃহত পরিসরে এই প্রথম বারের মত এই আয়োজনটি অনুষ্ঠিত হয়। গত ৮ মার্চ সোমবার কিংস্টন সিনিয়র সিটিজেন হলে এই মেজবানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে ছিলো ঐতিহ্যবাহী খাবার মেজবানি মাংস, পায়া আর ছোলা বুট দিয়ে মাংস এবং ফিরনি। প্রায় ৪৫০ জনের মত অতিথি নিবন্ধন করা থাকলেও এই বাইরেও আরো ১০০ অতিথি এই মেজবানে অংশগ্রহন করে।

চট্টগ্রামের স্বাদ, রন্ধন এবং তাদের সংস্কৃতির সঙ্গে সম্পৃক্ত হতে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের মানুষ এ আয়োজনে সমাগম হয়েছিলেন। মেজবানে আগত সকলেই এই আয়োজনের জন্য চট্রগ্রাম বাসীদের অতিথিয়তার ভূয়সী প্রশংসা করেন। করোনা পরিস্থির কারনে দেশের সাথে যোগাযোগ বন্ধ । তাই এই আয়োজনটি ছিল হোবার্টে বসবাসরত বাংলাদেশিদের জন্য বিশেষ আকর্ষন। আব্দুল্লাহ রায়হানের কাছে তার অনুভূতি জানতে চাইলে তিনি বলেন “মনে হচ্ছে যেন ঈদ কিংবা কোন নিকট আত্মীয়র বিয়ের অনুষ্ঠানে আনন্দ করছি।”

প্রবাসী চট্রলাবাসীর পক্ষ থেক নুর রহমান অনুষ্ঠানে আগত সকল অথিতি বৃন্দদের আন্তরিক ধনবাদ জ্ঞাপন করেন এবং বিশেষত, মেজবান সফল হওয়ার জন্য, চট্রগ্রামবাসীদের পাশাপাশি আশফাকুর রহমান অমি, কাজী সাব্বির , মাহতাবুদ্দিন, শিহাব মাহমুদ এবং যোবায়েরের অবদানের প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments